ফিরে এলো ত্রিশ হাজার বছরের পুরোনো ম্যামথ!
প্রকাশ : ২৮ জুন ২০২২, ১২:৪৯
ফিরে এলো ত্রিশ হাজার বছরের পুরোনো ম্যামথ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটা সময়ে বিশ্বে দাপিয়ে বেড়াত ম্যামথ। কিন্তু, এখন তারা অবলুপ্ত। সম্প্রতি ম্যামথের প্রসঙ্গ উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। ইতোমধ্যেই কানাডার ইউকনে একটি সংরক্ষিত “বেবি ম্যামথ” আবিষ্কৃত হয়েছে। জানা গিয়েছে এটি প্রায় ৩০,০০০ বছরেরও বেশি আগে বেঁচে ছিল।


বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি উত্তর আমেরিকায় আবিষ্কৃত “সবচেয়ে সম্পূর্ণ ম্যামথ”। এই শিশু ম্যামথের নাম দেওয়া হয়েছে “নুন চো গা”। হান ভাষায় যার অর্থ “বিগ বেবি অ্যানিম্যাল”।


মূলত, এই ম্যামথটি পারমাফ্রস্টে হিমায়িত হয়েছিল যার ফলে এর দেহাবশেষ এত ভালোভাবে সংরক্ষিত হয়েছে। উল্লেখ্য যে, পারমাফ্রস্ট হল পৃথিবীর পৃষ্ঠের সেই অংশ যেখানে তাপমাত্রা ন্যূনতম দু’বছর বা তার বেশি সময় ধরে ধারাবাহিকভাবে শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। মূলত, ক্লোন্ডাইক গোল্ড ফিল্ডে কর্মরত শ্রমিকরা এই ম্যামথটিকে আবিষ্কার করেন।


পাশাপাশি, এই সংক্রান্ত ছবিও সামনে এসেছে সোশ্যাল মিডিয়ায়। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। ওই ছবিগুলিতে দেখা গিয়েছে যে, ওই ম্যামথের ত্বক এখনও আগের মতোই রয়েছে এবং কিছু জায়গায় চুলের টুকরো এখনও শরীরে লেগে রয়েছে।



জানা গিয়েছে যে, এটি একটি স্ত্রী ম্যামথ এবং হাজার হাজার বছর আগে ইউকনে বিদ্যমান বন্য ঘোড়া, সিংহ এবং দৈত্যাকার স্টেপ বাইসনের সাথে এটি বাস করত। এই প্রসঙ্গে কানাডার পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী রঞ্জ পিল্লাই এক বিবৃতিতে বলেছেন, ‘ইউকন সবসময়ই তুষার যুগ এবং বেরিঙ্গিয়া গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে পরিচিত।’


মন্ত্রী জানান, ‘সংরক্ষিত বেবি উলি ম্যামথটির গুরুত্বপূর্ণ আবিষ্কারে আমরা অবাক হয়েছি। ইউকন সরকার এবং খনি শ্রমিকদের মধ্যে শক্তিশালী উদ্যোগ ছাড়া এই ধরনের আবিষ্কার সম্ভব হত না’। মূলত ওই ম্যামথটিকে পা মুড়ে শুয়ে থাকতে দেখা গিয়েছে এবং তার চোখ দু’টিও বন্ধ রয়েছে। এমনকি, তার শুঁড়টিও স্পষ্টভাবে পরিলক্ষিত হয়েছে। ম্যামথটির সুসংরক্ষিত দেহ বিশেষজ্ঞদের অবাক করেছে।


সূত্র: বিবিসি


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com