ডাইনোসর ফের পৃথিবীতে!
প্রকাশ : ০৯ মে ২০২২, ১৬:০৪
ডাইনোসর ফের পৃথিবীতে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডাইনোসর। নামটি শোনেনি এমন কেউ তো নেই। এই নামটি আমাদের কাছে খুবই পরিচিত। যদিও এমন নামের কোনো প্রাণী বাস্তবে দেখতে পেয়েছে তেমন কেউ নেই। এদেরকে মূলত আমরা কেউই কোনোদিনই বাস্তবে দেখিনি। তবে বিজ্ঞানীদের মতে এমন প্রাণী পৃথিবীতে ছিলএকসময়। মোবাইল স্ক্রিনে কিংবা সিনেমার পর্দায় ঠিকইদেখতে পাওয়া এই প্রাণীর অস্তিত্ব। দেখা গেলেও স্বীকার করেই নেওয়া হয়, বহুকাল আগেই পৃথিবীর বুক থেকে মিটে গিয়েছিল ডাইনোসরের অস্তিত্ব। অনেকের মতে, কোনোএক উল্কাপাতের কারণে পৃথিবী থেকে চিরতরে বিদায় নেয় এরা।


সম্প্রতি একটি ভিডিওতে ফের খোঁজ মেলে ডাইনোসরের। আসলে কী সেই ভিডিও? ভাইরাল হওয়া সেই ভিডিও দেখে চোখ কপালে উঠেছে ইন্টারনেট ব্যবহারকারীদের। টুইটার থেকে ইনস্টাগ্রাম প্রায় সব সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল এই ভিডিও। এতে দেখা যায়, ফাঁকা সমুদ্র সৈকতে হেঁটে বেড়াচ্ছে খুদে ডাইনোসর। নেটমাধ্যমে ছড়িয়ে পড়া ১৪ সেকেন্ডের ভিডিওটির ‘ফ্যাক্ট চেকিং’ করে দেখা যাচ্ছে এখানে রয়েছে প্রযুক্তির কারসাজি। বুইটেৎঞ্জিবিডেন নামের একটি টুইটার হ্যান্ডল থেকে পোস্ট হয় ভিডিওটি। ওই ভিডিওর ক্যাপশনে লেখা, ‘কয়েক সেকেন্ড আমাকে স্তব্ধ করে দিয়েছে। যে ভিডিও পোস্ট করা হয়েছে, তাতে শুধু তিনিই নন, অবাক হয়েছেন বহু নেটিজেনও।



ভিডিওটিতে দেখা যাচ্ছে, লম্বা গলাযুক্ত ডাইনোসরের মতো দেখতে কিছু প্রাণী ছুটে বেড়াচ্ছে একটি সমুদ্র সৈকতে। ভিডিওতে দেখা যাওয়া এই প্রাণীটি আসলে কী! পোস্ট হওয়ার পর টুইটারে ‘ভিউ’ হয় প্রায় ১০০ কোটি। প্রায় ৫০ হাজার ব্যবহারকারী পছন্দ করেছেন ভিডিওটি। আসলে ভিডিওটি ‘রিভার্স’ করে ‘এডিট’ করা হয়েছে। অর্থাৎ, ভিডিওতে দেখতে পাওয়া প্রাণীগুলো যে দিকে দৌড়চ্ছিল, সেটিকে ঠিক উল্টে দেওয়া হয়। তা নিয়েই বিভ্রান্তি। তাই প্রাণীগুলোকে ডাইনোসরের মতো মনে হয়েছে।



জানা যাচ্ছে, ভিডিওতে দেখা যাওয়া, এমন প্রাণী সচরাচর দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা, মেক্সিকো ও দক্ষিণ-পশ্চিম যুক্তরাষ্ট্রের কোথাও কোথাও প্রায়ই দেখতে পাওয়া যায়। এই প্রাণীটির নাম কোয়াটিস। এরা প্রসিওনিডি প্রজাতিভুক্ত স্তন্যপায়ী প্রাণী। একটি প্রাপ্তবয়স্ক কোয়াটিসের দেহের আকার মোটামুটি ৩৩ থেকে ৬৯ সেন্টিমিটার। বড়সড় বিড়ালের মতো আকারের হয় এরা। ওজন হয় ৪ কিলোগ্রাম মতো। র‌্যাকুন ও ভালুকের মতো এদের পাঞ্জা থাকে। উপরের ছবির প্রাণীটি হলো কোয়াটিস, ছবি দেখে নিজেও আশ্চর্য হবেন কোন প্রাণীকে শুধু কম্পিউটারের কারসাজিতে কীভাবে উপস্থাপন করে অবাক করে দেওয়া হয়েছে পৃথিবীজুড়ে কত মানুষকে! তবে, কথা কিন্তু থেকেই গেল! রহস্যের ডাইনোসর এবারও আমাদের কাছে থেকে গেল রহস্যাবৃত।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com