চোখের পাতা বন্ধ ছাড়াই ঘুম
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২২, ১২:৩৭
চোখের পাতা বন্ধ ছাড়াই ঘুম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পিঁপড়া নাকি ঘুমায় না? কেউ হাসবেন, কেউ ভাববেন। পিঁপড়া ঘুমায় না এই তথ্য প্রচলিত হয়ে থাকলেও মোটেই সঠিক নয়। পিঁপড়া ঘুমায়, তবে মানুষ বা অন্য প্রাণীর মতো করে নয়।


প্রাণীজগতের অন্য অনেক প্রাণীর চেয়ে পিঁপড়া খুবই পরিশ্রমী একটা প্রাণী। এত ব্যস্ততার পর ঘুম আসবে না তা হয়! নাকি ব্যস্ততার জন্যই ঘুমানোর সময় হয় না। আসলে ব্যাপারটা কী? ব্যাপারটা হলো পিঁপড়ের চোখের পাতা নেই, তাই এরা চোখ বন্ধ করতে পারে না। তবে তার জন্য এদের দেখতে কোনো সমস্যা হয় না। অধিকাংশ পিঁপড়ের দুটি চোখ থাকে, এতে কয়েকটি লেন্স থাকে যার সাহায্যে এরা খুব ভালো দেখতে পায়। ঘুম মানেই চোখ বন্ধ করে পড়ে থাকা নয়। অন্য প্রাণীর চোখের পাতা আছে বন্ধ করে ফেলি। যাদের চোখের পাতা নেই তারা কি তাহলে ঘুমাবে না? পিঁপড়াও ঘুমায় তবে তাদের সে ঘুম হুবহু আমাদের মতো নয়। এখানে ঘুম বিষয়টিকে আমরা গভীর বিশ্রামের সাথে তুলনা করতে পারি।


মানুষ বা অন্য প্রাণী যেমন একবারে ঘণ্টার পর ঘন্টা ঘুমিয়ে থাকে, পিঁপড়া ঠিক তেমনভাবে ঘুমায় না। ওদের ঘুম ছোট ছোট পর্বে বিভক্ত। কর্মী পিঁপড়া ২৪ ঘণ্টার মধ্যে ২৫০ বারের মতো ঘুমায়। আর প্রতিবার তারা মাত্র ১ মিনিটেরও কম সময় ঘুমিয়ে থাকে। সবমিলিয়ে ২৪ ঘণ্টায় একটি কর্মী পিঁপড়া সাড়ে চার ঘণ্টার মতো ঘুমাতে পারে। তারা কখনোই একসাথে সবাই ঘুমায় না, অন্তত ৮০% জেগে থাকে। কিছু পিঁপড়া যখন বিশ্রামে যায় তখন পর্যাপ্ত সংখ্যক পিঁপড়া জেগে থাকে প্রতিরক্ষা কিংবা কাজের তাগিদে।


কিছু পিঁপড়া যখন বিশ্রাম নিতে থাকে তখন অন্য পিঁপড়া তাদের বাসস্থানের দেখভালের পুরো দায়িত্ব পালন করে। আর বিশ্রাম চলা কালে পিঁপড়ার ম্যান্ডিবল ও অ্যান্টেনার সঞ্চালন বেশ কমে যায় স্বাভাবিকের তুলনায়। তাই এই দশাকে গভীর বিশ্রাম দশা নাম দিয়েছেন বিজ্ঞানীরা।


আবার, রানী পিঁপড়া একটু অলস প্রকৃতির। যদিও তারা ২৪ ঘণ্টায় ৯০ বারের মতো ঘুমায়, কিন্তু প্রতিবারে প্রায় ৬ মিনিটের মতো সময় নেয়। সবমিলিয়ে রানী পিঁপড়া ৯ ঘণ্টার মতো ঘুমায় ২৪ ঘণ্টার মধ্যে। অর্থাৎ, রানী পিঁপড়া মানুষের সমপরিমাণ ঘুম দিলেও একটানা নয়। মজার বিষয় হলো একটি কলোনিতে একাধিক রানী পিঁপড়া থাকলে তারা ঘুমানোর সময় একসাথেই ঘুমায়, একরকম জড়াজড়ি করে। কিন্তু ঘুম থেকে জেগে ওঠার পর তারা আলাদা হয়ে পড়ে।


অতএব, চোখের পাতা বন্ধ মানেই ঘুম নয়। চোখের পাতা ছাড়াই ঘুম হয়। পিঁপড়ার জীবনপ্রণালীই এই কথার সাক্ষ্য দেয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com