শিরোনাম
জেনে নিন, এই দুঃস্বপ্নগুলো কেন দেখেন!
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১৬:৫৬
জেনে নিন, এই দুঃস্বপ্নগুলো কেন দেখেন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। আর এই স্বপ্ন দেখেন না এমন মানুষ পৃথিবীতে নেই। আমরা প্রত্যেকেই জীবনের কোনও না কোনও সময় দুঃস্বপ্ন, ভয়ের স্ব্প্ন দেখি। যা আমাদের ভিতরে লুকিয়ে থাকা ভয়, দুঃশ্চিন্তা, নিরাপত্তাহীনতা, সিদ্ধান্ত নেয়ার অক্ষমতার প্রতিফলন। জেনে নিন কোন দুঃস্বপ্নের কী অর্থ।


উঁচু থেকে পড়ে যাওয়ার স্বপ্ন: জীবনের স্বাধীনতা ও ক্ষমতার অভাব অনুভব করলে এই ধরনের স্বপ্ন দেখতে পারেন। জীবনের কোনও বিষয়ের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেললেও এই স্বপ্ন দেখতে পারেন।


দুর্ঘটনার স্বপ্ন: কোনো দুর্ঘটনায় পড়া ও আহত হওয়া আমাদের ব্যক্তিগত জীবনের দুর্বলতা নির্দেশ করে।


প্রাকৃতিক দুর্যোগ: কখনো নিজেকে প্রাকৃতিক দুর্যোগে ফেঁসে গিয়েছেন বা দুর্যোগ থেকে পালিয়ে বাঁচতে দেখেছেন? কোনো বিশেষ ঘটনা যা ঘটতে চলেছে সেই সম্পর্কে ভয় বা উৎকণ্ঠা এ ভাবে প্রকাশিত হয় স্বপ্নে। কখনো নিজেদের প্রতি দিনের জীবনে অতিরিক্ত স্ট্রেসের প্রতিফলনেও এ রকম স্বপ্ন দেখতে পারেন।


কোনো গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে পারেননি বা সব কিছু ভুলভাল হয়ে যাচ্ছে: আমাদের সকলের উপরই সমাজের, পরিবারের কিছু চাপ, প্রত্যাশা কাজ করে। অনেক সময়ই আমরা তা সামাল দিতে পারি না। তখন এই ধরনের স্বপ্ন দেখি।


মৃত প্রিয়জন বা নিজের মৃত্যু: মৃত প্রিয়জনকে স্বপ্নে দেখা মানে আপনি এখনও তার মৃত্যু মেনে নিতে পারেননি ও পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পারছেন না। নিজের মৃত্যু দেখা মানে আপনার ভিতর পরিবর্তন আসছে। পজিটিভ কিছু হতে চলেছে।


কেউ আমাদের আক্রমণ করেছে: অনেক সময়ই আমরা স্বপ্ন দেখি কেউ আমাদের তাড়া করেছে বন্দুক বা অস্ত্র হাতে। অথবা কোনো পশু পিছনে ছুটে আসছে। এই স্বপ্নের অর্থ জীবনে কোনো অবস্থা বা পরিস্থিতির মোকাবিলা করতে পারছি না। পালিয়ে যাওয়াই একমাত্র বাঁচার পথ মনে হচ্ছে।


কোনো কাছের মানুষ বা ভালবাসার সঙ্গীর সাথে বিচ্ছেদ: অনেক সময়ই আমরা স্বপ্ন দেখি সঙ্গী আমাদের ছেড়ে যাচ্ছে। সম্পর্কে নিরাপত্তাহীনতা বা নিজেকে সঙ্গীর উপযুক্ত মনে না করার কারণে এই ধরনের স্বপ্ন আমরা দেখে থাকি।


কোথাও ফেঁসে আছি: যখন আমরা খারাপ কোনো পরিস্থিতিতে আটকে থাকি, চেষ্টা করেও বেরোতে পারি না বা সমাধানের উপায় খুঁজে পাই না তখন এই ধরনের স্বপ্ন দেখি। কর্মক্ষেত্রে বা ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে কোনো সমস্যা চললে এই স্বপ্ন দেখা খুবই স্বাভাবিক।


নিজেকে নগ্ন দেখা: যখন আমরা হীনমন্যতায় ভুগি বা নিজের ভাবমূর্তি নিয়ে সচেতন হয়ে পড়ি তখন নিজেকে স্বপ্নে নগ্ন দেখি। নগ্নতা ভিতরে লুকিয়ে থাকা ভয়কে নির্দেশ করে। যেই ভয় প্রকাশ হয়ে পড়ার আশঙ্কায় ভুগি আমরা।


পশুর স্বপ্ন: সাপ বা মাক়ড়শার স্বপ্ন দেখলে আমরা ভয় পেয়ে যাই। কিন্তু প্রকৃতপক্ষে ভয় পাওয়ার কিছু নেই। কারণ মাকড়শার স্বপ্ন দেখা মানে কোনও জোরালো শক্তি আপনাকে নেগেটিভ শক্তির হাত থেকে রক্ষা করছে। সাপের স্বপ্ন দেখা মানে আপনার মধ্যে কোনো পরিবর্তন হচ্ছে বা কোনো বিষয় সমাধান হতে চলেছে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com