শিরোনাম
চাষের জমি খুঁড়ে পাওয়া গেলো সোনার বাইবেল
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২১, ১৪:০৩
চাষের জমি খুঁড়ে পাওয়া গেলো সোনার বাইবেল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের উত্তরপূর্বাঞ্চলীয় শহর ইয়র্কের একটি চাষের জমি খুঁড়ে পাওয়া গেছে খ্রিস্টানদের প্রধান ধর্মীয় গ্রন্থ বাইবেলের একটি স্বর্ণের অনুলিপি। খবর বিবিসি অনলাইনের।


প্রায় ৬০০ বছরের পুরনো এই বাইবেলের দৈর্ঘ দশমিক ৫ ইঞ্চি (দেড় সেন্টিমিটার), ওজন ৫ গ্রাম। ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে বানানো হয়েছিল এই বাইবেল। ব্রিটেনের একজন প্রত্নতাত্বিক জানিয়েছেন, এটি খুবই দুর্লভ প্রাচীন বা অ্যান্টিক শিল্পকর্ম এবং এটির যিনি মালিক, তিনি ছিলেন যুক্তরাজ্যের অত্যন্ত ধনী ব্যক্তি।


বাফি বেইলি ও তার স্বামী সম্প্রতি যুক্তরাজ্যের ইংল্যান্ডের উত্তরপূর্বাঞ্চলীয় শহর ইয়র্কের একটি পতিত চাষের জমিতে খোঁড়াখুড়ি করে খুঁজে পেয়েছেন এই বাইবেল। ৪৮ বছর বয়সী বাফি বেইলি পেশায় একজন নার্স। যুক্তরাজ্যের প্রধান সরকারি স্বাস্থ্যসেবা সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিসে (এনএইচএস) কর্মরত আছেন তিনি। জমি খনন করে প্রত্নতাত্ত্বিক বস্তু সংগ্রহ তার এবং তার স্বামীর নেশা।


কাজের ফাঁকে অবসরে প্রায়েই তারা এই অভিযানে বেরিয়ে পড়েন। অনেকে নিজের জমি থেকে পুরনো জিনিস খুঁজে দিতে তাঁদের ডেকেও পাঠান। বাফি বেইলি জানান, কয়েকদিন আগে ওই জমিতে খননকাজ চালানোর জন্য জমির মালিকের অনুমতি নেন এই দম্পতি। তারপর নির্দিষ্ট দিনে শুরু করেন খোঁড়াখুড়ি।


খননকাজ কিছু দূর অগ্রসর হওয়ার পরই জমির একটি স্থানে মেটাল ডিটেক্টরে খুব শক্তিশালী সিগন্যাল পান তারা। তারপর প্রায় পাঁচ ইঞ্চি খোঁড়ার পরই একটি ছোট সোনালি রঙের ধাতব বস্তু উদ্ধার করেন এই দম্পতি। এই বস্তুটিই সেই বাইবেল। বাফি বেইলি বলেন, প্রথম আমরা ভেবেছিলাম এটি স্বর্ণের তৈরি কোনো সাধারণ বস্তু। পরীক্ষা করার আগ পর্যন্ত আমাদের ধারণাই ছিল না এটি কতখানি দুর্লভ ও দামী একটি অ্যান্টিক।


স্বর্ণের এই বাইবেলের দৈর্ঘ্য দশমিক ৫ ইঞ্চি (১ দশমিক ৫ সেন্টিমিটার) এবং ওজন ৫ গ্রাম। ২৪ ক্যারটের সোনা ব্যবহার করা হয়েছে এটি তৈরিতে। উচ্ছসিত বাফি বেইলি বিবিসিকে বলেন, এটি ওজনে ভারী, উজ্জল এবং দেখতে অসম্ভব সুন্দর। ব্রিটেনের প্রত্নতত্ব বিশেষজ্ঞরা জানিয়েছেন, রাজা তৃতীয় রিচার্ডের আমলের এই বাইবেল তৈরি করা হয়েছিল। নিজ রাজত্বকালে সম্ভবত কোনও আত্মীয়াকে উপহার হিসাবে এই বাইবেল দিয়েছিলেন তৃতীয় রিচার্ড। ইতোমধ্যে এই বাইবেলের দাম উঠেছে ১ লাখ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ১৫ লাখ ৯০ হাজার টাকা।


বিবার্তা/এমবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com