শিরোনাম
মার্কিন প্রেসিডেন্টদের অদ্ভুত সব তথ্য
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১৫:০৬
মার্কিন প্রেসিডেন্টদের অদ্ভুত সব তথ্য
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের অন্যতম পরাশক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট যেই হোন না কেন- বিশ্বের সার্বিক পরিস্থিতি অনেকাংশেই নির্ভর করে তার ওপর। তাই স্বাভাবিকভাবেই সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকেন তিনি। তাদের জীবনাচরণ নিয়ে নেতৃস্থানীয় থেকে শুরু করে সাধারণ মানুষের আগ্রহের শেষ নেই। নিচে বিগত মার্কিন প্রেসিডেন্টদের সম্পর্কে কিছু তথ্য তুলে দেয়া হলো-

 

>> প্রেসিডেন্ট বেঞ্জামিন হ্যারিসনের সময় হোয়াইট হাউসে বৈদ্যুতিক বাতি লাগানো হয়। ওই বাতি দেখে বেঞ্জামিন ও তার স্ত্রী দুজনই প্রথমে বেশ ভয় পান। বেঞ্জামিন কখনো নিজ হাতে বাতি জ্বালাতেন না।

 

>> প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে স্বল্পশিক্ষিত ছিলেন অ্যান্ড্রু জনসন। স্ত্রীই তাকে লেখাপড়া শেখান। অন্যদিকে জেমস মনরো কলেজের গণ্ডিও পার হতে পারেননি।

 

>> অধিকাংশ মার্কিন প্রেসিডেন্টই শরীরচর্চা ও খেলাধুলাকে গুরুত্ব দিতেন। ১৯৩২ ও ১৯৩৩ সালে ইউনিভার্সিটি অব মিশিগানের জাতীয় চ্যাম্পিয়ন টিমগুলোর সঙ্গে ফুটবল খেলেছেন ফোর্ড। প্রেসিডেন্ট আইজেন হাওয়ার ভালো গলফ খেলতে পারতেন। প্রেসিডেন্ট জন এফ কেনেডি দিনে দুইবার সাঁতার কাটতেন।

 

>> কেনেডি প্রতি মিনিটে দুই হাজার শব্দ পড়তে পারতেন। অন্যদিকে প্রেসিডেন্ট কেলভিন কোলিজ বিখ্যাত ছিলেন কম কথা বলার জন্য। এ নিয়ে একটি কৌতুকও প্রচলিত রয়েছে। একবার এক নারী বাজি ধরেন, প্রেসিডেন্টের কাছ থেকে দুইয়ের বেশি শব্দের কথা আদায় করার জন্য। ওই নারী এক অনুষ্ঠানে তার পাশে বসে বলেন, কোলিজ, আজ আপনাকে কথা বলতেই হবে। কারণ আমি বাজি ধরেছি, আপনার কাছ থেকে দুইয়ের অধিক শব্দের কথা আদায় করার। কিন্তু নারীটিকে হতাশ করে কোলিজ জবাব দিলেন- আপনি হেরেছেন।

 

>> গ্রোভার ক্লিভল্যান্ড যুক্তরাষ্ট্রের একমাত্র প্রেসিডেন্ট যার বিয়ে হয়েছিল হোয়াইট হাউসে।

 

>> টমাস জেফারসন হাঁটার দূরত্ব মাপার যন্ত্র পেডোমিটার, খাবার পরিবেশনের ঘূর্ণায়মান যন্ত্র লেজি সুসান ও ডাম্ব ওয়েটার বা ছোট লিফট আবিষ্কার করেছিলেন। জেফারসন অতিথিদের সঙ্গে হ্যান্ডশেকের প্রথাও চালু করেন।

 

>> আব্রাহাম লিংকন ক্ষমতায় থাকা অবস্থায় একটি জটিল ডিভাইস আবিষ্কার করেন, যাতে বাতাস ঢুকিয়ে খরস্রোতা নদীতে নৌকা ভাসানো যেত। তিনি সবচেয়ে লম্বা প্রেসিডেন্টও, উচ্চতা ছয় ফুট চার ইঞ্চি। আবার তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি দাড়ি রেখেছিলেন।

 

>> ফ্রাংকলিন প্রথম হোয়াইট হাউসে ক্রিসমাস ট্রি বসান। প্রেসিডেন্ট জেমস মেডিসন হাঁটু পর্যন্ত লম্বা পোশাকের বদলে ট্রাউজার পরিধানের প্রথা চালু করেন। রাফারফোর্ড বি. হেস প্রথম প্রেসিডেন্ট, যার আমলে প্রেসিডেন্ট বাসভবনে টেলিফোন সংযোগ দেয়া হয়।

 

>> রোনাল্ড রিগান প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী ছিলেন। যখন তিনি হোয়াইট হাউস ত্যাগ করেন, তখন তার বয়স ছিল ৭৭ বছর। শুধু তাই নয়, রিগান একজন খ্যাতিমান চলচ্চিত্র অভিনেতাও ছিলেন।

 

>> জন কুইন্সি অ্যাডামস রেশম পোকার চাষ করতেন। প্রেসিডেন্ট জেমস বুচানান ছিলেন যুক্তরাষ্ট্রের একমাত্র ব্যাচেলর প্রেসিডেন্ট। 

 

>> উইলিয়াম হাওয়ার্ড টাফট ছিলেন সবচেয়ে বিশালদেহী প্রেসিডেন্ট। তার ওজন ছিল ৩৫০ পাউন্ড। জেমস মেডিসন মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে বেঁটে ছিলেন। তার উচ্চতা ছিল পাঁচ ফুট চার ইঞ্চি।

 

>> প্রেসিডেন্ট ইউলিসিস এস. গ্রান্টকে আইন অমান্য করার অপরাধে শাস্তি পেতে হয়েছিল। স্পিড লিমিটের ওপরে গাড়ি চালানোর অপরাধে তাকে বিশ ডলার জরিমানা করা হয়।

 

>> যুক্তরাষ্ট্রের একমাত্র কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন সাময়িকী নিউজউইক এক প্রতিবেদনে তাকে প্রথম সমকামী প্রেসিডেন্ট হিসেবে ব্যঙ্গ করে। প্রচ্ছদ প্রতিবেদনে তার ছবি দিয়ে শিরোনাম দেয়া হয় ‘দ্য ফার্স্ট গে প্রেসিডেন্ট’। সমলিঙ্গের বিয়েতে সমর্থন দিয়ে এমন বিতর্কে পড়েন ওবামা।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com