শিরোনাম
বিভিন্ন দেশের জাতীয় পতাকার মজার তথ্য
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১১:৩৬
বিভিন্ন দেশের জাতীয় পতাকার মজার তথ্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জানা গেছে, বিশ্বে সর্বপ্রথম পতাকার প্রচলন শুরু হয় ইউরোপে, যা গ্রিসের সেনাবাহিনী প্রথম ব্যবহার করে। বর্তমানে ইউরোপীয় দেশগুলো বিভন্ন প্যাটার্ণ নিয়ে তাদের জাতীয় পতাকা ডিজাইন করছে। আর আপনি কি জানেন? বর্তমানে সারা বিশ্বে জাতীয় পতাকার সংখ্যা ১৯৯।


● জাতীয় পতাকা হলো একটি দেশের ভাবমূর্তির প্রতীক। তাই প্রতিটি দেশের জাতীয় পতাকার একটি নিজস্ব বৈশিষ্ট্য থাকা উচিত। তবে বেশ কিছু দেশের পতাকার মধ্যে কিছু কিছু মিল দেখা যায়। হঠাৎ দেখলে তা প্রায় একই রকম মনে হয়। যেমন মোনাকো ও ইন্দোনেশিয়ার পতাকা। দু'টি পতাকাই লাল ও সাদা রং-এর এবং এদের ডিজাইনও দেখতে প্রায় একই রকম।


● কিছু কিছু দেশের জাতীয় পতাকার রং একই। শুধু ডিজাইনের ক্ষেত্রে কিছু পার্থক্য দেখা যায়। যদিও এসব পতাকা দেখতে প্রায় একই রকমের তবে এদের অর্থ কিন্তু একদম ভিন্ন। যেমন ফ্রান্স ও রাশিয়ার পতাকার রং নীল, সাদা ও লাল। তবে ফ্রান্সের পতাকায় নীল মানে স্বাধীন, সাদা মানে সমান আর লাল মানে ভালোবাসা। রাশিয়ার পতাকায় নীল মানে হিমমণ্ডল, সাদা মানে তুষার আর লাল মানে গ্রীষ্মমণ্ডল। এ পতাকার অর্থ হল রাশিয়ার ভূখণ্ড অনেক বড়।


● দেখা যায় যে, রংয়ের মধ্যে লাল রংই পতাকার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। লাল হল রক্ত ও আগুনের রং। ঠিক যেমন চীনের পতাকার মত। চীন গণ প্রজাতন্ত্রের জাতীয় পতাকা হল পাঁচ তারকাখচিত লাল পতাকা । এর দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত হল ৩:২ । চীনের জাতীয় পতাকার রঙ লাল। এর মানে এটি বিপ্লবের নিদর্শন। তা নয়া চীন প্রতিষ্ঠার জন্য যে সব বীর তাদর জীবন উত্সর্গ করেছেন তাদের উৎসাহ ও সাহসের প্রতীক।


● চীনের পতাকায় ব্যবহৃত পাঁচটি পাঁচ-কোনা তারকার রঙ হলুদ। চারটি ছোট পাঁচ-কোনা তারকার প্রত্যেকটির কোনাই মূল তারকার কেন্দ্রস্থলের দিকে মুখ করে আছে। এটি কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন বিপ্লবী জনগণের মহা ঐক্যের নিদর্শন।


● এছাড়া সবুজ রংও খুব বেশি ব্যবহৃত হয় পতাকার ডিজাইনে যা সাধারণত উর্বর জমি, কৃষি ও তারুণ্যের প্রতীক।


● সবুজ রং ইসলাম ধর্মের প্রতিনিধিত্বকারী রং। অনেক ইসলামী দেশের পতাকায় সবুজ রং দেখা যায়। এর মাধ্যমে ধারণা করা হয় যে এসব দেশের সামগ্রিক একটা পরিচয় তার পতাকার মাধ্যমে তুলে ধরা হয়।


● এ ছাড়াও পতাকার মধ্যে যেসব রং ধর্মের প্রতিনিধিত্ব করে, তা হল ভারতের পতাকায় ব্যবহৃত কমলা রং, আর বৌদ্ধ ধর্মের হলুদ রং। কারণ হলুদ হল ধাতব আর পাকা গম ক্ষেতের রং, যা সম্পদ, সফলতা ও আশার প্রতীক।


● কিছু কিছু পতাকায় কালো রংও ব্যবহার করতে দেখা যায়। যা শোক, যুদ্ধ ও মৃত্যুর প্রতীক। এর মাধ্যমে জীবন উৎসর্গকারী বীরদের শ্রদ্ধা ও স্মরণ করা হয়।


● আফ্রিকা ও ক্যারিবীয় অঞ্চলের পতাকায় ব্যবহৃত কালো রং মানে তাদের কালো চামড়ার গর্ব। রং ছাড়াও ডিজাইন বা নকশাও পতাকার খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। বিভিন্ন দেশের পতাকার ডিজাইনে সবচেয়ে বেশি ব্যবহার করেত দেখা যায় বিভিন্ন সংখ্যার এবং ধরনের তারকাকে। যেমন ভিয়েতনামের পতাকায় একটি, সিরিয়ায় দু'টি, বুরুণ্ডির তিনটি, নিউজিল্যান্ডের চারটি এবং চীনের পাঁচটি। যুক্তরাষ্ট্রের পতাকায় তারকার সংখ্যা সবচেয়ে বেশি, এ সংখ্যা ৫০টি। এসব তারকা পৃথক পৃথকভাবে বিভিন্ন জাতি, ধর্ম, রাজ্য, ধারণা এবং মর্যাদার প্রতীক।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com