বড়শিতে ধরা পড়লো ১০ কোটি বছর আগের মাছ!
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২১, ০৮:২৭
বড়শিতে ধরা পড়লো ১০ কোটি বছর আগের মাছ!
সংগৃহীত ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বড়শিতে ধরা পড়েছে সাক্ষাৎ জীবন্ত জীবাশ্ম! এক মার্কিন মৎস্য শিকারি আশ্চর্য অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন। তার বড়শিতে ধরা পড়েছে অ্যালিগেটর গার প্রজাতির মাছ। মার্কিন মৎস্য শিকারি ড্যানি লি স্মিথ। পছন্দ করেন বড়শি দিয়ে মাছ শিকার করতে।


যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের নিওশো নদীতে মাছ ধরতে গিয়েছিলেন তিনি। সে সময়ে তার বড়শিতে উঠে আসে বড়সড় এক মাছ। ডাঙায় তোলার পর দেখা যায়- সেটি 'অ্যালিগেটর গার' প্রজাতির মাছ। জানা গেছে, কানসাস নদীতে এ প্রজাতির মাছ আগে পাওয়া যায়নি।


অ্যালিগেটর গার প্রজাতির মাছকে 'জীবন্ত জীবাশ্ম' বলা হয়। পৃথিবীতে এমন অনেক প্রাণি আছে, যেগুলো সুদূর অতীতে জন্ম নিয়ে কোনো পরিবর্তন ছাড়াই এখনো টিকে রয়েছে। কিন্তু এর সমসাময়িক প্রাণিরা ইতিমধ্যেই বিলুপ্ত হয়ে গেছে। এমন প্রাণিকেই সাধারণত জীবন্ত জীবাশ্ম বলা হয়।


ইতিমধ্যেই অ্যালিগেটর গারের যেসব ফসিল খুঁজে পাওয়া গেছে, সেগুলো প্রায় ১০ কোটি বছর আগের বলে ধারণা বিজ্ঞানীদের। কানসাসের ডিপার্টমেন্ট অব ওয়াইল্ড লাইফ অ্যান্ড পার্কের সূত্রে জানা গেছে, ড্যানি লি যে অ্যালিগেটর গার মাছটি ধরেছেন, সেটি সাড়ে চার ফুট দীর্ঘ, ওজন প্রায় ১৮ কেজি। কানসাসের জলাধারে অনেক ধরনের গার রয়েছে বলে জানান ড্যানি লি। তবে তিনি জানান, কানসাসের নদীতে এ মাছ পাওয়া গেলো এই প্রথম।


বিরল অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ড্যানি জানান, পানি থেকে মাছটি তোলার পর আমি অবাক হয়ে যাই! গার প্রজাতির মাছ সাধারণত জালে কিংবা বড়শিতে আটকালে খুব লম্ফঝম্ফ দেয়। কিন্তু এটির আচরণ ছিলো একেবারেই শান্ত। এটি আমার জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com