শিরোনাম
মৃতদেহের ছাই খায় যারা
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৭, ১৬:২৫
মৃতদেহের ছাই খায় যারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের নানা প্রান্তে এমন সব উপজাতিরা বসবাস করে যারা আজও বেঁচে থাকতে মানুষের মাংস খেয়ে থাকে। তবে আজ যাদের গল্প শোনাবো তারা মৃত মানুষের ছাই খেয়ে থাকে। এদের বাস অ্যামাজনের বৃষ্টি অরণ্যে, পরিচিত ইয়ানোমামি উপজাতি নামে। এরা বিখ্যাত এদের আজব সব আচারানুষ্ঠান এবং জীবনযাত্রার জন্য।


এই উপজাতির সদস্যরা আজও তাদের গোষ্ঠীর কেউ মারা গেলে তাকে পুড়িয়ে তার ছাই খেয়ে থাকে। এমনটা তারা কেন করে জানেন? তাদের বিশ্বাস মৃত্যুর পর মৃত ব্যক্তির আত্মাকে বাঁচাতে এমনটা করা জরুরি। কারও মৃত্যুর পর যদি তার ছাই খাওয়া হয়, তাহলে মৃতের আত্মা বেঁচে থাকে এবং সেই আত্মা পরবর্তি সময় আবার জন্ম নেয়।


শুধু তাই নয়, আজও সভ্যতার আলো এদের ছোঁয়নি। এরা এই ২১ শতকেও উলঙ্গ হয়ে ঘুরে বেড়ায় আর থাকে উন্মুক্ত তাবুতে। অ্যামাজনের বৃষ্টিচ্ছায় অরণ্যের প্রায় ২০০-২৫০টি গ্রামে বসবাস করে এই ইয়ানোমামি ট্রাইবরা। এরা মৃত মানুষের ছাই দিয়ে স্যুপ তৈরি করে খেয়ে থাকে।


যেভাবে বানানো হয় ছাইয়ের স্যুপ
মৃতদেহকে পাতায় মুড়ে প্রায় ৩০-৪৫ দিন জঙ্গলে ফেলে রাখা হয়। তারপর পচে যাওয়া সেই মৃতদেহ থেকে সব হাড় সংগ্রহ করে পোড়ানো হয়। সেই হাড় পুড়ে গিয়ে যে ছাই পাওয়া যায় তা পচা কলা দিয়ে তৈরি স্যুপের সাথে মিশিয়ে খাওয়া হয়।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com