শিরোনাম
মৌমাছির কামড়ে ৬৩ পেঙ্গুইনের মৃত্যু
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৩০
মৌমাছির কামড়ে ৬৩ পেঙ্গুইনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মৌমাছির আক্রমণে বিপন্ন প্রজাতির ৬৩টি পেঙ্গুইনের মৃত্যু হয়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার কেপটাউনের একটি শহরতলীতে এ ঘটনা ঘটে। সুরক্ষিত এসব পেঙ্গুইনকে কেপটাউনের কাছে অবস্থিত ছোট শহর সাইমন’স টাউন থেকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। পেঙ্গুইনগুলোর শরীরে অন্য কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। বিবিসি।


দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্কের কর্মকর্তারা জানান, কেপ উপদ্বীপের বোল্ডারস সৈকতে এটি প্রথম বড় ধরনের আক্রমণের ঘটনা, যেখানে প্রতিবছর ৬০ হাজার মানুষ ঘুরতে যান। সামুদ্রিক জীববিজ্ঞানী ড. আলিসন কক বলেন, মৌমাছি আর পেঙ্গুইনরা সহাবস্থান করে।


তিনি বলেন, মৌমাছিরা উসকানি না দিলে সাধারণত কামড়ায় না। আমরা ধারণা করছি, কোনো মৌচাকে আঘাত লাগতে পারে যার কারণে তারা ঝাঁকে ঝাঁকে পালিয়ে যায় এবং আক্রমণাত্মক হয়ে ওঠে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। দুর্ভাগ্যজনক যে মৌমাছিরা উড়ে যাওয়ার সময় হয়তো পেঙ্গুইনদের দলের বাধার মুখে পড়েছিলো।


পোস্ট মর্টেম রিপোর্টে দেখা গেছে, মৌমাছিরা পেঙ্গুইনদের চোখের চারপাশে কামড় দিয়েছে। একটি পেঙ্গুইনকে ২৭ বার কামড়িয়েছে মৌমাছি।


দক্ষিণ আফ্রিকার উপকূলে জীববৈচিত্র্য রক্ষার জন্য পেঙ্গুইনদের ভূমিকা অনস্বীকার্য। সংরক্ষণবাদীরা বলছেন, নানাবিধ কারণে সমুদ্রবক্ষে পেঙ্গুইনদের সুরক্ষা নিশ্চিত করা কার্যত অসম্ভব হয়ে পড়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, তাদের সংরক্ষণ করা না গেলে ২০ বছরের মধ্যে এই প্রজাতি পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।


বিবার্তা/জুয়েল/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com