আবিষ্কৃত হলো বিশ্বের সবচেয়ে উত্তরের দ্বীপ!
প্রকাশ : ২৮ আগস্ট ২০২১, ১১:২১
আবিষ্কৃত হলো বিশ্বের সবচেয়ে উত্তরের দ্বীপ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রিনল্যান্ড উপকূলে বিজ্ঞানীরা বিশ্বের সর্ব উত্তরের দ্বীপ আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা দ্বীপটির নাম দিতে চান কিকার্তাক আভাননার্লেক, গ্রিনল্যান্ডের ভাষায় যার অর্থ ‘সবচেয়ে উত্তরের দ্বীপ।'


গত বছরের জুলাইয়ে গবেষকরা ১৯৭৮ সাল থেকে সর্বসাধারণের আগ্রহের কেন্দবিন্দু উডাক আইল্যান্ডের উদ্দেশে নমুনা সংগ্রহের জন্য যান। যা গ্রিনল্যান্ডের বিশাল স্বায়ত্তশাসিত আর্কটিক অঞ্চলটি ডেনমার্কের অন্তর্গত। কিন্তু ড্যানিশ কর্মকর্তারা অবস্থান পরীক্ষা করে দেখেন তারা ৮০০ মিটার উত্তরে রয়েছেন। ৬০ ও ৩০ মিটার দৈর্ঘ্য-প্রস্থের দ্বীপটি উত্তর মেরুর সবচেয়ে কাছের ভূমি বলে জানান তারা।


কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গ্রিনল্যান্ডের আর্কটিক স্টেশনের বৈজ্ঞানিক দলের প্রধান মর্টেন রাশ বলেন, দ্বীপটি একটি ডেনমার্ক-সুইস গবেষণা অভিযানের সময় আবিষ্কৃত হয়েছিল, যা আমি সমন্বয় করছিলাম। তারা মূলত সর্ব উত্তরের দ্বীপ বলে পরিচিতি উডাক আইল্যান্ড পরিদর্শন করতে চেয়েছিলেন। তাদের লক্ষ্য ছিল অতি বিরূপ পরিস্থিতিতে মানিয়ে নেওয়া নতুন প্রজাতির অনুসন্ধান।


উডাক আইল্যান্ডের অবস্থান লক্ষ্য করে ছোট হেলিকপ্টারে অবতরণ করে ছয় সদস্যের দলটি। কিন্তু সেখানে আগে চিহ্নিত দ্বীপটি ছিল না। রাশ বলেন, এ অঞ্চলের মানচিত্র এখনো ততটা নিখুঁত নয়। তেমন মানচিত্র অনুসরণ করে ‘সৌভাগ্য’বশত সবচেয়ে উত্তরের দ্বীপ আবিষ্কার করেছেন তারা। তবে বৈজ্ঞানিক গুরুত্বের দিক থেকে একে অবশ্য অনেক বড় আবিষ্কার বলতে রাজি নন এ বিজ্ঞানী।


সাম্প্রতিক বছরগুলোতে একাধিকবার আলোচনায় এসেছে গ্রিনল্যান্ড। ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঞ্চলটি কিনতে চেয়েছিলেন। কিন্তু ডেনমার্ক ‘অযৌক্তিক’ ‍উল্লেখ করে প্রস্তাবটি উড়িয়ে দিলেও আন্তর্জাতিক আগ্রহ বিদ্যমান।


বিবার্তা/বিদ্যুৎ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com