শিরোনাম
অন্ধকার দূর করতে এবার ‘কৃত্রিম সূর্য স্থাপন’
প্রকাশ : ২৬ আগস্ট ২০২১, ০৮:৪৯
অন্ধকার দূর করতে এবার ‘কৃত্রিম সূর্য স্থাপন’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর‌্যন্ত অন্ধকারেই ডুবে থাকে এই গ্রাম। তাই অন্ধকার দূর করতে নিজেরাই ‘সূর্য স্থাপন’ করেছে গ্রামের বাসিন্দারা। বিশাল এক আয়না সূর্যের আলো পৌঁছে দিচ্ছে ওই গ্রামে।


বলা হচ্ছে ইতালির ভিগানেলা গ্রামের কথা। ওই গ্রামের চারদিকের খাড়া পাহাড় থাকায় তিনমাস সেখানে সূর্যের আলো পৌঁছাতে পারে না। তাই দাবনীয় এক আয়নায় মাধ্যমে আলোয় ব্যবস্থা করেছেন তারা।


এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা ড. করন রাজন জানান, প্রাকৃতিক আলোর অভাবে মানুষের মনের অবস্থা, ঘুম, কাজ করার গতির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ কারণে বেড়ে যেতে পারে অপরাধ প্রবণতা। ২০০৬ সালে একটি বড় পাহাড়ের ওপর ৮ ফুট বাই ৫ ফুট দৈর্ঘ্যের বিশাল স্টিলের পাত স্থাপন করা হয়। ওই স্টিলের পাতই আয়নার মতো সূর্যের আলো গ্রামের কেন্দ্রে পৌঁছে দেয়।


এতে প্রায় এক লাখ ইউরো খরচ হয়েছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। ওই আয়না দিনের বেলা অন্তত ছয় ঘণ্টা ধরে গ্রামে সূর্যের আলো পৌঁছে দিতে পারে বলে ড. রাজন জানিয়েছেন।


এ ব্যাপারে মেয়র পিয়েরফ্রাঙ্কো মিডালি জানান, শীতের সময় প্রচণ্ড ঠাণ্ডা আর অন্ধকারে মানুষ ঘরের মধ্যে আটকা পড়তেন। এই আয়না শীতের সময় মানুষকে সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নেয়ার সুযোগ করে দিয়েছে।


এদিকে নেটিজেনরা গ্রামবাসীর এই পদক্ষেপের আকুণ্ঠ প্রশংসা করেছেন। তবে, কৃত্রিমভাবে সূর্যের আলোর ব্যবস্থা করার নজির অবশ্য আরো আছে। ২০১৩ তিনটি দানবীয় আয়নার সাহায্যে বছরের ছয়মাস অন্ধকারে থাকা নরওয়ের রুকান শহরে আলো পৌঁছে দেয়ার ব্যবস্থা করেছিলো বিজ্ঞানীরা।


বিবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com