শিরোনাম
আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস
প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১১:৫০
আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতি বছর ১৯ আগস্ট বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব ফটোগ্রাফি দিবস। ফটোগ্রাফির নেপথ্যের আর্ট, ক্রাফ্ট, বিজ্ঞান এবং ইতিহাসের কথা মাথায় রেখে বিশ্বজুড়ে এই দিনটি উদযাপন করা হয়।


ফটোগ্রাফি বা ছবি তোলা একটা আর্ট। ছবি কোনো গল্প বলার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটা মিডিয়াম। বলা যেতে পারে, এটি এমন একটি মাধ্যম যা শব্দের থেকেও তাড়াতাড়ি এবং তৎক্ষণাৎ মনের ভাব প্রকাশ করতে পারে। কোনো স্থানের চিত্র, অভিজ্ঞতা, অনুভূতি, কোনো মুহূর্ত প্রায় সবকিছুই ক্যামেরাবন্দি করা যায়।


বিশ্ব ফটোগ্রাফি দিবসের ইতিহাস:


ফটোগ্রাফির ইতিহাস খুঁজতে গেলে যেতে হয় ১৮৩০ সালে, যখন লুই ডাগে প্রথম ফটোগ্রাফিক প্রসেস আবিষ্কার করেন। যার নাম 'ডাগেরোটাইপ'। দ্য ফ্রেঞ্চ অ্যাকাডেমি অব সায়েন্সেস ১৮৩৯ সালের ৯ জানুয়ারি সেই প্রসেসটি ঘোষণা করেন। এরপর ফরাসি সরকার ওই বছরেরই ১৯ আগস্টকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন। সেই থেকে প্রত্যেক বছর এই দিনটি বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসাবে পালিত হয়।


বিশ্ব ফটোগ্রাফি দিবসের গুরুত্ব:


একটি সুন্দর ছবি কখনো সময়ের সীমায় বেঁধে থাকে না। কোনো ছবি যেদিন তোলা হয় সেদিনও যেমন প্রশংসিত হতে পারে, সেই একই ছবি পঞ্চাশ বছর পরেও একইভাবে প্রশংসিত হতে পারে। যেহেতু চোখে দেখা যায়, তাই আমাদের চারপাশের পৃথিবীতে কী হচ্ছে সেই বিষয়েও আমাদের জানান দেয় একটা ছবি।


এই বিশেষ দিনটিতে শুভেচ্ছা জানাতে পারেন নিজের চেনাজানা ফটোগ্রাফারদের। তাদের সৃষ্টির প্রশংসা করতে ব্যবহার করতে পারেন এই কোটগুলি-


- ছবি সেইসব মুহূর্তগুলোকে বন্দি করে রাখে যা চিরতরে চলে যায় এবং ফিরিয়ে আনা সম্ভব নয়, ফটোগ্রাফির ব্যাপারে এটাই আমার সবচেয়ে পছন্দের।– কার্ল লেজারফেল্ড।
- ছবি তোলো না, ছবি তৈরি করো।– অ্যান্সেল অ্যাডামস।
- ছবির মধ্যে থাকা মানুষগুলোকে বদলে গেলেও ছবি কখনও বদলায় না।


বিবার্তা/অনামিকা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com