মিউজিয়াম অব দ্য ফিউচার: এক অনন্য জাদুঘর
প্রকাশ : ০২ আগস্ট ২০২১, ১৪:৫৯
মিউজিয়াম অব দ্য ফিউচার: এক অনন্য জাদুঘর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইয়ের গুরুত্বপূর্ণ একটি এলাকা দিয়ে চলে গেছে শেখ জায়েদ মহাসড়ক। পাশেই চন্দ্রাকৃতির একটি দৃষ্টিনন্দন স্থাপনা, শরীরজুড়ে আরবি ক্যালিগ্রাফির চমকপ্রদ সৌন্দর্য। তাকালে আর চোখ ফেরানো যায় না। আরব্য সংস্কৃতির প্রতিনিধিত্বকারী এই স্থাপনাটির নাম ‘মিউজিয়াম অব দ্য ফিউচার’।


আমিরাতিরা আরবিতে এটিকে ‘মুতহাফ-আল-মুস্তাকবাল’ বলে। বর্তমানে আশ্চর্যজনক ‘মিউজিয়াম অব দ্য ফিউচার’ ভবনটিকে বিশ্বের অন্যতম সুন্দর জাদুঘরের নাম দেয়া হয়েছে।


ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন এই তালিকাটি তৈরি করেছে। তারা বলছে, এর আকর্ষণীয় নকশাই দুবাই ফিউচার জাদুঘরকে এই তালিকায় স্থান দিয়েছে। চোয়াল আকৃতির অবকাঠামো এটিকে একটি অনন্য নকশাতে পরিণত করেছে যা চোখের মতো আকৃতির একটি ফাঁকা-মধ্যম এবং যা ৩০ হাজার বর্গ মিটার এলাকাজুড়ে বিস্তৃত এবং সপ্তমতলা যা ৭৭ মিটার উঁচু।


ভবিষ্যতের জাদুঘর বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের ভবিষ্যৎ অন্বেষণ করবে এখানে এবং ধারণার জন্য একটি ইনকিউবেটর, উদ্ভাবনের চালক এবং সারা বিশ্বের উদ্ভাবক ও উদ্যোক্তাদের গন্তব্য হবে এই জাদুঘর। জাদুঘরের আনুষ্ঠানিক খোলার তারিখ এখনো প্রকাশ করা হয়নি। তালিকায় স্থান করে নেয়া অন্যান্য জাদুঘরের মধ্যে রয়েছে চীনের সাংহাই জাদুঘর, মার্কিন রাজধানী ওয়াশিংটনের আফ্রিকান আমেরিকান ইতিহাস ও সংস্কৃতির জাতীয় জাদুঘর এবং স্পেনের গুগেনহাইম বিলবাও জাদুঘর।


ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান এবং দুবাই ফিউচার ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আল গেরগাবি বলেছেন, দুবাই নিজেকে সৃজনশীলতার কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করেছে। দুবাই মিউজিয়াম অব দ্য ফিউচারের মতো একটি ইঞ্জিনিয়ারিং অলৌকিকতায় আমিরাতের উচ্চাকাঙ্ক্ষা প্রতিফলিত হয়, যা সম্পূর্ণ হওয়ার আগেই বিশ্বব্যাপী বিশ্বের সবচেয়ে সুন্দর জাদুঘর হিসেবে স্বীকৃত।


বিবার্তা/অনামিকা/বিআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com