শিরোনাম
এখনো রহস্যময় কলম্বো সাহেবের সমাধি
প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১৮:০৫
এখনো রহস্যময় কলম্বো সাহেবের সমাধি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শত শত বছর কেটে গেলেও পুরনো ঢাকায় অবস্থিত রহস্যময় একটি সমাধির রহস্যের সমাধান হয়নি।এটি কলম্বো সাহেবের সমাধি নামেই পরিচিত।মুঘল স্থাপত্য রীতিতে বর্গাকার আকৃতির এই সমাধি দেখতে অনেকটাই সেইসময়ের মসজিদের মতো।


ঢাকার ওয়ারীর নারিন্দায় অবস্থিত কলম্বো সাহেবের সমাধি। এক সময় বিভিন্ন ব্যবসার কাজেই বিদেশিরা পাড়ি জমিয়েছেন ঢাকা শহরে। প্রথম পর্তুগিজরা, এরপর একে একে ওলন্দাজ, ফরাসি, আর্মেনীয়, গ্রিক ও ইংরেজরা ঢাকার মাটিতে পা রাখেন। তাদের পথ ধরে মিশনারিরা আসেন ধর্ম প্রচারের উদ্দেশ্যে। ফলে অল্প সময়ের মধ্যেই ইউরোপীয়দের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ঢাকা।এক সময় তারা স্থায়ীভাবে ঢাকায় বসবাস শুরু করেন।একে একে তারা গড়ে তুলতে শুরু করেন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, কারখানা, কুঠি, উপাসনালয়, এমনকি শিক্ষা প্রতিষ্ঠানও। এমনকি ভীনদেশি হয়েও বাংলার মাটিতেই শেষ নিঃশ্বাসও ত্যাগ করেন তাদের অনেকেই।


ইউরোপীয়দের সমাহিত করার উদ্দেশেই সেখানে সমাধিস্থান তৈরি করা হয়। কবরস্থানের ভেতরের একটি ফলক থেকে জানা যায় ১৬০০ সালে এই জায়গাটিকে কবরস্থান হিসেবে তৈরি করা হয়। এক সময় এই সমাধিক্ষেত্রটি ছিলো প্রাচীর ঘেরা। এই সমাধিক্ষেত্রে মোট ছয় ধরনের সমাধির দেখা পাওয়া যায়। বর্তমানে কলম্বো সাহেব সমাধিটি দেশের অন্যতম প্রত্নতাত্ত্বিক স্থাপনা। জানা যায়, ১৭২৪ সালে কলম্বো সাহেব নামক জনৈক এক ব্যক্তিকে এখানে সমাহিত করা হয়।


কলম্বো সাহেবের সমাধিটি মুঘল স্থাপত্য রীতিতে বর্গাকার ভাবে তৈরি করা হয়েছে।এর চারদিকের প্রতিটি দেয়ালে ৪টি করে প্রবেশ পথ রয়েছে।সমাধিক্ষেত্রের সামনের অংশে নকশা অঙ্কিত পিলার রয়েছে।সামনে রয়েছে অষ্টাভুজাকৃতির একটি পিলার ও পিলারে একটি পরীর ছবি আঁকা আছে।


তবে কোথাও পাওয়া যায়নি কলম্বো সাহেবের পরিচয়। জানা যায়, কলম্বো সাহেবের মৃত্যু হয়েছে ১৭৮৭ সালের আগে। তার প্রকৃত পরিচয় না মিললেও ইউরোপীয় শিল্পীর আঁকা ঢাকার প্রাচীনতম চিত্রকর্মেই দেখা পাওয়া যায় তার সমাধির।


ইউরোপীয় চিত্রশিল্পী জোহান জোফানির ১৭৮৭ সালে তেলরঙে আঁকা ‘নাগাপন ঘাট’ নামে একটি চিত্রকর্ম আঁকেন। সেই চিত্রকর্মে দেখা যায়, ছোট্ট একটি নদীর পাড়ে দুর্গের মতো দেখতে একটি স্থাপনা।


বিবার্তা/অনামিকা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com