শিরোনাম
মা-বাবাকে সম্বোধনের ইতিহাস
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ১৪:২২
মা-বাবাকে সম্বোধনের ইতিহাস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মা-বাবাকে আমরা সবাই ‘মা’ ও ‘বাবা’ সম্বোধন করি। এটাই আমাদের কাছে স্বাভাবিক। কারণ এটাই চলে আসছে প্রচলিত নিয়মে। কিন্তু কেন আমরা পিতা-মাতাকে অন্য কোনো সম্বোধন না করে ‘মা’ আর ‘বাবা’-ই ডাকি?


‘মা’ ডাকটি যেভাবে এলো


‘মা’ ডাকের মতো মধুর ডাক পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। সন্তানের কাছে ‘মা’ ডাকটি যেমন সবচেয়ে প্রিয়, সবচেয়ে আপন। তেমনি একজন মায়ের কাছেও সন্তানের মুখ থেকে ‘মা’ ডাক শোনাটি সর্বোচ্চ ভালো লাগার বিষয়। ‘মা’ শব্দটির সঙ্গে যেন মিশে আছে মধুরতা, মায়া-মমতা ও ভালোবাসা।


‘মা’ শব্দটির ইংরেজি প্রতিশব্দ ‘mom’, যা পূর্বে ব্যবহৃত শব্দ ‘mamma’- এর পরিবর্তিত রূপ। ধারণা করা হয়, ইংরেজি শব্দ মাম্মা এসেছে ল্যাটিন শব্দ ‘mamma’ থেকে। যা ‘স্তন’ বোঝতে ব্যবহৃত হতো। এই শব্দ থেকে ‘mammal’ শব্দটির উৎপত্তি। যা কিনা স্তনপায়ী প্রাণীর ইংরেজি প্রতিশব্দ।


মজার ব্যাপার হলো পৃথিবীর প্রায় সব দেশেই ‘মা’ কে বোঝাতে ব্যবহৃত শব্দগুলোর উচ্চারণ প্রায় কাছাকাছি। আর সবগুলো শব্দের শুরুতেই ব্যবহৃত হয়েছে ‘এম’ অথবা ‘ম’ ব্যঞ্জনবর্ণটি। যেমন জার্মান ভাষায় মাট্টার (mutter), ওলন্দাজ ভাষায় ময়েদার (moeder), ইতালিয়ান ভাষায় মাদর (madre), চীনা ভাষায় মামা (mama), হিন্দি ভাষায় মাম্ (mam), প্রাচীন মিশরীয় ভাষায় মাত (mut), সোয়াহিলি ভাষায় মামা (mama) এবং আফ্রিকান্স ও বাংলা ভাষায় মা (ma)।


পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় ব্যবহৃত ‘মা’ ডাকের শব্দগুলোর মধ্যকার উচ্চারণগত এই সাদৃশ্য কীভাবে ঘটল তা এক বিরাট রহস্য। তবে ভাষাবিদ রোমান জ্যাকবসন এর পেছনে যুক্তি দেখিয়েছেন যে, শিশুরা যখন তার মায়ের দুধ পান করে, তখন তারা তাদের মুখভর্তি অবস্থায় কিছু শব্দ করে। সেই শব্দগুলো নাক দিয়ে বের হয় বলে উচ্চারণগুলো অনেক ‘ম’ এর মতো শোনা যায়। তাই প্রায় সব ভাষায়ই ‘মা’ ডাকে ব্যবহৃত শব্দগুলো ‘ম’ বা ‘এম’ দিয়ে শুরু হয়।



‘বাবা’ ডাকটি যেভাবে এলো


‘মা’ শব্দের মতো ‘বাবা’ ডাক নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে তেমন উল্লেখযোগ্য সাদৃশ্য লক্ষ্য করা যায় না। ‘বাবা’ ডাকের ইংরেজি প্রতিশব্দ ‘papa’। রাশিয়ান, হিন্দি, স্প্যানিশ ভাষায়ও ‘পাপা’ ব্যবহৃত হয়। জার্মান ‘পাপি’। আইসল্যান্ডিক ভাষায় ‘পাব্বি’। সুইডিশ ভাষায় ‘পাপ্পা’। তুর্কি, গ্রিক, সোয়াহিলি এবং মালয় ভাষাসহ আরো অনেক ভাষায় ব্যবহৃত হয় ‘বাবা’।


শিশুরা যখন প্রথম ভাঙা ভাঙা কথা বলতে শুরু করে, সেই সময়ই তারা মা-বাবা শব্দ দুটি উচ্চারণ করে অনায়েসেই। এর কারণ হিসেবে অনেকে দেখিয়েছেন, শিশুরা যখন প্রথম কথা বলতে শেখে তখন ‘ম, ব, দ, ত’ এই রকম সহজ উচ্চারণের ব্যঞ্জনবর্ণগুলো উচ্চারণ করতে পারে। তাই তারা সহেজেই তাদের প্রথম উচ্চারিত শব্দ হিসেবে ‘মা’, ‘বাবা’, ‘দাদা’, ‘তাতা’ এগুলো উচ্চারণ করে থাকে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com