করলায় ক্যানসার প্রতিরোধ
প্রকাশ : ২৮ জুন ২০২১, ২১:৩৯
করলায় ক্যানসার প্রতিরোধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করলা ভীষণ তিতা স্বাদের একটি সবজি। তবে স্বাদ তিতা হলেও সবজিটি পুষ্টিগুণে ভরা। এজন্য সবজির ইংরেজি নাম বিটার মেলন। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অনেকেরই অপছন্দনীয় এ সবজিটি দূর করতে পারে ক্যানসার, ডায়াবেটিস বা বহুমূত্র রোগ।


বাংলাদেশের বারডেম হাসপাতালের গবেষণায়ও এর আগে উঠে এসেছে ডায়াবেটিস রোগে করলার নানা ভূমিকার কথা।


এছাড়াও করলা দূর করে নানা ধরনের মারাত্মক সব শারীরিক সমস্যা। যদিও এর তেতো স্বাদের কারণে কারো মুখে রুচি আসে না কিন্তু শুধু স্বাদের কথা না ভেবে স্বাস্থ্যে উপকারিতা চিন্তা করে অনেকেই এই সবজি খেয়ে থাকেন।


দ্য নেভাডা সেন্টার অব অল্টারনেটিভ অ্যান্ড অ্যান্টি এজিং মেডিসিন বিশেষজ্ঞ ড. ফ্রাঙ্ক শ্যালেনবার্গার ও তার সহযোগীরা গবেষণায় দেখতে পেয়েছেন করলা ক্যানসারের কোষ বৃদ্ধির প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।গবেষণায় তারা দেখতে পান, করলার রস পানিতে মাত্র ৫ শতাংশ মিশ্রিত হয় যা প্রমাণ করে এটি অগ্নাশয়ের ক্যানসারের বিরুদ্ধে কাজ করে। করলার প্রায় ৯০-৯৮ শতাংশ পর্যন্ত ক্যানসারের কোষ ধ্বংসের ক্ষমতা রয়েছে।


মার্কিন যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অব কলোরাডোর একটি গবেষণায় দেখা যায়, করলা অগ্নাশয়ের টিউমার প্রায় ৬৪ শতাংশ কমিয়ে আনতে সক্ষম। এছাড়া ড. শ্যালেনবার্গার তার গবেষণায় দেখতে পান, উচ্চ রক্তচাপের সমস্যা, অ্যাজমা, ত্বকের ইনফেকশন, ডায়াবেটিস এবং পাকস্থলীর নানা সমস্যা প্রতিরোধ করতে পারে এ সবজি। খুব কম ক্যালরিসমৃদ্ধ করলায় রয়েছে পটাশিয়াম, বেটাক্যারোটিন, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ, হাই ডায়াটেরি ফাইবার, ভিটামিন বি১, বি২, বি৩ ও সি, ফোলায়েট, জিংক এবং ফসফরাস।


বিবার্তা/অনামিকা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com