ডায়াবেটিস কমাতে সহায়ক ঢেঁড়স
প্রকাশ : ২৮ জুন ২০২১, ১৮:৩২
ডায়াবেটিস কমাতে সহায়ক ঢেঁড়স
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের সকলেরই পরিচিত একটি সবজি হলো ঢেঁড়স। সারা বিশ্ব জুড়ে ঢেঁড়স খাওয়ার চল রয়েছে। ঢেঁড়সের অনেক খাদ্যগুণ রয়েছে। এরমধ্যে একটি হলো ব্লাড সুগারের পরিমাণ কমানো। দক্ষিণ এশিয়াসহ তুরস্ক ও পূর্ব মধ্যপ্রদেশে সুগার নিয়ন্ত্রণে ঢেঁড়সের ব্যবহার হয়ে আসছে। ভিটামিন, মিনারেল ও ফাইবারে পরিপূর্ণ ঢেঁড়স। সেই সাথে ক্যালরির পরিমাণও অনেক কম।


ডায়াবেটিস এমন একটি রোগ যা পুরোপুরি শরীর থেকে নির্মূল হয় না। সঠিক খাওয়া-দাওয়া, জীবনযাপন ও বিশ্রাম ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে পারে। মূলত ঢেঁড়সের বীজগুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এই বীজ শুকিয়ে পাউডার করে খাওয়া হয়।


ঢেঁড়সে সলিবল ও ইনসলিবল ফাইবার থাকার কারণে ব্লাড সুগার কমে যায়। ঢেঁড়স খেলে খাবার থেকে ধীরে ধীরে কার্বহাইড্রেট শোষণ করে শরীর। এতে হজম ভালো হয় এবং ক্ষুধাও কম লাগে। ঢেঁড়সে ফ্লাভনয়েড ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা সুগার কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


ঢেঁড়স যেভাবে খাবেন:


ঢেঁড়স ভাজি করে বা তরকারি হিসেবে খেতে পারেন। আবার ঢেঁড়সের বীজ পাউডার বানিয়ে খেতে পারেন। এছাড়া ঢেঁড়স সারারাত পানিতে ভিজিয়ে সেই পানি পরদিন সকালে পান করুন। তবে যাদের আইবিএসের সমস্যা আছে তাদের ঢেঁড়স এড়িয়ে যাওয়া উচিত।


ঢেঁড়স শরীরের জন্য অনেক ভালো সে বিষয়ে কোন সন্দেহ নেই। তবে অতিরিক্ত কোন কিছুই খাওয়া ঠিক না। আবার স্বাদেরও পরিবর্তন হওয়া দরকার আছে। যাদের ডায়াবেটিস আছে তারা খুব বেশি মশলা ও তেলের পরিবর্তে কম তেল দিয়ে ঢেঁড়স খাওয়ার চেষ্টা করুন।


বিবার্তা/অনামিকা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com