শিরোনাম
সুবাসিত থাক চার দেওয়াল
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২০, ১৯:০৬
সুবাসিত থাক চার দেওয়াল
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

আপনার ঘরে পা রেখেই অতিথিরা মৃদু সুগন্ধে মুগ্ধ হয়ে যাবেন... এমনটা চান কি? তা হলে ঘরদোর পরিষ্কার রাখার পাশাপাশি অ্যারোমাথেরাপির ঘরোয়া উপায় অনুসরণ করতে পারেন। শুধু সুন্দর করে রুচিশীল উপায়ে ঘর সাজালেই কাজ ফুরোয় না, ঘরদোর সুবাসিত হয়ে থাকলে অতিথিদের সঙ্গে নিজেদেরও মন ফুরফুরে হয়ে ওঠে!


কৃত্রিম এয়ার ফ্রেশনার নয়, বরং এ বার সঙ্গী হোক প্রাকৃতিক উপাদান। অ্যারোমাথেরাপির হাত ধরে ঘরের বাতাসে ছড়িয়ে থাকুক সুগন্ধ।


মোম জোছনায়


অনেকেই ঘরে মোম জ্বালাতে পছন্দ করেন। সেন্টেড ক্যান্ডল তো বাজারেই পাওয়া যায়। তবে নিজের মতো সুগন্ধ তৈরি করে নিতে চাইলে কিন্তু সেটাও সম্ভব। মোম কিনে এনে তাতে ড্রপারে করে দু’ফোঁটা রোজ় এসেনশিয়াল অয়েল ঢেলে নিন। ঘর গোলাপের গন্ধে ভরে উঠবে।


অনেকের বাড়িতে ডিফিউজার পট থাকে, যেগুলো সেরামিক, চিনেমাটি বা পাথরের তৈরি হয়। বিভিন্ন রকমের কয়েকটা ডিফিউজার পট কিনে রাখতে পারেন। এগুলোর বেশি দামও হয় না, গায়ে বিভিন্ন কারুকাজও করা থাকে। ওর মধ্যেই দেখবেন ছোট মোমবাতি (টি লাইট ক্যান্ডল) রাখার জায়গা রয়েছে। ডিফিউজার পটগুলোর উপরে চাকতির মতো জায়গাটায় অল্প জল নিয়ে তার উপরে কয়েক ফোঁটা অ্যারোমা অয়েল ঢেলে নীচে টি লাইট ক্যান্ডল জ্বালিয়ে দিন। পটের গায়ের কারুকাজের জন্য অদ্ভুত সুন্দর আলো-ছায়া তৈরি হবে। আর তার সঙ্গে সুবাসও অসামান্য ছড়াবে! ইলেকট্রিক ডিফিউজ়ারও অবশ্য বাজারে পেয়ে যাবেন।


অ্যারোমা অয়েল বানানোর জন্য পাঁচ ফোঁটা জেসমিন অয়েল, পাঁচ ফোঁটা নেরোলি অয়েল এবং দশ ফোঁটা রোজ় অয়েল মিশিয়ে নিন। এটা বেশ রোম্যান্টিক ব্লেন্ড। স্ট্রেস কাটানোর জন্য চার ফোঁটা ল্যাভেন্ডার, চার ফোঁটা সিডারউড, দু’ফোঁটা অরেঞ্জ এবং এক ফোঁটা ইল্যাং ইল্যাং অয়েল মিশিয়ে ডিফিউজারে দিন।


ফুল ফুটুক


এখন শীতের মৌসুম। ঘর ফুল দিয়ে সাজালে এমনিতেই সুন্দর দেখাবে। তার উপরে সুগন্ধী ফুল হলে ভালো গন্ধও থাকবে। শীতকালে এমনিও ফুল টাটকা থাকে অনেক দিন। কিন্তু তা-ও বেশি দিন তরতাজা রাখতে চাইলে রোজ সকালে জল স্প্রে করুন। তাতে অল্প লবণ মিশিয়ে নেবেন।


রিটেল স্টোরগুলোয় এখন পপুরি পাওয়া যায়। ড্রয়িংরুমের সেন্টার টেবিলে, বেডসাইড টেবিলে বা ওয়ার্ড্রোবের কোথাও একটা সেরামিকের প্লেটে বা পিতলের ভিনটেজ বাটিতে পপুরি রেখে দিতে পারেন। এক বার গন্ধ উবে গেলে ল্যাভেন্ডার-প্যাচুলি, অরেঞ্জ-সিনামন, ভ্যানিলা-কিউয়ি... এ রকম কম্বিনেশনের অ্যারোমা অয়েল কয়েক ফোঁটা দিয়ে নেবেন। এখন কিন্তু ধূপকাঠিও মাস্ক, ভ্যানিলা, প্যাচুলি, ভেটিভারের গন্ধে পাওয়া যায়। একটু খেয়াল রেখে সে রকম কিছু ধূপও কিনে নিতে পারেন।


আরো বেশি কিছু


পুরনো দিনের কিছু শৌখিন উপায়ও অবলম্বন করতে পারেন। অনেকে জানালায় খসখসের পর্দা লাগান। প্রথমে জল দিয়ে ভিজিয়ে নিন সেটা। তার পরে গোলাপ-দারুচিনি-প্যাচুলি-ভ্যানিলা মেশানো একটা সুগন্ধী বানিয়ে স্প্রে করে নিন। বাইরে থেকে হাওয়া দিলে সারা ঘর ভরে উঠবে সুগন্ধে। একটা কাচের মাঝারি সাইজ়ের বোতলে তিলের তেল আধ কাপ ভরে নিন। ভ্যানিলা-স্যান্ডলউড-ক্লোভ-নেরোলি মেশানো একটা অ্যারোমা অয়েল বানিয়ে তার মধ্যে মিশিয়ে নিন। এ বার তার মধ্যে দশ-পনেরোটা উডেন স্টিক দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তার পরে শুধু উল্টো করে ডুবিয়ে দিন। স্টিকের ভেজা দিকগুলো থেকে সুগন্ধ আপনা থেকেই বার হবে। একে বলে রিড ডিফিউজার। রিড ডিফিউজারের জন্য আর এক রকম অ্যারোমা অয়েল বানাতে পারেন। ক্যারামেল এসেন্স, সিনামন অয়েল, ক্লোভ এবং নাটমেগের সঙ্গে অল্প কফি এসেন্স মিশিয়ে রাখুন। এটাই ব্যবহার করুন রিড ডিফিউজারে। দেখবেন, ঘর ভরে থাকবে কফির গন্ধে!


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com