শিরোনাম
আয়াপান এর উপকারিতা
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২০, ১৭:৫৮
আয়াপান এর উপকারিতা
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

আয়াপানের উপকারিতা ও গুণাগুণ না জানার কারণে আয়াপান আজ আমাদের কাছে অচেনা আগাছায় পরিণত হয়েছে। আয়াপানের বৈজ্ঞানিক নাম Eupatorium triplinerve. এটি ছোট গুল্ম জাতীয় গাছ যা মাটির ওপর লতিয়ে বাড়ে। পাতা তেজপাতার মত নরম‌ ও শিরাগুলো খয়েরি লাল। সতেজ পাতার না পাওয়া গেলে শুকনো গাছ চূর্ণ করেও ব্যবহার করা যায়। আসুন আয়াপানের উপকারিতা সম্পর্কে জেনে নেই-


আয়াপানের উপকারিতাঃ


আয়াপান পাতা রক্তরোধক, রক্তবর্ধক ও রক্তশোধক এবং স্নায়ূতন্ত্রের উত্তেজক।


বড় অসুখে ভোগার পর, অপুষ্টির জন্য অথবা অন্য কোন কারনে রক্তহীন হয়ে পড়লে বা রক্তচাপ খুব কমে গেলে আয়াপান পাতার রস ৩০ মি.লি সামান্য আখের গুড় বা চিনি মিশিয়ে বা দুধের সঙ্গে কয়েকদিন সকালে খালিপেটে খেলেই সুফল পাওয়া যায়।


রক্ত আমাশায় আয়াপানের রস ১০ মি.লি. দিনে দু- বার খালিপেটে সামান্য চিনি বা বাতাসা সহ ৩-৪ দিন খেলেই রোগ ভাল হয়ে যাবে।


অর্শরুগীর রক্তক্ষরণ বন্ধ করতে এক‌ই পরিমানে পাতার রস এক কাপ ঠান্ডা দুধের সাথে মিশিয়ে দিনে দু-বার খেতে হবে। রক্ত বন্ধ হয়ে যাবার পর‌ও বেশ কিছুদিন। এটি লিভারকেও সতেজ করে।


গভীরভবে কেটে গিয়ে রক্তক্ষরণ বন্ধ না হলে, আয়াপান পাতা থেঁতো করে ক্ষতের ‌ওপর প্রলেপ দিয়ে শক্ত করে বেঁধে দিলে কিছুক্ষনের মধ্যেই রক্ত বন্ধ হবে।তবে গভীর ক্ষত হলে ২৪ ঘন্টার মধ্যে টিটেনাস ভ্যাকসিন অবশ্য‌ই নিতে হবে, এটা ভুলবেন না।


পচা-দূষিত ঘা আয়াপান পাতা-ফোটানো গরম জলে অথবা পাতার রস মেশানো ঈষদুষ্ণ জলে নিয়মিত দিনে দুবার ধুয়ে পরিষ্কার করলে ঘা খুব তাড়াতাড়ি ভাল হবে।


আয়াপানের রস নার্ভাইন টনিকের কাজ করে, এটি হার্টের‌ও উত্তেজক।


বার্ধক্যজনিত ভুলোমনভাব কমাতে সামান্য গোলমরিচ গুঁড়ো মিশিয়ে ১৫-২০ মি লি রস সকালে নিয়মিত খেলে খুব ভাল ফল পাওয়া যায়।


ফণাধর সাপের বিষে মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্র নিস্তেজ হয়ে রুগি ঝিমিয়ে পড়ে, একসময় হার্ট‌ও স্তব্ধ হয়ে রুগির মৃত্যু হয়। কেউটে গোখরো শঙ্খচূড় জাতীয় সর্পাঘাতের অব্যবহিত পরেই আয়াপানের রস ২৫-৩০ মি লি ৫-৬টি গোলমরিচ গুঁড়ো সমেত খাওয়াতে পারলে অন্তত আ্যন্টিভেনম ইনজেকশন দেওয়ার সময়টুকু পাওয়া যাবে।


লো ব্লাড প্রেসারের ক্ষেত্রে সকাল-সন্ধ‍্যা আয়াপানের রস ২৫-৩০ মি.লি. পরিমান, সামান্য চিনি বা মিছরি সহ‌ এক কাপ দুধে মিশিয়ে নিয়মিত খেলে প্রেশার স্বাভাবিক হয়ে যাবে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com