ভিন্ন পৃথিবীতে ফিরেছেন তারা
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ২০:০৩
ভিন্ন পৃথিবীতে ফিরেছেন তারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত বছরের সেপ্টম্বরে পৃথিবী ছেড়েছিলেন রাশিয়ার নভোচারী ওলেগ স্ক্রিপোচকা ও যুক্তরাষ্ট্রের নারী নভোচারী জেসিকা মেয়ার। এর আগে জুলাই থেকেই সেখানে অবস্থান করছিলেন যুক্তরাষ্ট্রের আরেক নভোচারী অ্যান্ডু মর্গান। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে তারা যাত্রা করেছিলেন।


তারা যখন মহাশূন্যে যাত্রা করেন তখন পৃথিবীতে করোনাভাইরাসের কোনো সংক্রামক ছিল না। যখন তারা ফিরে এলেন তখন পুরো বিশ্ব করোনা মহামারীতে আক্রান্ত। শুক্রবার (১৭ এপ্রিল) কাজাখাস্তানে নভোচারীদের বহনকারী ক্যাপচুলটি সফলভাবে অবতরণ করে।


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওলেগ স্ক্রিপোচকা ও নারী নভোচারী জেসিকা মেয়ার ২০৫ দিন আর মর্গান ২৭২ দিন সেখানে অবস্থান করার পর পৃথিবীতে ফিরে আসেন। যুক্তরাষ্ট্রের মহকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান নাসা একটি ভিডিও পোস্ট করে। এতে দেখা গেছে, ক্যাপসুল থেকে তিন নভোচারীকে নামিয়ে আনতে মাস্ক পরা কয়েকজন ব্যক্তি এগিয়ে যান।


উদ্ধারকারীদের কঠোরভাবে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল; যাতে আগতরা তাদের দ্বারা সংক্রমিত না হন।এছাড়া তাদের করোনাভাইরাস রয়েছে কিনা তাও পরীক্ষা করা হয়।


এর আগে আইএসএস থেকে ভিডিও বার্তায় জেসিকা মেয়ার জানিয়েছিলেন, পৃথিবীতে যে পরিবর্তন ঘটে গেছে তা মহাকাশ থেকে বোঝার উপায় নেই। কারণ মহামারীর সময়টিতেও মহাকাশ থেকে পৃথিবীকে দেখতে আগের মতোই অত্যাশ্চর্য লাগছে।


স্বাভাবিক সময়ে নভোচারীরা কাজাখাস্তানে অবতরণ করার পর তাদের কাছের বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। সেখান থেকেই তারা যার যার দেশের উদ্দেশে রওনা হন। কিন্তু করোনাভাইরাসের কারণে সম্প্রতি কাজাখাস্তানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ফলে দেশটির প্রায় সবগুলো বিমানবন্দরই বন্ধ।


এমন পরিস্থিতিতে তিন নভোচারীকে নিয়ে যাওয়া হয় কাজাখাস্তানেরই দ্য বাইকনুর স্পেস লঞ্চ প্যাডে। কাজাখাস্তানের কাছ থেকে লিজ নিয়ে প্যাডটি চালাচ্ছে রাশিয়া। দ্য বাইকনুর স্পেস লঞ্চ প্যাডে যাওয়ার পর রুশ মহাকাশচারীকে নিয়ে যাবে রাশিয়া। সেখান থেকেই নাসার পাঠানো আরেকটি বিমানে দেশে ফিরবেন যুক্তরাষ্ট্রের দুই মহাকাশচারী। সূত্র: বিবিসি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com