শিরোনাম
ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-সালাহ
প্রকাশ : ০১ আগস্ট ২০১৯, ১৬:১৩
ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-সালাহ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ষসেরা ফুটবলারের জন্য দশজনের নাম ঘোষণা করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তালিকায় সুযোগ পেয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি, জুভেন্টাসের পর্তুগিজ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদো ও চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন লিভারপুলের মোহাম্মদ সালাহ। এ দলে সুযোগ হয়নি প্যারিস সেইন্ট জার্মেইর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার ও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের স্ট্রাইকার অঁতোয়ান গ্রিজম্যানের।


এই দশজনকে বাছাই করেছে ফিফার প্যানেল। এবার এদের মধ্যে থেকে একজনকে বাছাই করা হবে ২৩ সেপ্টেম্বরে দ্য বেস্টের গালা অনুষ্ঠানে। সারা পৃথিবীর সাংবাদিক, সমর্থক, কোচ ও জাতীয় দলের অধিনায়করা ভোট দেবেন সেরা খেলোয়াড় বাছাইয়ে। যে ভোট থেকে ২৫ শতাংশ পয়েন্ট নেওয়া হবে। বাকিটা নির্ধারণ করবে ফিফার বিশেষ প্যানেল। দর্শকরা তাদের পছন্দের খেলোয়াড়কে ভোট দিতে পারবে ফিফার ওয়েবসাইটে গিয়ে। ভোট দেওয়া যাবে ৯ আগস্ট পর্যন্ত।


গতবার রোনালদো ও মেসির দশ বছরের রাজত্ব ভেঙে ফিফার বর্ষসেরা নির্বাচিত হয়েছিলেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। তিনি এবার মনোনীতদের তালিকাতেই নেই। রোনালদো সুযোগ পেয়েছেন সিরি আ, কোপা ইতালিয়া ও নেশনস লিগের শিরোপা জয়ের সুবাদে। আর মেসি সুযোগ পেয়েছেন লা লিগার শিরোপা, চ্যাম্পিয়নস লিগের মতো ইউরোপের লিগেও সর্বোচ্চ গোলদাতা হিসেবে।


চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুল থেকে সুযোগ মিলেছে সর্বোচ্চ তিনজনের। তারা হলেন, মোহাম্মদ সালাহ, সাদিও মানে ও ভার্জিল ফ্যান ডিক। এরা তিনজনই বর্ষসেরার দৌড়ে সবার থেকে কিছুটা এগিয়ে আছেন।


ম্যানচেস্টার সিটি থেকে কোনো খেলোয়াড় না থাকলেও রয়েছেন তাদের ম্যানেজার পেপ গার্দিওলা। এছাড়াও চ্যাম্পিয়নস লিগ জয়ী ইয়ুর্গেন ক্লপ, চ্যাম্পিয়নস লিগ রানার্সআপ টটেনহামের মাউরিসিও পচেত্তিনো। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে ওঠা আয়াক্স ম্যানেজার এরিক টেন হাগ।


আলজেরিয়াকে আফ্রিকান কাপ অফ নেশনস জেতানো জেমাইলি, ব্রাজিলের কোচ তিতে, পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসরা অনুমিতভাবেই জায়গা পেয়েছেন শিরোপা জেতার জন্য। কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের কাছে হেরে যাওয়া পেরু কোচ লিওনেল গারেচা, রিভারপ্লেটের মার্সেলো গ্যালার্দো- স্বদেশী আর্জেন্টাইন পচেত্তিনোর সঙ্গী হয়েছেন নমিনেশন প্রাপ্তদের ভেতর। গতবার বিশ্বকাপ জয়ী দিদিয়ের দেশমও আছেন এখানে।


যদিও এই পুরস্কারটি আগে ফিফা ব্যালন ডি’অর নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৬ সাল থেকে এটা বদলে হয় ফিফা দ্য বেস্ট। অবশ্য ফ্রান্স ম্যাগাজিন আলাদাভাবে ব্যালন ডি’অরও দিচ্ছে প্রতি বছর।


মেয়েদের ফুটবলে সেরা দশজনের ভেতর আছেন বিশ্বকাপ জয়ী যুক্তরাষ্ট্রের চারজন খেলোয়াড়। অধিনায়ক মেগান রাপিনো, অ্যালেক্স মর্গানসহ, রেনার্ড ও এরতিজ জায়গা পেয়েছেন।


ফিফা দ্য বেস্টের (পুরুষ) সংক্ষিপ্ত তালিকা


লিওনেল মেসি (আর্জেন্টিনা ও বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল ও জুভেন্টাস), ফ্রেংকি ডি জং (নেদারল্যান্ডস ও আয়াক্স, বর্তমানে বার্সেলোনা), ম্যাথিয়াস ডি লিট (নেদারল্যান্ডস ও আয়াক্স, বর্তমানে জুভেন্টাস), ইডেন হ্যাজার্ড (বেলজিয়াম ও চেলসি, বর্তমানে রিয়াল মাদ্রিদ), হ্যারি কেইন (ইংল্যান্ড ও টটেনহ্যাম হটস্পার), সাদিও মানে (সেনেগাল ও লিভারপুল), কিলিয়ান এমবাপে (ফ্রান্স ও পিএসজি), মোহামেদ সালাহ (মিশর ও লিভারপুল) ভার্জিল ফন ডাইক (নেদারল্যান্ডস ও লিভারপুল)।


ফিফা দ্য বেস্টের (নারী) সংক্ষিপ্ত তালিকা


লুসি ব্রোঞ্জ (ইংল্যান্ড), জুলি এর্তজ (ইউএসএ), ক্যারোলিন গ্রাহাম হানসেন (নরওয়ে), স্যাম কের (অস্ট্রেলিয়া), অ্যালেক্স মরগান (ইউএসএ), এলেন হোয়াইট (ইংল্যান্ড), অ্যাডা হেগেরবার্গ (নরওয়ে), অ্যামান্দাইন হেনরি (ফ্রান্স), রোজ লাভেলে (ইউএসএ), ভিভিয়ানে মিয়েডেমা (নেদারল্যান্ডস), মেগান র‍্যাপিনোয়ে (ইউএসএ), ওয়েন্দি রেনার্ড (ফ্রান্স)।


ফিফা দ্য বেস্ট (পুরুষ) কোচ সংক্ষিপ্ত তালিকা


জামেল বেলমাদি (আলজেরিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স), রিকার্দো গার্সিয়া (পেরু) পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), মাউরিসিও পচেত্তিনো (টটেনহ্যাম হটস্পার), ফার্নান্দো সান্তোস (পর্তুগাল), এরিক টেন হাগ (আয়াক্স), তিতে (ব্রাজিল), মার্সেলো গায়ার্দো (রিভার প্লেট)।


ফিফা দ্য বেস্ট (নারী) কোচ সংক্ষিপ্ত তালিকা


মিলেনা বার্তোলিনি, জিল এলিস, পিটার গ্রার্হার্ডসন, ফুতোসি ইকেদা, অ্যান্তোনিয় আইএস, মন্তেমুরো, ফিল নেভিল, রেইনাল্ড পেদ্রোস, পল রাইলি ও সারিনা ওয়েগম্যান।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com