শিরোনাম
ফিরেই শফিউলের আঘাত, ফার্নান্দোর পতন
প্রকাশ : ২৬ জুলাই ২০১৯, ১৫:৫১
ফিরেই শফিউলের আঘাত, ফার্নান্দোর পতন
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

শফিউল ইসলাম। বাংলাদেশের ক্রিকেটে বেশ আলোকিত একটি নাম। দীর্ঘদিন পর আবারো তিনি দলে ফিরেছেন। আর ফিরেই নামের সাথে সুবিচারও করলেন।


২১ মাস পর খেলতে নেমে নিজের দ্বিতীয় ওভারেই উইকেট নিয়ে ফিরিয়ে দিলেন বিপদজনক আভিশকা ফার্নান্দোকে।


তিন বল আগে রিভিউ থেকে বেঁচে গেলেও খুব খুব বেশিক্ষণ টিকলেন না ফার্নান্দো। ডেলিভারিটি অবশ্য এমন আহামরি কিছু ছিল না। অফ স্টাম্পের বাইরে লেংথ বল। ফার্নান্দো জায়গায় দাঁড়িয়ে খেললেন আলগা শট। ব্যাটের কানায় লেগে বল গেল স্লিপে। সৌম্য সরকার লুফে নিলেন বেশ নির্ভরতায়।


১৩ বলে ৭ রান করে ফেরেন ফার্নান্দো। এখন পর্যন্ত ৯ ওভার ৩ বলে শ্রীলঙ্কার রান ১ উইকেটে ৭৩।


একাদশে শফিউল


শুরুতে স্কোয়াডে না থাকলেও শেষ মুহূর্তে জায়গা পেয়ে শ্রীলঙ্কায় উড়ে যাওয়া পেসার শফিউল ইসলাম ঢুকে গেছেন একাদশেও। ২১ মাস পর ওয়ানডে খেলতে নামছেন এই পেসার। জায়গা হয়নি তাসকিন আহমেদের।


বিশ্বকাপে কেবল দুটি ম্যাচে সুযোগ পাওয়া রুবেল হোসেন আছেন একাদশে। জায়গা পেয়েছেন সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেন। বিশ্বকাপের মাঝে একাদশে জায়গা হারানো মোহাম্মদ মিঠুন ব্যাট করবেন হয়তো তিন নম্বরে। প্রস্তুতি ম্যাচে দলের জয়ে দারুণ ইনিংস খেলেছিলেন এই ব্যাটসম্যান।


বাংলাদেশ একাদশ


তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, শফিউল ইসলাম, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।


শ্রীলঙ্কা একাদশ


দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুসল পেরেরা, আভিশকা ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, নুয়ান প্রদিপ, লাহিরু কুমারা, লাসিথ মালিঙ্গা।


‘ব্যাটিং সহায়ক’ উইকেট


টসের পর দুই অধিনায়কই বলেন, উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো। তামিম বলেন, ‘উইকেট ব্যাটিংয়ের জন্য দুর্দান্ত। আগে ব্যাট করতে পারলে ভালো লাগত। তবে করুনারত্নের ধারণা, দ্বিতীয় ভাগে এই উইকেটে সিমাররা একটু সহায়তা পেতে পারেন।


মালিঙ্গার শেষ


শ্রীলঙ্কার জন্য ম্যাচটি শুধুই আর দশটি ওয়ানডে ম্যাচের মতো নয়। এই ম্যাচ দিয়েই বর্ণাঢ্য ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানছেন লঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গা। ওয়ানডেতে শ্রীলঙ্কার অনেক স্মরণীয় জয়ের নায়ক তিনি, গড়েছেন অনেক কীর্তি, নাম লিখিয়েছেন দারুণ সব রেকর্ডে। দেশের ইতিহাসের তৃতীয় সফল ওয়ানডে বোলার। মালিঙ্গার বিদায় স্মরণীয় করে রাখতে জয় চাইবে শ্রীলঙ্কাও।


জয়ে শুরুর আশা


চোটের কারণে নেই অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সহ-অধিনায়ক সাকিব আল হাসান নেই ব্যক্তিগত কারণে। বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল। বাংলাদেশের চতুর্দশ ওয়ানডে অধিনায়ক হতে যাচ্ছেন দেশের সফলতম ব্যাটসম্যান।


ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তামিম বলেছেন, সিরিজ জয়ে চোখ থাকলেও আপাতত দলের লক্ষ্য প্রথম ম্যাচ জয়। সেটির জন্য আগে ব্যাটিং হোক বা বোলিং, শুরুটা ভালো করতে চায় তার দল।


বিশ্বকাপের পর শুরু


ইংল্যান্ড বিশ্বকাপের পর ভবিষ্যৎ পথচলা নিয়ে সেভাবে গুছিয়ে ভাবার সুযোগও হয়নি। তার আগেই মাঠে নেমে পড়ছে শ্রীলঙ্কা ও বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে লঙ্কানদের সঙ্গে লড়বে বাংলাদেশ। বিশ্বকাপের পর এটিই প্রথম ওয়ানডে ম্যাচ।


বিবার্তা/রবি


>>টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com