শিরোনাম
কলকাতায় মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত
প্রকাশ : ২৪ জুলাই ২০১৯, ১৫:৪৮
কলকাতায় মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত
স্পোর্টস প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৯৮৫ সাল। কলকাতায় সর্বশেষ বাংলাদেশ-ভারত ফুটবল লড়াই হয়েছিল। সেটাও মেক্সিকো বিশ্বকাপ বাছাইপর্বে। ওই আসরে ভারতের কাছে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ।


দুই বছর কলকাতায় সাফ গেমসে খেললেও ভারতের মুখোমুখি হয়নি লাল-সবুজের দলটি। আর আবাহনী, মোহামেডান, শেখ জামাল, মুক্তিযোদ্ধার মতো ক্লাব অনেকবারই কলকাতায় গিয়ে ভারতীয় ক্লাবের মুখোমুখি হয়েছিল; কিন্তু জাতীয় দল হয়নি। অবশেষে দীর্ঘ ৩৪ বছর পর কলকাতায় মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত।


আগামী ১৫ অক্টোবর কাতার বিশ্বকাপ বাছাইয়ে সল্টলেকে ভারতের বিপক্ষে খেলবেন জামাল ভূঁইয়ারা। ২০২০ সালের ৪ জুন ঢাকায় ফিরতি পর্বে লড়বে দুদল। আর ভারতও কলকাতায় খেলেছিল আট বছর আগে। ২০১১ সালের ১৬ নভেম্বর মালয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ভারত জিতেছিল ৩-২ গোলে।


বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের হোম ভেন্যু দুটি। একটি গৌহাটি এবং আরেকটি কলকাতা। গৌহাটিতে ৫ সেপ্টেম্বর ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাইয়ের মিশন শুরু করবে ভারত। ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ। কিন্তু আফগান নিরাপত্তা ইস্যুর কারণে এখনও ভেন্যু ঠিক হয়নি।


৩১ জুলাইয়ের মধ্যে নিজেদের হোম ভেন্যু নিশ্চিত করে এএফসিকে জানাতে হবে দেশগুলোর। সেক্ষেত্রে আফগানিস্তান ম্যাচটি কোথায় গিয়ে খেলবে বাংলাদেশ, তা এখনো চূড়ান্ত হয়নি।


গত কয়েক বছরে ভারত ফুটবলে অনেক এগিয়ে গেছে। যেমন র‌্যাংকিংয়ে ভারত ১০১, বাংলাদেশ ১৮৪। তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে নতুন আলো দেখা গেছে। আর ভারতের বিপক্ষে লড়াইয়ে থাকে সবর্দা উন্মাদনা।


প্রতিবেশী দেশটির বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ জয়টি এসেছিল ২০০৩ সাফ চ্যাম্পিয়নশিপে। দু'দলের সর্বশেষ লড়াই হয়েছিল ২০১৪ সালে গোয়ায়। সে ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছিল।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com