অবশেষে সে আশঙ্কাই সত্য হলো!
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ০৮:৩২
অবশেষে সে আশঙ্কাই সত্য হলো!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ভেঙে দেয়া হয়েছে। দেশটির রাজনৈতিক প্রেক্ষাপটের বলি হলো দলটি। ইতোমধ্যে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর গিভমোর মাকোনিসহ অন্য পদে কর্মরত সবাইকে বহিষ্কার করা হয়েছে।


লন্ডনে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার বার্ষিক সভায় শুক্রবার (১৯ জুলাই) জিম্বাবুয়ে ক্রিকেটকে বহিষ্কারের ঘোষণা দেয় আইসিসি। সাম্প্রতিক কিছু কারণে তাদের বহিষ্কার করা হয় বলে খবরে জানানো হয়। তবে এমনটি হতে যাচ্ছে- সে আশঙ্কা আগে থেকেই করে আসছিলেন ক্রিকেট বোদ্ধারা।


এর আগে আইসিসি জিম্বাবুয়ে ক্রিকেটকে আদেশ দিয়েছিল, তারা যেন স্বাধীন ও গণতান্ত্রিকভাবে ক্রিকেট বোর্ডের নির্বাচন সম্পন্ন করে। কিন্তু তাতে ব্যর্থ হয় হওয়ায় জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ভেঙে দেয়া হলো।


এদিকে ক্রিকেটারদের শুধু বহিষ্কারই করা হয়নি, বন্ধ করে দেয়া হয়েছে আর্থিক সহযোগিতাও। যে কারণে আইসিসির কোনো ইভেন্টেও তারা অংশগ্রহণ করতে পারবে না। অক্টোবরে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার নিয়েও বিপদে পড়ল জিম্বাবুয়ে।


আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে প্রতি বছর ৯ মিলিয়ন ডলার পেয়ে থাকলেও দুর্নীতির কারণে আলোর মুখ দেখছে না জিম্বাবুয়ে ক্রিকেট।


আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, আমরা সদস্য পদ বাতিল করার ব্যাপারটিকে হালকাভাবে নিচ্ছি না। আমরা চাই খেলাধুলাকে রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত রাখতে।


তিনি বলেন, জিম্বাবুয়েতে যা ঘটেছে, তা আইসিসির সংবিধানের গুরুতর লঙ্ঘন। আমরা এটি মানতে পারব না। আইসিসি চায় জিম্বাবুয়ের ক্রিকেট আগের জায়গায় ফিরুক, তাতে অবশ্যই আমাদের নিয়ম মেনে চলতে হবে।



বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com