ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু
প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১১:৪৪
ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত দুইবারের টানা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলিকে বিদায় করে ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ হয়েছে পেরু। বৃহস্পতিবার চিলিয়ানদের ৩-০ গোলে হারিয়েছে তারা। ৪৪ বছর পর কোপার ফাইনালে উঠল পেরু।


আগামী ৭ জুলাই বাংলাদেশ সময় রাত ২টায় শিরোপার মঞ্চে লড়বে স্বাগতিক ব্রাজিল ও পেরু। গ্রুপপর্বে এই পেরুকেই ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল।


কোপা আমেরিকার দুবারের চ্যাম্পিয়ন পেরু ১৯৭৫ সালে শেষবার টুর্নামেন্টের শিরোপা জিতেছিল। অন্যদিকে ২০০৭ সালের পর প্রথমবারের মতো লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুট জিততে মরিয়া ব্রাজিল।


আর ৬ জুলাই রাত ১টায় তৃতীয় স্থানের জন্য লড়াইটা হবে গত দুই আসরের চ্যাম্পিয়ন চিলি ও রানার্সআপ আর্জেন্টিনার মধ্যে।


কোপায় গত দুই আসরের শিরোপাধারী তারা। শক্তিমত্তায়ও অনেক এগিয়ে। পেরুভিয়ানরা সেসবকে পাত্তাই দিল না। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে দ্বিতীয় সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলিকে নিয়ে একরকম ছেলেখেলাই করেছে পেরু!


পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা দো গ্র্যামিওতে ম্যাচে পেরুর হয়ে একটি করে গোল করেছেন এডিসন ফ্লোরেস, ইউশিমার ইউন ও পাওলো গুয়েরেরো।


একদিন আগে প্রথম সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে শিরোপার মঞ্চে এসেছে স্বাগতিক ব্রাজিল। আগে চারবার কোপার আয়োজক হয়ে শিরোপা ঘরে রেখেছিল ব্রাজিল। এবার সেলেসাওরা পাঁচে পাঁচ করার লক্ষ্যে তুলনামূলক সহজ প্রতিপক্ষই পাচ্ছে! অন্তত গ্রুপপর্বের টাটকা স্মৃতি সেটাই বলে।


ম্যাচের ২১তম মিনিটে এডিসন ফ্লোরেসের গোলে লিড নেয় পেরু। লিডের পর থেকে চিলিকে আরও বেশি করে চেপে ধরে পেরু। শুরুতে গোল পাওয়ার পর উজ্জীবিত হয়ে ওঠে। একের পর এক আক্রমণে চিলি রক্ষণকে ব্যস্ত রাখে।


তার আরেকটি ফল আসে ৩৮তম মিনিটে। ইউশিমার ইউনের গোলে সেসময় স্কোরলাইন ২-০ করে ফেলে দুবারের চ্যাম্পিয়নরা।


বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে চিলি। আক্রমণাত্মক খেলতে থাকলেও তখন ছেড়ে কথা বলেনি পেরু। আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ গড়ায়, কিন্তু কোনো দলই আর গোলের দেখা পাচ্ছিল না।


যোগ করা সময়ে আরেকটি গোল করে শেষে চিলির লজ্জা বাড়ায় পেরু। পেরুর তারকা খেলোয়াড় পাওলো গুয়েরোরোর গোলে বড় জয় দিয়ে ফাইনালে ব্রাজিলের সঙ্গী হয় পেরুভিয়ানরা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com