শিরোনাম
ফিরে গেলেন তামিম ও সৌম্য
প্রকাশ : ০২ জুলাই ২০১৯, ২১:০৩
ফিরে গেলেন তামিম ও সৌম্য
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আশা ভরসার প্রতীক তামিম ইকবাল পারলেন না।২০১৯ বিশ্বকাপের আসরে আরেকবার হতাশ হয়ে মাঠ ছাড়তে হলো তাকে। তার আউটে বাংলাদেশ হারিয়েছে প্রথম উইকেট। ৩১ বলে ২২ রান করেন তিনি।


ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটিংয়ে সতর্ক শুরু করেছিল বাংলাদেশ। সৌম্য সরকার সাবধানী ব্যাটিং করলেও তামিম ছিলেন কিছুটা আক্রমণাত্মক। রোহিত শর্মার ক্যাচ মিস করার শাপমোচনের সুযোগ ব্যাটিংয়ে থাকলেও পারলেন না তিনি। মোহাম্মদ সামির বলে বোল্ড হয়ে গেছেন তামিম। বল তার ব্যাটে লেগে আঘাত করে স্টাম্পে।


এরপর দলীয় ৭৪ রানে ফিরে যান সৌম্য সরকার। তিনি ৩৮ বলে ৩৩ করে হার্দিক পান্ডিয়ার বলে আউট হোন।


সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৬ ওভারে ৭৫/২ (ভারত ৩১৪/৯)


সেমির আশায় বাংলাদেশের টার্গেট ৩১৫


বিশ্বকাপে ভারতকে হারাতে বাংলাদেশকে করতে হবে ৩১৫ রান। এখন জয় ছাড়া আর কোনো বিকল্প নেই। বিশ্বকাপের সেমিতে খেলতে হলে ভারতের বিপক্ষে জয় পেতেই হবে। এমন মহা মূল্যবান ম্যাচে ভারতের বিরুদ্ধে পাহাড়সম টার্গেট পেলো বাংলাদেশ। রোহিত শর্মার সেঞ্চুরি ও লোকেশ রাহুলের অর্ধশত রানে ভর করে ভারত ৩১৪ রানের লক্ষ দাঁড় করায়।


টস জিতে ব্যাট করতে নেমে রোহিত শর্মার সেঞ্চুরির ওপর ভর করে ৯ উইকেট হারিয়ে ৩১৪ রান করে ভারত। ৭৭ রান করেন অপর ওপেনার লোকেশ রাহুল। মোস্তাফিজুর রহমান একাই নেন ৫ উইকেট।


স্কোর: ভারত ৫০ ওভারে ৩১৪/৯।


মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠায় ভারত। ম্যাচটি দেখাচ্ছে বিটিভি, গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন, স্টার স্পোর্টস ওয়ান ও টু।


টস হেরে ফিল্ডিংয়ে নেমে ইনিংসের পঞ্চম ওভারে রোহিত শর্মার ক্যাচ মিস করেন তামিম ইকবাল। দলীয় ৪.৪ ওভারের সময় মোস্তাফিজের শর্ট ডেলিভারিটি স্কয়ার লেগের দিকে উড়িয়ে মেরেছিলেন রোহিত শর্মা। দৌড়ে গিয়ে সেটি একদম হাতে পেয়ে যান তামিম। কিন্তু অবিশ্বাস্যভাবে ফেলে দেন। পরে উদ্বোধনী জুটিতে রোহিত ও রাহুল ১৮০ রানের জুটি গড়েন। দলীয় ১৮০ রানে রোহিত শর্মাকে লিটনের ক্যাচ বানিয়ে ভারতীয় শিবিরে আঘাত হানেন পার্ট টাইম বোলার সৌম্য সরকার। অবশ্য তার আগে রোহিত ৯২ বলে সাতটি চার ও পাঁচটি ছক্কার সাহায়্যে ১০৪ রান করেন তিনি। এবারের বিশ্বকাপে রোহিতের এটি চতুর্থ সেঞ্চুরি।


রোহিতের বিদায়ে পর ভারতীয় শিবিরে দ্বিতীয় আঘাত হানেন রুবেল হোসেন। ৩৩তম ওভারে লোকেশ রাহুলকে উইকেটের পেছনে মুশফিকের ক্যাচ বানিয়ে ফেরত পাঠান রুবেল। তার আগে এই ওপেনার করেছেন ৯২ বলে ৬ চার ও ১ ছয়ে করেছেন ৭৭ রান। এর পর কাটার মাস্টার মোস্তাফিজ ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানেন। ভারত অধিনায়ক বিরাট কোহলিকে রুবেলের ক্যাচ বানিয়ে ফেরানোর এক বল পর স্লিপে সৌম্যকে ক্যাচ দিয়ে ফেরেন হার্ডহিটার হার্দিক পান্ডিয়া।


দলীয় ২৭৭ রানে অলরাউন্ডার সাকিবের বলে মোসাদ্দেককে ক্যাচ দিয়ে বিশ্বকাপে প্রথম অর্ধশত থেকে ২ রান দূরে থাকতে আউট হন ঋষভ পান্ত। পান্ত ৪১ বলে ৬ চার ও ১ ছয়ে ৪৮ রান করেন। সাকিবের পর আবার ভারত শিবিরে আঘাত হানেন কাটার মাস্টার মোস্তাফিজ। দলীয় ২৯৮ রানে দীনেশ কার্তিককে মোসাদ্দেকের ক্যাচ বানিয়ে ফেরান মোস্তাফিজ। বোলারদের উপর চড়াও হয়ে উঠা ধোনিকে দলীয় ৩১১ রানে ফেরান মোস্তাফিজ। ধোনির বিদায়ের তিন রান পর ভুবনেশ্বর কুমারকে বোল্ড করে ম্যাচে নিজের পঞ্চম উইকেট তুলে নেন কাটার মাস্টার মোস্তাফিজ। এটিই ছিল বিশ্বকাপে মোস্তাফিজের প্রথম পাঁচ উইকেট।


এদিকে রোহিত আজকের সেঞ্চুরি দিয়ে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক শ্রীলঙ্কার কিংবদন্তী কুমার সাঙ্গাকারার পাশে বসেন। শ্রীলঙ্কার কিংবদন্তী ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ১২৪ রান দিয়ে শুরু করেন। এরপর যথাক্রমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৪ রান, ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১১৭ রান ও বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১০৫ রানের ইনিংস খেলেন।


অপরদিকে চলতি আসরে ৭ ম্যাচ খেলে রোহিত শর্মার রান সংখ্যা গিয়ে দাড়িয়েছে ৫৪০। এতে করে তিনি চলতি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে এলেন। পেছনে ফেললে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার কে। ওয়ার্নার ৮ ম্যাচ খেলে করেছেন ৫১৬ রান।


এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রান করেন রোহিত। এরপর চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে খেলেন ১৪০ রানের ঝকঝকে ইনিংস। গত রোববার ইংল্যান্ডের বিপক্ষে ক্রিস ওকসের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ১০৯ বলে ১৫টি চারের সাহায্যে ১০২ রান করেন রোহিত শর্মা। আজ বাংলাদেশের বিপক্ষে করেন ৯০ বলে সেঞ্চুরি।


বিশ্বকাপ ক্রিকেটে এটা তার পঞ্চম সেঞ্চুরি। তবে চলতি বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে চতুর্থ শতক হাঁকিয়েছেন রোহিত। তার আগে দুটি করে সেঞ্চুরি করেন সাকিব আল হাসান, কেন উইলিয়ামসন, অ্যারন ফিঞ্চ, জো রুট ও ডেভিড ওয়ার্নার।


বিবার্তা/জাহিদ/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com