শিরোনাম
উইন্ডিজের বিদায়, সেমির পথে ভারত
প্রকাশ : ২৮ জুন ২০১৯, ১১:০৮
উইন্ডিজের বিদায়, সেমির পথে ভারত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিলো টুর্নামেন্টের ইতিহাসের প্রথম দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য এ ম্যাচে মাঠে নামার আগেই আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার সুখবর পেয়েছিল ভারত। সেই অনুপ্রেরণাকে কাজে লাগিয়ে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ক্যারিবীয়দের কোনোরকম পাত্তাই দেয়নি বিশ্বকাপের হট ফেবারিটরা।


প্রথম ছয় ম্যাচ থেকে মাত্র ৩ পয়েন্ট থাকায় টুর্নামেন্টে টিকে থাকতে হলে শেষের তিনটি ম্যাচই জিততে হতো উইন্ডিজের। কিন্তু ভারতের বিপক্ষে সে তিন ম্যাচের প্রথমটিতেই মুখ থুবড়ে পড়ে জেসন হোল্ডারের দল।


অন্যদিকে ৬ ম্যাচ শেষে এখনও পর্যন্ত বিশ্বকাপে অপরাজিতই রইল ভারত। তাদের সংগ্রহে রয়েছে ১১ পয়েন্ট। আর মাত্র ১টি পয়েন্ট হলেই নিশ্চিত হবে সেমিফাইনালের টিকিট।



বৃহস্পতিবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে টস জিতে আগে ব্যাট করে বিশ্বকাপে নিজেদের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে ওয়েস্ট ইন্ডিজকে ২৬৯ রানের টার্গেট দেয় হট ফেভারিট ভারত। লোকেশ রাহুলের ৪৮, বিরাট কোহলির ৭২, ধনির ৫৬ ও পান্ডিয়ার ৪৬ রানে ২৬৮ রান তোলে ভারত।


ওয়েস্ট ইন্ডিজের পক্ষে কেমার রোচ ৩টি, কটরেল ২টি ও হোল্ডার ২টি উইকেট নেন।


জবাবে ওয়েস্ট ইন্ডিজের কেউই দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। দলও যেতে পারেনি লক্ষ্যের ধারেকাছে। এই বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে নামা সুনীল অ্যামব্রিস করেন সর্বোচ্চ ৩১ রান। ১৬ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার মোহাম্মদ শামি।



লক্ষ্য তাড়ায় শুরুতেই জোড়া ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। শামি তার পরপর দুই ওভারে ফেরান ক্রিস গেইল আর শাই হোপকে। গেইল ফেরেন শর্ট বলে, হোপ হন বোল্ড। তখন ১৬ রানেই নেই ২ উইকেট। তৃতীয় উইকেটে ৫৫ রানের জুটি গড়েছিলেন অ্যামব্রিস ও নিকোলাস পুরান। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে পঞ্চাশ ছোঁয়া জুটি এই একটিই। অ্যামব্রিসের বিদায়ে এ জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পুরানের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রান।


শামির ১৬ রানে ৪ উইকেট ছাড়া বুমরাহ ৯ রানে ২টি, যুজবেন্দ্র চাহাল ৩৯ রানে ২টি, পান্ডিয়া ২৮ রানে একটি, কুলদীপ যাদব ৩৫ রানে নেন একটি উইকেট।


এদিকে গতকালের ম্যাচে ভারত অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরমেট মিলে সবচেয়ে কম ইনিংস খেলে ২০ হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন। এসময় তিনি ভারতের লিজেন্ড শচীন টেন্ডুলকার ও ক্যারিবীয় গ্রেট ব্রায়ান লারাকে পেছনে ফেলেন।



সংক্ষিপ্ত স্কোর
ভারত: ৫০ ওভারে ২৬৮/৭ (কোহলি ৭২, ধোনি ৫৬*, রাহুল ৪৮,পান্ডিয়া ৪৬; কেমার রোচ ৩/৩৬, হোল্ডার ২/৩৩, কটরেল ২/৫০)
ওয়েস্ট ইন্ডিজ: ৩৪.২ ওভারে ১৪৩/১০ (অ্যামব্রস ৩১, নিকোলাস ২৮; সামি ৪/১৬)
ফল: ভারত ১২৫ রানে জয়ী
প্লেয়ার অব দ্য ম্যাচ: বিরাট কোহলি (ভারত)


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com