শিরোনাম
টাইব্রেকারের জুজু কাটিয়ে সেমিতে ব্রাজিল
প্রকাশ : ২৮ জুন ২০১৯, ১০:৩০
টাইব্রেকারের জুজু কাটিয়ে সেমিতে ব্রাজিল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নির্ধারিত ও অতিরিক্ত সময়ের পর যখন টাইব্রেকারে রূপ নেয় ব্রাজিল-প্যারাগুয়ের ম্যাচ তখনই দুনিয়ার ভয় চেপে বসে ব্রাজিল সমর্থকদের। অবশেষে টাইব্রেকারের ভয়কে জয় করে ৪-৩ গোলে প্যারাগুয়েকে পরাজিত করে প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠলো ব্রাজিল। অপেক্ষা তাদের প্রতিপক্ষের।


শুক্রবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় গ্রেমিও এরেনায় ম্যাচটি শুরু হয়। কোপার আগের অতীত বলছিল ব্রাজিল টাইব্রেকারে গিয়েছে তো হেরেছে। এমন পরিসংখ্যানই সাক্ষ্য দিচ্ছিল প্যারাগুয়ের পক্ষে। ২০১১ ও ২০১৫ সালের কোপা আমেরিকায় প্যারাগুয়ের কাছেই টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। তবে সেসবকে পাত্তা দেননি গোলবারের অতন্দ্র প্রহরী অ্যালিসন বেকার।


ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষেও গোল করতে পারেনি কোনো দল। ফলে ম্যাচের নিষ্পত্তি করতে টাইব্রেকারের আশ্রয় নিতে হয়। যেখানে গোলরক্ষক অ্যালিসন বেকারের বীরত্বে প্যারাগুয়েকে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল।


টাইব্রেকারের প্রথম শটটি নেয় প্যারাগুয়ে। গুস্তাভো গোমেজের ডানদিকে নেয়া শটটি দারুণভাবে ঠেকিয়ে দেন অ্যালিসন। ফলে শুরুতেই সুবিধাজনক অবস্থানে চলে যায় ব্রাজিল। পরে নিজেদের প্রথম শটে গোল করেন উইলিয়ান। তবে দ্বিতীয় ও তৃতীয় শটে গোল করে দুই দলই। চতুর্থ শটে গিয়ে ভুল করে বসেন ব্রাজিলের রবার্তো ফিরমিনো। সমতা চলে আসে টাইব্রেকারে। কিন্তু সে সুবিধা কাজে লাগাতে পারেনি প্যারাগুয়ে। উল্টো পঞ্চম শট মিস করে ব্রাজিলের হাতে ম্যাচটি তুলে দেয় তারা। নিজেদের শেষ শটে গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন গ্যাব্রিয়েল জেসুস।


এর আগে শুরু থেকেই বল দখলে রেখে প্যারাগুয়েকে বেশ চাপে রেখেছিল ব্রাজিল যদিও গোলের সুযোগ তৈরীতে ব্যর্থ হন ফরোয়ার্ডরা। অপরদিকে শারীরিক শক্তি প্রয়োগ করে খেলতে থাকে প্যারাগুয়ে যার বদৌলতে প্রথমার্ধেই তাদের তিন খেলোয়াড় হলুদ কার্ড দেখেন। গোলশূন্য প্রথমার্ধের পর ফেলিপে লুইসকে উঠিয়ে অ্যালেক্স সান্দ্রোকে নামালে আক্রমণের ধার বাড়ে ব্রাজিলের।


এ জয়ে একরকমের প্রতিশোধও নেয়া হলো ব্রাজিলের। কারণ ২০১৬ সালের ভরাডুবিময় আসর বাদ দিয়ে ২০১১ এবং ২০১৫ সালের আসরে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরেই কোপা আমেরিকা থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। এবার সেই টাইব্রেকারেই প্যারাগুয়েকে বিদায় করে দিল তারা।


শুরুর এ ধার পুরো ৪৫ মিনিটই ধরে রাখে ব্রাজিল। কিন্তু কাজের কাজ গোলটি তারা করতে পারেনি। তবে কম যায়নি প্যারাগুয়েও। ম্যাচের ২৯তম মিনিটে পেরেজের কাছ থেকে বল পেয়ে দূরের পোস্ট দিয়ে শট নেন গঞ্জালেজ। এলিসন বেকারের দুর্দান্ত সেভে সে যাত্রায় বেঁচে যায় ব্রাজিল।


প্রথম ৪৫ মিনিটের শেষদিকে রেফারি যেনো কার্ড-কার্ড খেলায় মেতে ওঠেন। দশ মিনিটের ব্যবধানে তিনি হলুদ কার্ড দেখান ৪ খেলোয়াড়কে। প্যারাগুয়ের সান্তিয়াগো আরজামেন্দিয়া দুয়ার্তে, ইভান পিরিস ও জুনিয়র আলোনসো এবং ব্রাজিলের ফিলিপ্পে লুইস দেখেন হলুদ কার্ড।


ম্যাচের ৫৪তম মিনিটে ফিরমিনোকে ডি-বক্সের কাছে পেছন থেকে বাঁধা দেয়ায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি এবং হলুদ কার্ড দেখান ফাউলকারি ফাবিয়ান বালবুয়েনাকে। তবে প্যারাগুয়ের খেলোয়াড়দের প্রবল দাবির মুখে ভিএআরের সহায়তা নিতে বাধ্য হন রেফারি।


প্রায় ৩-৪ মিনিট ধরে দেখা ভিএআরের পর সিদ্ধান্তে বদল আনতে বাধ্য হন রেফারি। এবার তিনি পেনাল্টিকে দেন ফ্রিকিক, বক্সের ঠিক বাইরে। তবে বালবুয়েনার হলুদ কার্ডটিকে পরিণত করেন লালে। ফলে দ্বিতীয়ার্ধের শুরুতেই ১০ জনের দলে পরিণত হয় প্যারাগুয়ে।


শেষের ১০ মিনিটে গোলের জন্য মরিয়া হয়ে পড়ে স্বাগতিকরা। অ্যালানের বদলে উইলিয়ান এবং দানি আলভেসের বদলে লুকাস পাকুয়েতাকে মাঠে নামান তিতে। এরই মাঝে ৮৫তম মিনিটে ম্যাচের তৃতীয় ব্রাজিলিয়ান হিসেবে হলুদ কার্ড দেখেন আর্থার মেলো।


৮৮ মিনিটের মাথায় ফিলিপ কুতিনহোর মাপা ফ্রিকিকে দুর্দান্ত এক হেড করেন অ্যালেক্স সান্দ্রো। কিন্তু প্যারাগুয়ের গোলরক্ষকের ক্ষিপ্রতায় আবারও হতাশ হতে হয় ব্রাজিলিয়ানদের। মিনিটদুয়েক বাদে ডি-বক্সের বাইরে থেকে বা পায়ের শট নেন উইলিয়ান, যা পরাস্ত করে গোলরক্ষককেও। কিন্তু বাঁধা পড়ে বারপোস্টে।


নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে ইনজুরি টাইম যোগ করা হয় আরও ৭ মিনিট। যাতে বেশ কয়েকটি জোরালো আক্রমণ করেও গোল আদায় করতে পারেনি ব্রাজিল। ফলে টাইব্রেকারে যাওয়ার বাঁশি বাজান রেফারি।


সেমিফাইনালে আগামীকাল অনুষ্ঠিতব্য আর্জেন্টিনা-ভেনেজুয়েলা ম্যাচের বিজয়ী দলের মুখোমুখি হবে ব্রাজিল।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com