শিরোনাম
নিউজিল্যান্ডকে ২৭ বছর পেছনে পাঠালো পাকিস্তান
প্রকাশ : ২৭ জুন ২০১৯, ০৯:৪৩
নিউজিল্যান্ডকে ২৭ বছর পেছনে পাঠালো পাকিস্তান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ বিশ্বকাপে শুরু থেকে উড়তে থাকা নিউজিল্যান্ডকে এক ঝটকায় মাটিতে আছড়ে ফেললো আনপ্রেডিক্টেবল পাকিস্তান। এতে করে নিজেদের চলতি আসরে সেমিফাইনালের রেসে টিকিয়ে রাখলো দলটি। চলতি বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচ শেষে পুরনো ইতিহাস ঘাটতে গিয়ে দেখা যায় পাকিস্তান তাদের বিশ্বকাপ জয়ী বছর ১৯৯২’র পথেই হাঁটছে। কিন্তু সে তথ্য দেয়ার পর অনেকেই ভ্রু কুঁচকেছিলেন তিন ম্যাচে এমন হতেই পারে। কিন্তু টুর্নামেন্টের সাত সাতটি ম্যাচ চলে যাওয়ার পরও সেই ৯২’র পুরনরাবৃত্তি করে চলছে ম্যান ইন গ্রীণরা। অথচ পাকিস্তানের ঘোরতর সমর্থকরাও ভাবেনি ৯২’র বিশ্বকাপের সঙ্গে এতোটা মিলে যাবে এবারের বিশ্বকাপ যাত্রা।



বুধবার বার্মিংহামের এজবাস্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ছিলো পাকিস্তানের জন্য অনেকটা বাঁচা-মরার লড়াই। কারণ হারলেই শঙ্কায় পড়ে যাবে তাদের সেমিফাইনালের টিকিট। অন্যদিকে এ ম্যাচে জিতলেই অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দল হিসেবে শেষ চারে পৌঁছে যেত কিউইরা। এমন সমীকরণের ম্যাচে টস জিতে পাকিস্তানকে ফিল্ডিং করতে পাঠায় নিউজিল্যান্ড।



ব্যাটিংয়ে নেমেই পাকিস্তান পেসের তাণ্ডবে ভেঙে পড়ে কিউইরা। যেই নিউজিল্যান্ড পাকিস্তান ম্যাচের আগে দলীয় শতরান করেছে ২০ ওভারের মধ্যে সেই কিউইদের পাক পেস তাণ্ডবে দলীয় শতরান পায় ৩১.৩ ওভারের সময়। তারপরও দলীয় স্কোর ২৩৭ হওয়ার পেছনে জিমি নিশাম ও গ্র্যান্ডহোমকে কৃতিত্ব দিতেই হবে। ষষ্ঠ উইকেটে এ দুজন শতরানের জুটি গড়েন। শেষ পর্যন্ত জিমি নিশাম ৯৭ রানের অপরাজিত থাকেন।


এ ছাড়াও কেন উইলিয়ামস ৪১ রান ও গ্রান্ডহোম ৬৪ রান করেন। ফলে ছয় উইকেট হারিয়ে পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড। পাকিস্তানের পক্ষে শাহিন শাহ আফ্রিদি ৩টি, মোহাম্মদ আমির ও শাদাব খান একটি করে উইকেট নেন।


২৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি পাকিস্তানের। দুই ওপেনার ইমাম উল হক (১৯) ও ফাখর জামান (৯) সাজঘরে ফিরে যান দলীয় ৪৪ রানের মাথায়ই। তবে তৃতীয় উইকেটে প্রাথমিক প্রতিরোধ গড়েন বাবর আজম ও মোহাম্মদ হাফিজ। দুজন দলের স্কোর পার করেন একশ। ৬৬ রানের জুটিটাও বেশ জমে উঠেছিল। কিন্তু হাফিজ পার্ট-টাইমার বোলারদের উইকেট বিলিয়ে দেওয়ার ধারাবাহিকতা ধরে রাখেন এদিনও।



অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যারন ফিঞ্চ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এইডেন মার্করামের পর হাফিজ এবার উইকেট দেন উইলিয়ামসনকে। ৫০ বলে ৫ চারে অভিজ্ঞ ব্যাটসম্যান করেন ৩২ রান।


পরের গল্পটা বাবর ও হারিসের। দুর্দান্ত এক জুটিতে পাকিস্তানকে জয়ের কাছে নিয়ে যান দুজন। এর মাঝেই বাবর তুলে নেন ক্যারিয়ারের দশম ও বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি। সেই সঙ্গে ওয়ানডে ক্যারিয়ারের ৩০০০ রান পূরণ করেন।


জয় থেকে ২ রান দূরে থাকতে রান আউট হওয়া হারিস ৭৬ বলে ৫ চার ও ২ ছক্কায় সাজান ৬৮ রানের ইনিংস। ম্যাচসেরা হওয়া বাবর ১২৭ বলে ১১ চারে সাজান তার ১০১ রানের ইনিংসটি।


এদিকে এ জয়ের ফলে সাত ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশকে ছুঁয়ে ফেলল তারা। সেমিতে যাওয়ার হিসেবে পাকিস্তান ও বাংলাদেশের অবস্থা এখন সমানে সমান। ইংল্যান্ড যদি পরবর্তী দুই ম্যাচ হারে আর বাংলাদেশ যদি দুই ম্যাচ জিতে তাহলে সেমিতে যেতে পারবে। একই অবস্থা পাকিস্তানেরও। সেমিতে যেতে হলে তাদেরও বাকি দুই ম্যাচ জিততে হবে, আর ইংল্যান্ডকে হারতে হবে দুই ম্যাচ। আশঙ্কার বিষয় হলো পাকিস্তানের সঙ্গে বাংলাদেশেরও একটি ম্যাচ রয়েছে। মাশরাফিরা পাকিস্তানকে হারাতে পারলেও বাংলাদেশের জন্য স্বস্তি।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com