উইন্ডিজের বিপক্ষে আজ জয় ছাড়া কিছুই ভাবছে না বাংলাদেশ
প্রকাশ : ১৭ জুন ২০১৯, ০৯:০৯
উইন্ডিজের বিপক্ষে আজ জয় ছাড়া কিছুই ভাবছে না বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতোমধ্যে দ্বাদশ বিশ্বকাপে চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তার মধ্যে একটি জয়, দুটি হার ও একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় টাইগারদের সংগ্রহে মাত্র ৩ পয়েন্ট।


এতে চিন্তার ভাজ বাংলাদেশের কপালে। সেমিফাইনালে যাবার পথে নিশ্চিন্ত অবস্থানে নেই মাশরাফি বিন মর্তুজার বাহিনী। এ অবস্থায় আজ সোমবার নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।


ক্যারিবীয়দের বিপক্ষে ভালো খেলার টনিক হিসেবে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের সুখস্মৃতি মনে করতে পারে। ওই আসরে লিগ পর্বে দু’বার ও ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিলো বাংলাদেশ। সেই সুখস্মৃতিতে উজ্জীবিত হয়ে জয়ের ধারায় ফেরার লক্ষ্য মাশরাফি-সাকিবদের।


ইংল্যান্ডের টনটনের দ্য কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। এই ভেন্যুটি সমারসেট কাউন্টি গ্রাউন্ড নামেও পরিচিত।


এই ম্যাচ না জিতলে শেষ চারের লড়াই থেকে ছিটকে যাচ্ছে না কোনো দলই। তবে অনেকটাই বন্ধ হয়ে যাবে সম্ভাবনার দুয়ার। জয়টা তাই খুব জরুরি দুই দলের জন্যই। এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি যে দুই দল, পরস্পরের নাড়ি-নক্ষত্র তারা জানে। গত এক বছরে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে দুই দল মুখোমুখি হয়েছে ১৯ বার!


ওয়ানডে ছিল নয়টি। বাংলাদেশ জিতেছে তার সাতটিই। সাম্প্রতিক পারফরম্যান্সে তাই পরিষ্কারভাবে এগিয়ে বাংলাদেশ।


ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ই এখন বাংলাদেশের জন্য অনেক বড় অনুপ্রেরণা। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচ জয় ছাড়া অন্য কিছু ভাবছে না বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হবার পর হতাশা ঘিরে ধরেছে টাইগারদের। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে বাংলাদেশ।


সাম্প্রতিক এই পারফরম্যান্সই ম্যাচের আগের সমীকরণে এগিয়ে রাখছে বাংলাদেশকে। তবে সেই সমীকরণকে একদমই পাত্তা দিচ্ছেন না মাশরাফি। বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, নিজেদের দিনে এই ওয়েস্ট ইন্ডিজ দল হয়ে উঠতে পারে ভয়ঙ্কর।


সমারসেট ক্রিকেট গ্রাউন্ডে রবিবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, কাল নতুন ম্যাচ, সবকিছুই নতুনভাবে শুরু হবে। দ্বিপক্ষীয় সিরিজ হলে অন্যরকম পরিকল্পনা থাকে। তবে এ ধরনের টুর্নামেন্টে একেক দিন একেক দলের সাথে খেলতে হয়। তাই সেভাবে মাইন্ডসেট থাকে না। প্রত্যেক ম্যাচ শেষে অন্য দল নিয়ে চিন্তা করতে হয়।


বাংলাদেশ অধিনায়ক বলেন, ওয়েস্ট ইন্ডিজ যে কোনো দিনই প্রতিপক্ষকে ধসিয়ে দিতে পারে। আমাদের সেটা মাথায় রাখতে হবে। আমাদের সেরাটাই খেলতে হবে। আগের ৯ ম্যাচের সাতটিতে জিতেছি, তার মানে এই না আমরা এখানে সহজেই জিতে যাবো। আমাদের ভালো খেলতে হবে।


তিনি আরো বলেন, প্রথম ও শেষ কথা হলো জয় প্রয়োজন। আমরা যদি আরো একটি ম্যাচ জিতে থাকতাম, তারপরও এই ম্যাচে জয় খুবই প্রয়োজন থাকতো। তাই জয়ের কোনো বিকল্প কিছু নেই।


এদিকে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের অবশ্য নিজেদের আন্ডারডগ মানতে আপত্তি নেই। বিশ্বকাপে যে আগের ম্যাচগুলোর পারফরম্যান্সের প্রভাব থাকবে না, সেটিও জানিয়ে রাখলেন তিনি।


হোল্ডার বলেন, সাম্প্রতিক সময়ে আমরা বেশ কয়েকবার পরস্পরের মুখোমুখি হয়েছি, ওরা আমাদের চেয়ে ভালো করেছে। আমাদেরকে আন্ডারডগ বললে, সেটি উপযুক্তই। সবশেষ নয় ম্যাচের সাতটি হারলে সেটি বলাই যায়। তবে সবাই দেখেছি, এবারের বিশ্বকাপ কেমন হচ্ছে। তুমুল লড়াই হয়েছে অনেক ম্যাচেই, দু-একটি অঘটনও দেখা গেছে।


তিনি বলেন, এটা নতুন মঞ্চ, নতুন দিন, নতুন সুযোগ। ক্রিকেট খেলাটা নির্ভর করে নির্দিষ্ট দিনের ওপর। চ্যালেঞ্জের জন্য আমরা প্রস্তুত, মুখিয়ে আছি ভালো খেলতে।


জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। কেনিংটন ওভালে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারায় টাইগাররা। প্রোটিয়াদের বিপক্ষে জয়ের পর নিউজিল্যান্ডের সাথেও জয়ের স্বপ্ন দেখছিলো বাংলাদেশ। কিন্তু ২ উইকেটে কিউইদের কাছে হেরে টুর্নামেন্টে প্রথম ধাক্কা খায় বাংলাদেশ।


এরপর নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে কার্ডিফের পয়মন্ত ভেন্যুতে ১০৬ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। দু’টি হারের সাথে শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় খেলা। এর ফলে নিজেদের লক্ষ্যের পথে দুঃশ্চিন্তায় পড়ে গেছে বাংলাদেশ। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নিয়ে কিছুটা চিন্তামুক্ত হতে মরিয়া টাইগাররা।


পয়েন্ট টেবিলে বাংলাদেশের মতো একই অবস্থা ওয়েস্ট ইন্ডিজের। চার খেলায় এক জয়, দুটি হার ও একটি পরিত্যক্ত ম্যাচে ৩ পয়েন্ট ক্যারিবীয়দের। তবে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের ষষ্ঠস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটের জয় দিয়ে এবারের বিশ্বকাপে যাত্রা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। এরপর অস্ট্রেলিয়ার কাছে ১৫ রানে হারে তারা।


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের তৃতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। ফলে পয়েন্ট ভাগাভাগি করে দু’দল। নিজেদের চতুর্থ ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে ম্যাচ হারে জেসন হোল্ডারের দল।


এর পরের ম্যাচেই বাংলাদেশ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, সামনে আছে ভারতের বিপক্ষে লড়াইও। এই ম্যাচে তাই জয় ছাড়া আর কিছু ভাবছেন না মাশরাফি।


বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহি, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।


ওয়েস্ট ইন্ডিজ দল : জেসন হোল্ডার (অধিনায়ক), ফাবিয়ান অ্যালেন, কার্লোস ব্রাথওয়েট, ড্যারেন ব্রাভো, শেলডন কটরেল, শানন গ্যাব্রিয়েল, ক্রিস গেইল, শিমরোন হেটমায়ার, শাই হোপ, এভিন লুইস, অ্যাসলে নার্স, নিকোলাস পুরান, কেমার রোচ, আন্দ্রে রাসেল ও ওশানে থমাস।- বাসস


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com