শিরোনাম
জয় খরা কাটাতে মরিয়া প্রোটিয়ারা
প্রকাশ : ১৪ জুন ২০১৯, ১৮:১৫
জয় খরা কাটাতে মরিয়া প্রোটিয়ারা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলমান আইসিসি ক্রিকেট বিশ্বকাপ দ্বাদশ আসরের একুশতম ও দিনের দ্বিতীয় ম্যাচে শনিবার মুখোমুখি হবে এখন পর্যন্ত টুর্নামেন্টে কোনো জয় না পাওয়া দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।


কার্ডিফের সোফিয়া গার্ডেনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়।


দুই সপ্তাহ আগে বিশ্বকাপ শুরু হওয়ার সময় কেউ কল্পনাও করতে পারেনি যে, দশ দলের এ টুর্নামেন্টে নবম স্থানে থাকবে দক্ষিণ আফ্রিকা। একইভাবে গতিহীন আফগানিস্তানকেও কেউ আশা করেনি। তবে হতাশাজনক পারফরমেন্সের কারণে দল দুটি এখন নবম ও দশম স্থানে। অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকাকে কেউই হয়তো টুর্নামেন্টের ফেবারিট হিসেবে বিবেচনা করেনি। তবে চার ম্যাচে তারা জয়হীন থাকবে এমনটাও কেউ আশা করেনি।


২০১৫ আসরের সেমিফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ, তৃতীয় ম্যাচে ভারতের কাছে পরাজিত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের চতুর্থ ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় এক পয়েন্ট পেয়ে তালিকার নবম স্থানে থাকতে হয়েছে দক্ষিণ আফ্রিকা। এখনো যদি সেমিফাইনাল খেলার ক্ষীণ আশা দলটির করতে হয়ে তবে শনিবার আফগানিস্তানের বিপক্ষে তাদের কিছু করে দেখাতে হবে।


প্রোটিয়ারা তাদের ব্যাটসম্যানদের জ্বলে ওঠা দেখতে চাইবে। বৃষ্টির কারণে ভেস্তে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে আগে ব্যাটিং করতে নেমে ২৯ রানে দুই উইকেট হারানোসহ প্রায় সব ম্যাচে ব্যাটসম্যানরা ব্যর্থ হয়েছে। শেলডন কট্রেলের একটি বলে ছক্কা হাকাতে গিয়ে আউট হওযা হাশিম আমলার দুর্বল ফর্ম দলটির জন্য আরো বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। অধিনায়ক ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক ও আশলাসহ দলের ব্যাটিং ই্উনিটের কোর সদস্যরা কেউই ভাল করতে পারছে না। আফগানিস্তানের বিপক্ষে অন্তত তারা নিজেদের প্রমাণ করতে চাইবে।


পরপর তিন ম্যাচে পরাজিত হয়ে আফগানিস্তান দলটি পয়েন্ট তালিকায় সবার নিচে অবস্থান করছে এবং ফিটনেস ইস্যুতে ওপেনার মোহাম্মদ শাহজাদকে দেশে পাঠিয়ে দেয়ায় তাদের ব্যাটিং লাইন আরো দুর্বল হয়ে পড়েছে। বোলিংয়ের দিক থেকে দলটি অনেক এগিয়ে থাকলেও তাদের সমস্যা রয়েছে ব্যাটিং লাইন আপে। যেহেতু তারা সব কিছু পিছনে ফেলে ঘুরে দাঁড়াতে চাইলেও কাগিসো রাবাদা ও ইমরান তাহিরের সমন্বয়ে দক্ষিণ আফ্রিকার বোলিং মোকাবেলা করাটা তাদের জন্য বেশ কঠিন হবে।


বিস্ময়করভাবে উভয় দলই অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যায় ভুগছে। শাহজাদকে দেশে ফেরত পাঠানো নিয়ে আফগান দলে সৃষ্টি হয়েছে বিতর্ক। পক্ষান্তরে এবি ডি ভিলিয়ার্স অবসর ভেঙ্গে বিশ্বকাপ খেলার আগ্রহ প্রকাশ করলেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাতে সাড়া দেয়নি। ডি ভিলিয়ার্স অবসর ভেঙ্গে পুনরায় খেলায় ফিরতে চাওয়ায় বিস্মিত নন তার জায়গায় দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া রাসি ভ্যান ডার ডুসেন। তবে বিষয়টি আরো ভালভাবে পরিচালনা করা যেত মনে করছেন তিনি।


এ বছরের জানুয়ারীতে অভিষেক হওযার পর এ পর্যন্ত ১৩টি ওযানডে খেলেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ডুসেন।


ক্রিকইনফোকে ডুসেন বলেন, যেহেতু এখানে আমার নাম জড়িত আছে তাই এ বিষয়ে আমাকে প্রশ্ন না করাই শ্রেয়। তবে অবসর না নিলে অনায়াসেই তিনি দলে থাকতেন। তবে দল ঘোষণার আগের দিন আপনি এমন ইচ্ছের কথা জানাতে পারেন না। একটি দল এক বছরের বেশি সময় ধরে একত্রে খেলছে আর আপনি এসেই বলবেন আমি এখন ফিরতে চাই। সেটা হতে পারে না।


এদিকে আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নাইব যে কোনো মূল্যে এ ম্যাচ দিয়ে জয় খরা কাটাতে চান।


তিনি বলেন, আমরা ভাল খেললেও একটা নতুন দল, অভিজ্ঞতা কম। তাই অনেক গুরুত্বপূর্ণ মুহূর্তে আমরা চাপ সামলাতে পারিনি। তবে আগামী ম্যাচ দিয়ে টুর্নামেন্টে প্রথম জয়ের মুখ দেখতে চাই। তবে আবাহাওযার পূর্বাভাস অনুযায়ী ম্যাচের শুরুর দিকে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


দক্ষিণ আফ্রিকা: ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), আইডেন মার্করাম, কুইন্টন ডি কক, হাশিম আমলা, রাসি ভ্যান ডরি ডুসেন, ডেভিড মিলার, আন্দিল ফেলুকুয়াও, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, ডেল স্টেইন, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, ক্রিস মরিস, ইমরান তাহির, তাবরিজ শামসি।


আফগানিস্তান: হযরতউল্লা জাজাই, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, নজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, আজগর আফগান, গুলবাদিন নাইব(অধিনায়ক), রশিদ খান, মুজিব উর রহমান, নুর আলী জাদরান,সামিউল্লা সিনওয়ারি,হামিদ হাসান, দৌলত জাদরান, আফতাব আলম, ইকরাম আলী খিল।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com