শিরোনাম
নেদারল্যান্ডসকে হারিয়ে নেশনস লিগে চ্যাম্পিয়ন পর্তুগাল
প্রকাশ : ১০ জুন ২০১৯, ০৯:৪৫
নেদারল্যান্ডসকে হারিয়ে নেশনস লিগে চ্যাম্পিয়ন পর্তুগাল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

গঞ্জালো গুইদেসের একমাত্র গোলে নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশনস লিগের প্রথম আসরের শিরোপা জিতেছে পর্তুগাল।


তিন বছর আগে ফ্রান্সকে হারিয়ে ইউরোপ সেরার মুকুট জিতেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। ২০১৬ সালে তারা প্রথমবারের মতো জিতেছিল ইউরো চ্যাম্পিয়নশিপ। সেবার ম্যাচ শুরুর পরই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছিল রোনালদোকে। পরে ডাগ আউটে দাঁড়িয়ে কোচের ভূমিকা পালন করে দলকে জিতিয়েছিলেন তিনি। এবার পুরোটা সময়জুড়েই থাকলেন মাঠে। উপহার দিলেন অসাধারণ এক ম্যাচ।



১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পর এই প্রথম ইউরোপের কোনো স্বাগতিক দেশ নিজেদের মাটিতে মেজর টুর্নামেন্টের ফাইনাল জিতল। আর নেদারল্যান্ডস তাদের শেষ পাঁচ ফাইনালের চারটিই হারল।


পর্তুগালকে তাদের মাটিতে কখনো হারাতে পারেনি নেদারল্যান্ডস। পোর্তোয় রোববার রাতে ডাচদের লড়াইটা ছিল তাই ইতিহাসের সঙ্গেও।


প্রথমার্ধে লড়াইটা হয়েছে সমানে-সমান। তবে গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। সেমিফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করা রোনালদোর একটি হেড রুখে দেন বার্সেলোনা গোলরক্ষক ইয়াসপার সিলিসেন।


দ্বিতীয়ার্ধে ৬০ মিনিটে পর্তুগালকে এগিয়ে দেন গুইদেস। বের্নার্দো সিলভার পাস থেকে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ভ্যালেন্সিয়ার এই মিডফিল্ডার।



নেদারল্যান্ডস গোলমুখে প্রথম শটই নিতে পারে ম্যাচের ৬৫ মিনিটে। ততক্ষণে পর্তুগাল নিয়েছে ১৪টি শট। শেষ পর্যন্ত গোলটা আর শোধ দিতে পারেনি ডাচরা, শিরোপা উৎসবে মাতে পর্তুগিজরা।


ফাইনালের আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারায় ইংল্যান্ড। গোলশূন্য ১২০ মিনিটের পর টাইব্রেকারে ইংল্যান্ড জেতে ৬-৫ গোলে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com