শিরোনাম
পয়মন্ত কার্ডিফে বাংলাদেশের স্বপ্নভঙ্গ
প্রকাশ : ০৯ জুন ২০১৯, ০০:০৪
পয়মন্ত কার্ডিফে বাংলাদেশের স্বপ্নভঙ্গ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশকে নিয়ে অনেক যদি কিন্তু চাউর হয়েছিল। কিন্তু জেসন রয়ের সেঞ্চুরিতে সব যদি কিন্তু অবসান ঘটে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার আগেই এক প্রকার ঠিক হয়ে গিয়েছিল ইংল্যান্ড এ ম্যাচে জিতে গেছে। কারণ আগে ব্যাট করে পাহাড়সম টার্গেটই দাঁড় করায় স্বাগতিকরা। যা ভেদ করতে হয়ে বিশ্বরেকর্ডই গড়তে হতো বাংলাদেশকে।


অপেক্ষা ছিল কত রানে হারছে বাংলাদেশ তা দেখার। শেষ পর্যন্ত পুরো ৫০ ওভারও খেলতে পারেনি টিম টাইগার্স। তার আগেই অল আউট হয়ে ১০৬ রানের বড় ব্যবধানে পরাজয়বরণ করে মাশরাফি-সাকিবরা। তবে পরাজয়ের পরও সবচেয়ে বড় কথা এ ম্যাচে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি পেয়েছেন নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসান।


শনিবার লাকি ভেন্যু কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ম্যাচটি শুরু হয় ইংল্যান্ডের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা আর বাংলাদেশ সময় বিকেলে সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি দেখায় বিটিভি, গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন, স্টার স্পোর্টস ওয়ান।


ইংল্যান্ড এদিন একটি পরিবর্তন করে মাঠে নামে। স্পিন অলরাউন্ডার মঈন আলিকে বিশ্রাম দিয়ে পেসার লিয়াম প্ল্যাঙ্কেটকে দলে ঢুকায় ইংলিশরা। যিনি কিনা পাকিস্তানের সঙ্গে ম্যাচে বিশ্রামে ছিলেন। আর বাংলাদেশ কোনো পরিবর্তন ছাড়াই আগের দুই ম্যাচের স্কোয়াড নিয়েই মাঠে নামে।


এদিন টস ভাগ্য মাশরাফির হলেও ম্যাচ শেষে হেসেছেন মরগ্যান। টস জিতে ইংলিশদের ব্যাটিংয়ে পাঠায় মাশরাফি। কিন্তু অধিনায়কের সিদ্ধান্তকে যথার্থ রূপ দিতে পারেননি বোলাররা। স্পিন দিয়ে আক্রমণ শুরু করায় প্রথম ৫ ওভারে ইংল্যান্ড তুলতে পেরেছিল মাত্র ১৫ রান। এরপর আস্তে আস্তে উইকেটে থিতু হয়ে কড়ায় গণ্ডায় সব উসূল করতে থাকেন ব্যাটিংয়ে গোড়াপত্তন করতে নামা ইংলিশদের দুই ওপেনার।


২০ ওভারে স্কোরবোর্ডে ১১৫ বলে গড়া ১২৮ রানের বিধ্বংসী জুটি ভাঙেন টাইগার অধিনায়ক মাশরাফি। জুটিটি ভাঙতে তাকে সহায়তা করেন মেহেদি হাসান মিরাজ। মাশরাফির করা শর্ট বল কাভারে মারতে গিয়ে বেয়ারস্টোর ব্যাটের কানায় লেগে উপরে উঠে গেলে বাজপাখির মতো ঝাঁপিয়ে পড়ে দুর্দান্ত এক ক্যাচ নেন মেহেদী হাসান মিরাজ।


এরপর দলীয় ২০০ রানে জো রুট (২১) কে বোল্ড করেন সাইফুদ্দিন। ২৩৫ রানে তৃতীয় উইকেট হিসেবে আউট হন ১২১ বলে ১৫৩ রানের বিধ্বংসী ইনিংস খেলা জেসন রয়। যেখানে ১৫টি চারের পাশাপাশি ছিল ৫টি ছয়ের মার। রয়ের বিদায়ের পর বাটলার ৪৪ বলে ৪ ছয় ও ২ চারে ৬৪ রান করেন। শেষ দিকে ক্রিস ওকস ৮ বলে ১৮ রান ও প্ল্যাঙ্কেটের ৯ বলে ২৭ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৮৬ রান জমা করে।


বাংলাদেশের হয়ে সাইফুদ্দিন ও মিরাজ ২টি এবং মাশরাফি ও মুস্তাফিজ একটি করে উইকেট লাভ করেন।


পাহড়সম টার্গেট পাড়ি দিতে নেমে দলীয় ৯ রানেই আর্চারের পেস তোপে পড়ে বিদায় নেন সৌম্য সরকার। এরপর দলীয় ৬৩ রানে বিদায় নেন তামিম। তৃতীয় উইকেটে সাকিব অভিজ্ঞ মুশফিককে নিয়ে ১০৬ রানের জুটি গড়েন। মুশফিককে দলীয় ১৬৯ রানে বিদায় করেন প্ল্যাঙ্কেট। অপরপ্রান্তে থাকা সাকিব বাকি ব্যাটসম্যানদের আসা যাওয়া দেখতে থাকেন। এর মধ্যে তিনি বিশ্বকাপে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেন। শেষ পর্যন্ত সাকিব ১১৯ বলে ১২ চার ও ১ ছয়ে ১২১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এটি ছিল সাকিবের ওয়ানডে ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরি। সাকিবের বিদায়ের পর ৬১ রানে শেষ পাঁচ উইকেটের পতন ঘটে বাংলাদেশের।


ইংলিশদের হয়ে জোফরা আর্চার ও বেন স্টোকস ৩টি করে এবং মার্ক উড ২টি, প্ল্যাঙ্কেট ও রশিদ ১টি করে উইকেট লাভ করেন। ইংলিশদের হয়ে ১৫৩ রান করা জেসন রয় প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।


টুর্নামেন্টে তিন ম্যাচ খেলে বাংলাদেশের এটি দ্বিতীয় হার। আর তিন ম্যাচ খেলে ইংল্যান্ডের এটি দ্বিতীয় জয়। বাংলাদেশের পরবর্তী ম্যাচ আগামী ১১ জুন। এদিন ব্রিস্টলে শ্রীলঙ্কার মুখোমুখি হবে মাশরাফি বিন মর্তুজার দল।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com