শিরোনাম
মিরাজের ঘূর্ণিতে বোল্ড ডু প্লেসিস
প্রকাশ : ০২ জুন ২০১৯, ২১:৫৭
মিরাজের ঘূর্ণিতে বোল্ড ডু প্লেসিস
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের দেয়া ৩৩১ রানের টার্গেটে ব্যাটিং করছে দক্ষিণ আফ্রিকা। তবে টাইগার বোলারদের দাপটে নিয়মিত বিরতিতে উইকেট হারাচ্ছে দলটি। সর্বশেষ সেট ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিসকে দারুণ এক ঘূর্ণিতে বোল্ড করলেন মেহেদি হাসান মিরাজ। ৫৩ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৬২ করেন প্রোটিয়া অধিনায়ক।


ওভালে প্রথমে ব্যাট করা বাংলাদেশ ৫০ ওভারে ৬ উইকেটে করেছে ৩৩০ রান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ ওভারে এক উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯০ রান।


বোল্ড করার উৎসবে মেতেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের পথে হেঁটে মেহেদী হাসান মিরাজও ওড়ালেন বেল। এই স্পিনারের বলে বোল্ড হয়ে গেছেন প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসি।


দলের হাল ধরেছিলেন দু প্লেসি। ওয়ানডে ক্যারিয়ারের ৩৩তম হাফসেঞ্চুরি পূরণ করে গড়েছিলেন প্রতিরোধ। তবে মিরাজের বল ডাউন দ্য উইকেটে এসে ব্যাটে লাগাতে পারেনি। বল সরাসরি স্ট্যাম্পে আঘাত করলে ৬২ রানে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ৫৩ বলের ইনিংসটি তিনি সাজান ৫ বাউন্ডারি ও ১ ছক্কায়।


অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে প্রতিরোধ গড়েছিলেন এইডেন মারক্রাম। সাকিব আল হাসান ভাঙলেন সেই প্রতিরোধ। বোল্ড করে এই স্পিনার ফিরিয়েছেন মারক্রামকে। লাইনে থাকা বলটি দক্ষিণ আফ্রিকান ওপেনারের ব্যাট ফাঁকি দিয়ে আঘাত করে স্ট্যাম্পে। প্যাভিলিয়নে ফেরার আগে ৫৬ বলে করেন তিনি ৪৫ রান।


দক্ষিণ আফ্রিকার শুরুটা হয়েছিল মন্থর। এরপর কুইন্টন ডি ককের রান আউটে আরও সতর্ক হয়ে ওঠে তারা। যদিও ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে শুরুর পরিস্থিতি কাটিয়ে ওঠে ছাড়ায় ১০০ রান। ১৯তম ওভারে ‘সেঞ্চুরি’ পূরণ করে তারা।


বাংলাদেশ পেল প্রথম উইকেট। কুইন্টন ডি কককে রান আউট করে ফিরিয়েছেন মুশফিকুর রহিম।


মেহেদী হাসান মিরাজের বল ডি ককের ব্যাটে লাগলেও গ্লাভসবন্দী করতে পারেননি মুশফিক। তারই শাপমোচন করলেন তিনি সরাসরি থ্রোতে স্ট্যাম্প ভেঙে। রান নিতে যাওয়ার সময় অন্যপ্রান্তে থাকা এইডেন মারক্রামের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ৩২ বলে ২৩ রান করে ফিরেছেন প্যাভিলিয়নে।


২০১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচেই রেকর্ডের খাতা নতুন করে লিখলো বাংলাদেশ। বিশ্বকাপ ইতিহাসে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে তারা। ওভালে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের হাফসেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে করেছে ৩৩০ রান। এটাই এখন ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান।


অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২ রান ছিল এতদিনের সর্বোচ্চ। ২০১৫ সালে নেলসনে স্কটিশরা করেছিল ৩১৮ রান, এই লক্ষ্য তাড়া করতে নেমে জয় নিশ্চিত করা বাংলাদেশ করেছিল ৩২২। রবিবার ইংল্যান্ড ও ওয়েলসে নিজের প্রথম ম্যাচেই সেটা টপকে গিয়ে নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ।


শুধু তা-ই নয়, ওয়ানডেও নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড এটি। এতদিন পাকিস্তানের বিপক্ষে ৩২৯ ছিল সর্বোচ্চ। ২০১৫ সালে মিরপুরে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে স্কোরটি গড়েছিল টাইগাররা।


বোল্ড করার উৎসবে মেতেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের পথে হেঁটে মেহেদী হাসান মিরাজও ওড়ালেন বেল। এই স্পিনারের বলে বোল্ড হয়ে গেছেন প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসি।


বিবার্তা/জহির


>>মুশফিকের থ্রোতে সাজঘরে ডি কক

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com