শিরোনাম
ফেভারিট আফ্রিকার সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
প্রকাশ : ০২ জুন ২০১৯, ১০:২৫
ফেভারিট আফ্রিকার সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ইংল্যান্ড এন্ড ওয়েলসে বিশ্বকাপের যাত্রা শুরু করছে বাংলাদেশ ক্রিকেট দল। নিজেদের প্রথম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।


লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি দেখাবে বিটিভি, গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন।


এখন পর্যন্ত ২০ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ৩টিতে জয় পেয়েছে টাইগাররা। ১৭টি জিতেছে প্রোটিয়ারা। আর বিশ্বমঞ্চে ৩ বারের দেখায় ২ বার জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা একটিতে বাংলাদেশ।


এদিকে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলার আগে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেন, আমাদের নিয়ে অনেকেই চিন্তা করছে, আমরা বিশ্বকাপ জিতে গেছি, সেমিফাইনাল খেলছি- এগুলো চিন্তা করা একেবারেই অপ্রয়োজনীয়।


দক্ষিণ আফ্রিকারকে ফেভারিটের তকমা দিয়ে ম্যাশ বলেন, কোনো জায়গা থেকেই আমরা ফেভারিট না। দল, কন্ডিশন এবং উইকেট যাই বলেন। ইভেন দক্ষিণ আফ্রিকাও আমাদের বিপক্ষে ফেভারিট হিসেবে খেলবে।


ফেভারিট না বলে তাদের ছাড় দিতে নারাজ ম্যাশ। তিনি বলেন, এমন নয় যে আমরা ছেড়ে কথা বলব। ওখানে আমাদের সেরাটা খেলব। আমরা প্রস্তুতি নিয়েছি। অবশ্যই চাইব জিততে। আমরা কোন জায়গা থেকেই ভাবছি না, আমরা ম্যাচটা হেরে যাব। কিন্তু হাইপের কথা বললে, অনেকেই মনে করে ওখানে আমরা চ্যাম্পিয়ন হয়ে যাব।


একঝাঁক অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটারের মিশেলে দারুণ এক স্কোয়াড নিয়ে ইংল্যান্ডে পা রেখেছে বাংলাদেশ। বলা হচ্ছে, নিজেদের ইতিহাসের সেরা দল নিয়েই এবার বিশ্বকাপ খেলতে গেছে টাইগাররা। মাঠের পারফরম্যান্সে সেটি অনূদিত করার পালা এবার।


অপরদিকে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হারায় মানসিক চাপে রয়েছে প্রোটিয়ারা। বাংলাদেশের বিপক্ষে ভালো করতে না পারলে বিপাকে পড়বে তারা। ৫ জুন আবার ডু প্লেসিসদের প্রতিপক্ষ ভারত। তবে প্রতিপক্ষ নয় দক্ষিণ আফ্রিকা তাদের দলের মূল খেলোয়াড়দের চোট নিয়েই বেশি চিন্তিত।


সংবাদ সম্মেলনে এসে ইমরান তাহির তেমনটাই জানান। শততম ম্যাচের সামনে দাঁড়ানো দক্ষিণ আফ্রিকার এই লেগ স্পিনার বলেন, চাপের কোনো ব্যাপার না এখানে, প্রত্যেক ম্যাচেই চাপ থাকে। তবে দলের মূল খেলোয়াড় হাশিম আমলা ও ডেল স্টেইনের চোটের কারণে চিন্তায় আছে তারা। সব মিলিয়ে ইনজুরি দক্ষিণ আফ্রিকার মূল চিন্তা।


কেনিংটন ওভালের মাঠে সাধারণত সুবিধা পেয়ে থাকেন ব্যাটসম্যানরা। এ ম্যাচেও ব্যাটিং সহায়ক উইকেট থাকার সম্ভাবনা বেশি। এ মাঠে ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৫ রান করেছিল বাংলাদেশ। এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচও হয়েছে এ মাঠে। সেখানে প্রথম ইনিংসে ৩১১ রান তুলেছে ইংল্যান্ড।


এদিকে, টাইগার ওপেনার তামিম ইকবাল শুক্রবার নেটে প্রাকটিসে চোট পেয়েছেন। তামিমের দেয়া তথ্য অনুযায়ী, তার হাতে কোন চিড় নেই, জায়গাটা একটু থেতলে গেছে। ফোলা আছে, আছে একটু ব্যথাও। তবে বিশ্বকাপে তিনি টাইগারদের প্রথম ম্যাচে খেলতে সর্বোচ্চ চেষ্টা করবেন।


দলে সাইফউদ্দিনের ইনজুরি নিয়ে চিন্তা আছে। তিনি পিঠের ব্যথায় ভুগছেন। তবে সাইফউদ্দিন অনিশ্চিত থাকলে তার পরিবর্তে রুবেলের খেলার সম্ভাবনা বেশি। দুই দলের খেলোয়াড়দের ফিটনেসেই এখন চোখ ক্রিকেট ভক্তদের।


২০১৭ সালের অক্টোবরে সর্বশেষ দেখা হয়েছিলো দু’দলের। দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো বাংলাদেশ। বিশ্বকাপ ছাড়াও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের অন্য দু’টি জয় এসেছিলো ২০১৫ সালে। দেশের মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ।


বাংলাদেশের প্রথম ম্যাচে বৃষ্টির সম্ভাবনা খুব বেশি নেই। কিন্তু খেলা যখন ইংল্যান্ড তখন যে কোনও আবহাওয়ার জন্যই প্রস্তুত থাকতে হয়।


ওয়ানডেতে দু’দলের পরিসংখ্যানে যোজন যোজন এগিয়ে দক্ষিণ আফ্রিকা। এপর্যন্ত দল দুটি মুখোমুখি হয়েছে ২০টি ম্যাচে। যেখানে দক্ষিণ আফ্রিকার জয় ১৭টিতে আর বাংলাদেশের জয় ৩টিতে। আর বিশ্বকাপের মূলমঞ্চে ৩ বারের দেখায় ২-১ এ এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।


বাংলাদেশ দল


মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মর্তুজা(অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মাহমুদুল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহি, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।


দক্ষিণ আফ্রিকা দল


ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), আইডেন মার্করাম, কুইন্টন ডি কক, হাশিম আমলা, রাসি ভ্যান ডরি ডুসেন, ডেভিড মিলার, আন্দিল ফেলুকুয়াও, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, ডেল স্টেইন, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, ক্রিস মরিস, ইমরান তাহির, তাবরিজ শামসি।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com