কাতার বিশ্বকাপ নিয়ে আগের সিদ্ধান্তে ফিরেছে ফিফা
প্রকাশ : ২৩ মে ২০১৯, ১৭:৪১
কাতার বিশ্বকাপ নিয়ে আগের সিদ্ধান্তে ফিরেছে ফিফা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২২ কাতার বিশ্বকাপে প্রস্তাবিত ৪৮ দলের অংশগ্রহণের পরিকল্পনা থেকে সরে এসেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা (ফিফা)। প্রথাগত ৩২ দলের পরিবর্তে বিশ্বকাপের গন্ডি বাড়িয়ে ৪৮ দলের অংশগ্রহণ নিশ্চিত করার ঘোষণা দিয়েছিল ফিফা।


ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনোর মতিষ্ক প্রসূত এই সিদ্ধান্ত নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। অবশেষে সেই সিদ্ধান্ত বাতিল করে পুনরায় ৩২ দলেই ফিরে গেছে ফিফা।


এক বিবৃতিতে ফিফা জানিয়েছে ‘বিশ্বকাপে পরিসর বাড়ানোর বিষয়টি আপাতত বাতিল করা হলো। গঠনমূলক আলোচনার প্রেক্ষিতে বোঝা গেছে বর্তমান পরিস্থিতিতে এই ধরনের প্রস্তাব বাস্তবায়ন সম্ভব নয়। সে কারণে ৩২ দল নিয়েই কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ৫ জুন ফিফা কংগ্রেসে দল বাড়ানোর কোন প্রস্তাব সুপারিশ করা হবেনা।


ইনফান্তিনোর ইচ্ছা ছিল প্রয়োজনে কাতারে যদি এতগুলো দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করতে সমস্যা হয় তবে পার্শ্ববর্তী দেশগুলোকে যৌথভাবে তা আয়োজনের আমন্ত্রন জানানো হবে। বিষয়টি অবশ্য রাজনৈতিক সমস্যা জর্জরিত মধ্যপ্রাচ্যের দেশগুলো খুব একটা ভাল চোখে দেখেনি। মার্চে মিয়ামিতে ফিফা কংগ্রেসে এই সংক্রান্ত একটি সমীক্ষা রিপোর্টও পেশ করা হয়েছিল।


প্রতিবেদনের তথ্য মতে কাতারে যদি ৪৮ দল অংশগ্রহ করে তবে আগের তুলনায় তারা প্রায় ৩০০-৪০০ মিলিয়ান মার্কিন ডলার বেশী আয় করতে পারবে। একইসাথে ফিফা টেলিভিশন স্বত্ত বাবদ অতিরিক্ত ১২০ মিলিয়ান মার্কিন ডলার, মার্কেটিং স্বত্ত বাবদ ১৫০ মিলিয়ন মার্কিন ডলার ও টিকিট বিক্রয় বাবদ ৯০ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে।


আগামী মাসে প্যারিসে অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপকে সামনে রেখে ফিফা কংগ্রেসে এই সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা আসবে।


তবে ২০২২ বিশ্বকাপে দলসংখ্যা বাড়ছে না, এটা নিশ্চিত। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে ২০২৬ সালে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে দলের সংখ্যা ৪৮ হবে কিনা সেই ঘোষণা হয়ত কংগ্রেসে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।


বিবার্তা/তাওহীদ/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com