শিরোনাম
অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হলো আসগরকে
প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ০৯:৩৬
অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হলো আসগরকে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশটির সবচেয়ে অভিজ্ঞ অধিনায়ক আসগর আফগানকে তিন ফরম্যাটের দায়িত্ব থেকেইে আচমকাই সরিয়ে দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। অর্থাৎ আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের কোন ফরম্যাটেরই অধিনায়ক থাকছেন না তিনি।


তার জায়গায় টেস্ট ফরম্যাটে রহমত শাহকে, রশিদ খানকে টি-২০ ও গুলবাদিন নাইবকে ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক করেছে এসিবি। এছাড়া তিন ফরম্যাটের সহ-অধিনায়কদের নামও ঘোষণা করেছে এসিবি। টেস্টে হাসমতউল্লাত শাহিদি, ওয়ানডেতে রশিদ ও টি-২০তে শফিকুল্লাহ শফিক সহ-অধিনায়ক হয়েছেন।


সফল ও পরীক্ষিত অধিনায়ককে বিশ্বকাপের আগে সরিয়ে দেয়া জন্ম দিয়েছে অনেক প্রশ্নের। সেই প্রশ্নই তুলেছেন মোহাম্মদ নবি ও রশিদ খান।


২০১৫ সালের এপ্রিলে আফগানিস্তান দলের অধিনায়ক হন আসগর। অলরাউন্ডার মোহাম্মদ নবির পরিবর্তে দায়িত্ব পান তিনি। অধিনায়কত্ব থেকে সড়ে যাবার আগ পর্যন্ত দলকে নেতৃত্ব দিয়ে ৫৬ ওয়ানডেতে ৩১টি জয় ও ৪৬ টি-২০ ম্যাচে ৩৭টি জয় এনে দেন আসগর।


এছাড়াও আফগানিস্তানের অভিষেক টেস্টসহ দু’টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। অবশ্য এখন পর্যন্ত দু’টিই টেস্ট খেলেছে আফগানিস্তান। ভারতের বিপক্ষে প্রথমটি হারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে পরের টেস্টটি জিতে নেয় আফগানরা।


২০০৯ সাল থেকে আফগানিস্তান দলের নিয়মিত সদস্য আসগর। ২ টেস্টে ১০৩ রান, ৯৯ ওয়ানডেতে ২০১৩ রান ও ৫৯টি-২০তে ১০৫৬ রান করেছেন ৩১ বছর বয়সী আসগর।


ওয়ানডে দলের অধিনায়কত্ব পাওয়ায় আগামী ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার ২৮ বছর বয়সী নাইব। দেশের হয়ে নাইবের ৫২টি ওয়ানডে ও ৩৮টি টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ওয়ানডেতে পাঁচটি হাফ-সেঞ্চুরিতে ৮০৭ রান ও ৪০ উইকেট এবং টি-২০তে একটি হাফ-সেঞ্চুরিতে ৪৩২ রান ও ৯ উইকেট রয়েছে তার।


এদিকে নবি টুইটারে প্রথম প্রকাশ্য প্রতিক্রিয়ায় বলেন, দলের একজন সিনিয়র সদস্য হিসেবে এবং আফগান ক্রিকেটের উত্থানের একজন স্বাক্ষী হিসেবে আমি মনে করি না, বিশ্বকাপের আগে অধিনায়ক বদলের সঠিক সময় এটি। আসগরের নেতৃত্বে দল দারুণ জমে গিয়েছে এবং ব্যক্তিগতভাবে আমি মনে করি, আমাদের নেতৃত্ব দেয়ার জন্য তিনিই উপযুক্ত।


রশিদ খান টুইটারে লিখেছেন, নির্বাচকদের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমি তাদের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি, কারণ এটি দায়িত্বজ্ঞানহীন ও পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত। বিশ্বকাপ যেহেতু খুব কাছেই, আসগর আফগানই আমাদের নেতৃত্বে থাকা উচিত। দলের সাফল্যে তার নেতৃত্বের অবদান অনেক বেশি। বিশ্বকাপের মতো বড় আসরের মাত্র মাস দুয়েক আগে নেতৃত্বের বদল দলে অনিশ্চয়তা সৃষ্টি করবে ও দলের মনোবলে প্রভাব ফেলবে।


দুই ক্রিকেটারই তাদের টুইটে ট্যাগ করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি, দেশটির প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিবকে। তারা রাষ্ট্রের শীর্ষ ব্যক্তিদের হস্তক্ষেপ কামনা করেছেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com