শিরোনাম
সাকিব আল হাসানের জন্মদিন আজ
প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ১৩:০৮
সাকিব আল হাসানের জন্মদিন আজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের পোস্টার বয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ৩২তম জন্মদিন আজ। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন এই তারকা ক্রিকেটার। ছোট্ট বেলা থেকেই ক্রিকেটের প্রতি ছিলো সাকিবের অন্যরকম টান। আর তাই তখন থেকেই মাগুড়ার স্থানীয় একটি ক্লাবে খেলে ক্রিকেট রপ্ত করতে থাকেন সাকিব।


তার বাবা কৃষি ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা। আর মা গৃহিণী শিরিন শারমিন। রেজা-শিরিন দম্পত্তির প্রথম ও একমাত্র ছেলে সন্তান সাকিব। তার ডাক নাম ছিল ফয়সাল। সেই ফয়সাল আজ বাংলাদেশ ক্রিকেটে সময়ের সেরা অলরাউন্ডার। তার জন্য শুভ কামনা। শুভ জন্মদিন সাকিব।


বাবা মাশরুর রেজা মাগুরার ফুটবলার হওয়ায় তিনিও চেয়েছিলেন তার মতো ছেলেও ফুটবলার হোক। তার ছোটবেলাও কেটেছে ফুটবলে কিন্তু একটু বড় হওয়ার পরেই তা পরিবর্তন হয়ে যায়। বড় বল থেকে ছোট বলেই আগ্রহ সৃষ্টি হয় সাকিবের।


এখনো পর্যন্ত ১৯৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব রান করেছেন ৫৫৭৭। ৫৫ টেস্টে রান করেছেন ৩৮০৭। ৭২টি আন্তর্জাতিক টি২০ তে রান ১৪৭১। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০৮৫৫ রানের মালিক সাকিব। যা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ।


টেস্টে উইকেট সংখ্যা ২০৫ (বাংলাদেশের সর্বোচ্চ)। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ২৪৭; ১২ উইকেট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে তিনি। টি২০ ক্রিকেটে উইকেট সংখ্যা ৮৫ (বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়)।


টেস্টে সাকিবের অর্ধশতক ২৪, শতক ৫ ও ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংস। ওয়ানডে ক্রিকেটে অর্ধশতক ৪০টি আর শতশ ৭টি। টি২০ ক্রিকেটে অর্ধশতক ৮টি, ক্যারিয়ার সেরা রান ৮৪।


বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশির। তার একমাত্র মেয়ের নাম আলাইনা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com