শিরোনাম
প্রথম ওয়ানডেতে হারের স্বাদ পেল বাংলাদেশ
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১০
প্রথম ওয়ানডেতে হারের স্বাদ পেল বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার মতো সময় পায়নি বাংলাদেশের ক্রিকেটাররা। আর তারই ফল পেলো বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু করলো হার দিয়ে। স্বাগতিকদের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে টাইগাররা।


টস জিতে প্রথমে ব্যাটিং নেয়া বাংলাদেশ শুরুতেই বিপদের মুখে পড়ে কিউইদের পেস আক্রমণে। ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও লকি ফার্গুসন ১০ উইকেটের মধ্যে নেন ৭ উইকেট। এই তিন পেসারদের আগ্রাসী বোলিংয়ে উল্টো বেশি আক্রমণাত্মক খেলতে গিয়ে বিপদ ডেকে আনে তামিম ইকবালরা।


ম্যাচের দ্বিতীয় ওভারেই মাত্র পাঁচ রান করেই সাজঘরে ফেরেন বিপিএলের ফাইনালে সেঞ্চুরি করা তামিম ইকবাল। এরপর লিটন দাস মাত্র ১ রান করে তিনিও সাজঘরে ফিরে যান। এই দুইজনের বিদায়ের পর সৌম্য সরকার কিউইদের পেসারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন। কিন্তু অতিরিক্ত চড়াও হয়ে খেলার কারণে মাত্র ২২ বলে ৩০ রান করে সাজঘরে ফিরেন।


সৌম্য সরকারের বিদায় নিলে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ৪২ রান। এদিন বাংলাদেশের অন্যতম ভরসার প্রতিক মুশফিকুর রহিম আস্থার প্রতিদান দিতে পারেননি।


প্রথম ১০ ওভারে বাংলাদেশ ৫০ রান পূর্ণ করে। চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ এবং মোহাম্মদ মিঠুন। তবে নিউজিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তোলার গতি ছিল খুবই ধীর। দলীয় ৭১ রানে ফার্গুসনের বলে স্লিপে রস টেইলরের হাতে ক্যাচ দিয়ে আউট হন মাহমুদউল্লাহ। তার পরে ক্রিজে নামা সাব্বির রহমানও ২০ বলে ১৩ রান করে ফিরে যান।


দলকে এগিয়ে চেষ্টা করেন মেহেদি হাসান মিরাজও। দলীর স্কোর শত পার করে টেনে নিয়ে আরও কিছু দূর। তবে ২৭ বলে ২৬ রান করে স্যান্টনারের বলে আউট হয়ে ফেরেন তিনিও। একপ্রান্ত থেকে একে একে বাংলাদেশের ব্যাটসম্যানরা আউট হয়ে ফিরলেও আরেক প্রান্ত আগলে রাখেন মোহাম্মদ মিঠুন।


তবে মিডল অর্ডার এই ব্যাটসম্যানও নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করার পর আর বেশি সময় থাকতে পারেননি। ৯০ বলে ৬২ রান করে ফেরেন তিনিও। তবে শেষের দিকে দ্রুত ব্যাট চালান অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। ৫৮ বলে ৪১ রান করেন তিনি। অধিনায়ক মাশরাফি অপরাজিত থাকেন ৯ রানে।


তাদের সেই লজ্জা থেকে উদ্ধার করেছেন মিঠুন। দলীয় ২২৯ রান পর্যন্ত আগলে ছিলেন এক প্রান্ত। ৯০ বলের ইনিংসে মাত্র ৫ চারের সহায়তায় করা ৬২ রানের ইনিংসই প্রমাণ করে তার মানসিকতা। তার বিদায়ের পর ৪৮.৫ ওভারে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৩২ রানে।


নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যানটনার সর্বোচ্চ ৩টি উইকেট লাভ করেন। এছাড়া ম্যাট হেনরি ও লকি ফার্গুসন ২টি করে উইকেট লাভ করেন।


বাংলাদেশের দেয়া ২৩৩ রানের লক্ষ্যে স্বাগতিকদের দুই ওপেনার মিলেই তুলে ফেলেন ১০০ রান। দলীয় শতরান পার হয়েই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপরে অধিনায়ক কেন উইলিয়ামসনের উইকেট ছাড়া আর হারাতে হয়নি কাউকে। এক প্রান্তে দারুণ ব্যাট চালিয়ে মার্টিন গাপটিল তুলে নেন ক্যারিয়ারের ১৬তম ওয়ানডে সেঞ্চুরি।


মেহেদি হাসান মিরাজ প্রথম ব্রেকথ্রু এনে দেন বাংলাদেশকে। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন নামলেও বেশি সময় উইকেটে টিকতে পারেননি। মাহমুদউল্লাহ রিয়াদের বলে আউট হয়ে ফেরেন তিনি। তার ব্যাট থেকে আসে ২২ বলে ১১ রান।


দুই ওপেনার মারটিন গাপটিল ও হেনরি নিকোলস মিলে গড়েন ১০০ রানের জুটি। তবে ব্যক্তিগত ৫৩ রানে ফিরে যান হেনরি নিকোলস। গাপটলের ১১৭ ও রস টেইলরের ৪৫ রানেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।


বাংলাদেশের পক্ষে মোহাম্মদ সাইফুদ্দিন ২টি এবং অধিনায়ক মাশরাফি ও সৌম্য সরকার ১টি করে উইকেট লাভ করেন।


ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক দল।


ম্যান অফ দি ম্যাচ হয়েছেন মার্টিন গাপটিল।


আগামী ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে ম্যাচটি।


বিবার্তা/মাইকেল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com