তিন ফর্মেটে ২০১৮ সালের সেরা পাঁচে সাকিব
প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৯, ০৯:৪৩
তিন ফর্মেটে ২০১৮ সালের সেরা পাঁচে সাকিব
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেটের তিন ফর্মেটেই ২০১৮ সালে নৈপুণ্য প্রদর্শন করা সেরা পাঁচ বোলারের মধ্যে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ টেস্ট ও টি-২০ দলের অধিনায়ক সাকিব আল হাসান। পরিসংখ্যান অনুযায়ী করা এ তালিকার সেরা অপর চার বোলার ভারতের জসপ্রিত বুমরাহ-কুলদীপ যাদব, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। তবে তালিকার শীর্ষে আছেন বুমরাহ।


১. জসপ্রিত বুমরাহ (ভারত) : টেস্ট ক্রিকেটে ভারতের সফল বোলার পেসার জসপ্রিত বুমরাহ। বছরের শুরুতে টেস্ট অভিষেক হয় তার। কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বড় ফরম্যাটে পথ চলা শুরু করে বুমরাহ। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। বছর শেষে ভারতের সেরা টেস্ট বোলার বনে গেছেন বুমরাহ। ৯ ম্যাচের ১৮ ইনিংসে ৪৮ উইকেট নেন এই ডান-হাতি পেসার। বোলিং গড়- ১৪ দশমিক ১১।


অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম তিন ম্যাচে ২০ উইকেট নিয়েছেন বুমরাহ। মেলবোর্নে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে ৮৬ রানে ৯ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন বুমরাহ।


টেস্টের মত ওয়ানডেতেও সাফল্য আছে বুমরাহর। ১৩ ম্যাচে ২২ উইকেট শিকার করেছেন তিনি। ডেথ ওভার বোলিং-এ নিজের পারদর্শিতা দেখিয়েছেন বুমরাহ। ভারতের অনেক জয়ে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার।
তবে টি-২০তে ভালো করতে পারেননি বুমরাহ। আট ম্যাচে মাত্র ৮ উইকেট ঝুলিতে ভরেছেন তিনি। তারপরও টি-২০ র‌্যাংকিং-এ বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন বুমরাহ।


২. কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) : ২০১৮ সালে টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারী দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ১০ টেস্টে ৫২ উইকেট নিয়েছেন তিনি। আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ বোলারদের র‌্যাংকিং-এ শীর্ষের রয়েছেন রাবাদা।


ওয়ানডেতেও দুর্দান্ত পারফরমেন্স করেছেন রাবাদা। ১৪ ম্যাচে ২৩ উইকেট ঝুলিতে ভরেছেন তিনি। টি-২০তে মাত্র একটি ম্যাচ খেলেছেন ২৪ রানে ২ উইকেট নিয়েছেন রাবাদা।


৩. কুলদীপ যাদব (ভারত) : চলতি বছর তিন ফরম্যাটে ভারতের সেরা স্পিনার কুলদীপ যাদব। ওয়ানডে ও টি-২০তে পারফমেন্সে বেশি উজ্জ্বল ছিলেন তিনি। ওয়ানডেতে ১৯ ম্যাচে ৪৫ উইকেট শিকার করেছেন কুলদীপ। ৯টি-২০তে ২১ উইকেটও ঝুলিতে ভরেছেন তিনি।


তবে টেস্টে খুব বেশি ম্যাচ খেলতে পারেননি এই বাঁ-হাতি। ৩ টেস্টে তার শিকার ১০ উইকেট। আগামী ওয়ানডে বিশ্বকাপে ভারতের প্রধান অস্ত্র হতে পারেন কুলদীপ। কারণ ইংল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজে ৮ উইকেট নিয়েছিলেন তিনি।


৪. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) : টেস্ট ফরম্যাটে ২০১৮ সালে নিউজিল্যান্ডের জার্সি গায়ে নিজের সেরাটাই দিয়েছেন বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। সম্প্রতি দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ১৫ বলে ৬ উইকেট নিয়েছেন বোল্ট। ৭ টেস্টে ৩১ উইকেট নিজের ঝুলিতে ভরেছেন এই বাঁ-হাতি। এছাড়া অনেক ম্যাচে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি।


ওয়ানডেতেও নিজের সেরাটা দিয়েছেন বোল্ট। ১২ ম্যাচে ২২ উইকেট শিকার আছে তার। ৭ টি-২০তে ১১ উইকেট নিয়েছেন তিনি।


৫. সাকিব আল হাসান (বাংলাদেশ) : আঙ্গুলের ইনজুরির পরও ভালো একটি বছর কাটিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। টেস্টে ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে না পারলেও বল হাতে মাত্র চার টেস্টে ১৭ উইকেট নিয়েছেন সাকিব। বোলিং গড়- ১৭ দশমিক ৭৩। আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রয়েছেন সাকিব।


ওয়ানডেতে ১৫ ম্যাচে ২১ উইকেট নিয়েছেন সাকিব। ইকোনমি রেট ছিলো চোখে পড়ার মতো ৪ দশমিক ৪৮। বল হাতে বেশ ধারাবাহিকতা ছিলো তার।


আর ১১টি টি-২০ ম্যাচে ১৫ উইকেট শিকার করেছেন সাকিব। বোলিং গড়- ১৭ দশমিক ৭৩ ও ইকোনমি রেট ৭ রানের নীচে। আইসিসি ওয়ানডে ও টি-২০ অলরাউন্ডার র‌্যাংকিং-এ দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com