শিরোনাম
উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৯:০০
উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের আন্তর্জাতিক অভিষেক হয়েছে আরো চার বছর আগে। টি-টোয়েন্টি, টেস্ট অনুষ্ঠিত হলেও এই স্টেডিয়ামের ভাগ্যে এতদিন ওয়ানডে ছিল না। অবশেষে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের মধ্য দিয়ে ওয়ানডেতেও অভিষেক হয়ে গেলো স্টেডিয়ামটির। সেই অভিষেকেই ঐতিহাসিক জয় ধরা দিলো বাংলাদেশের হাতে। ওয়েস্ট ইন্ডিজকে সিরিজের শেষ ম্যাচে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজটাও ২-১ ব্যবধানে জিতে নিলো টাইগাররা।


ঐতিহাসিক! কারণ, এই ম্যাচটি ছিল সিলেটের স্টেডিয়ামের প্রথম ওয়ানডে। এছাড়া এই মাঠে এর আগে দুটি ম্যাচ খেলে গিয়েছিল বাংলাদেশ। একটি টি-টোয়েন্টি, একটি ওয়ানডে। কোনোটিতেই জয় পায়নি টাইগাররা। বরং, বড় ব্যবধানে হেরেছিল দুটিতেই। অবশেষে ওয়ানডে দিয়ে সিলেটেও নিজেদের বিজয় কেতন ওড়ালো বাংলাদেশ।


একা হাতে লড়ে যাওয়া শাই হোপের অসাধারণ সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ক্যারিবিয়ানরা ৯ উইকেটে করেছিল ১৯৮ রান। সহজ এই লক্ষ্য তামিম ইকবাল ও সৌম্য সরকারের চমৎকার দুটি ইনিংসে ২ উইকেট হারিয়ে ১১.৩ ওভার আগেই টপকে যায় বাংলাদেশে।


হাফসেঞ্চুরি পূরণ করেন তামিম অপরাজিত ছিলেন ৮১ রানে, আর ঝড়ো ব্যাটিংয়ে সৌম্য ৮১ বলে ৮০ রান করে আউট হন। ১৬ রানে অপরাজিত থেকে বিজয়ীর বেশে মাঠ ছাড়নে মুশফিকুর রহীম। লিটন দাস করেন ২৩ রান। রোভম্যান পাওয়েলের বলকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে জয় উপহার দেন তামিম ইকবাল।


টানা দ্বিতীয় হাফসেঞ্চুরি তুলে নিলেন তামিম ইকবাল। মিরপুরের দ্বিতীয় ওয়ানডের পর শুক্রবার সিলেটের শেষ ম্যাচেও পেয়েছেন ফিফটি। এই ওপেনারের পর হাফসেঞ্চুরি পূরণ করেছেন সৌম্য সরকার।


চোট কাটিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে ফেরাটা সুখকর ছিল না তামিমের। যদিও ছন্দে ফিরতে সময় লাগেনি তার। ক্যারিবিয়ানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হাফসেঞ্চুরি পূরণ করেন তিনি। পারফরম্যান্সের ধারা সচল রেখে শেষ ওয়ানডেও পেলেন ফিফটির দেখা। ২৪তম ওভারে দেবেন্দ্র বিশুর বল সীমানাছাড়া করে পূরণ করেন ওয়ানডে ক্যারিয়ারের ৪৪তম হাফসেঞ্চুরি।


এর কিছুক্ষণ পর সৌম্যও পান ফিফটির দেখা। ব্যাটিং অর্ডারে প্রোমশন পেয়ে তিন নম্বরে নেমে তার কার্যকরিতার প্রমাণ রাখলেন বাঁহাতি ব্যাটসম্যান। শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিংয়ে সৌম্য পূরণ করেন ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম হাফসেঞ্চুরি।


তামিম ইকবাল ও সৌম্য সরকারের ব্যাটে ১০০ ছাড়ালো বাংলাদেশ। দারুণ শুরুর পর লিটন দাসের উইকেট হারিয়ে তিন অঙ্কের ঘরে পৌঁছে টাইগাররা। বিশাল ছক্কা মেরে দলের ১০০ রান পূরণ করেন সৌম্য। ২০.৫ ওভারে মারলন স্যামুয়েলসের বলে ৮৯ মিটারের বিশাল ছয় হাঁকান সৌম্য।


শুরুটা দারুণ হয়েছিল লিটন দাসের। কিন্তু ইনিংস লম্বা করতে পারলেন না এই ওপেনার। কিমো পলের বলে সহজ ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলেছিলেন ৪১ রানের ইনিংস। যদিও দ্বিতীয় ম্যাচে হতাশ করেছিলেন লিটন। শেষ ম্যাচে উদ্বোধনী জুটিতে ভালো কিছুর প্রত্যাশা ছিল তার কাছে। চমৎকার ব্যাটিংয়ে দারুণ শুরুতে সেই প্রত্যাশার জবাব অনেকটাই মিলছিল। কিন্তু ব্যক্তিগত ২৩ রানে ভুল শট খেলে প্যাভিলিয়নে ফেরেন তিনি। কিমো পলের বলে মিড-অনে রোভম্যান পাওয়েলের হাতে ধরা পড়ার আগে ৩৩ বলের ইনিংসে মারেন ৫ বাউন্ডারি।


বিবার্তা/জহির


>>তামিম-সৌম্যর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com