শিরোনাম
অ্যাডিলেড টেস্ট জিতে রেকর্ড করলেন কোহলি
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ১৫:০৫
অ্যাডিলেড টেস্ট জিতে রেকর্ড করলেন কোহলি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অ্যাডিলেড টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়েছে সফরকারী ভারত। জয়ের জন্য ভারতের ছুড়ে দেয়া ৩২৩ রানের জবাবে ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ২৯১ রানে অলআউট হয় অসিরা।


সিরিজের প্রথম ম্যাচ জিতে চার টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। দুই ইনিংসে ১২৩ ও ৭১ রান করে ম্যাচ সেরা হয়েছেন ভারতের চেতেশ্বর পূজারা।


অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টে জয় পাওয়ায় অধিনায়ক হিসেবে অনন্য এক রেকর্ডের জন্ম দিলেন ভারতের বিরাট কোহলি। যার মাধ্যমে এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট ম্যাচ জয়ের স্বাদ নিলেন তিনি।


এছাড়াও ১৯৬৮ সালের পর একই বছরে দ্বিতীয়বারের মতো এশিয়ার বাইরে তিনটি টেস্ট জয়ের রেকর্ডও গড়লো ভারত। এর আগে প্রথমবার ১৯৬৮ সালে এক বছরে এশিয়ার বাইরে ছয়টি টেস্ট খেলে তিনটি ম্যাচ জিতেছিলো টিম ইন্ডিয়া।


চতুর্থ দিনে ৪ উইকেটে ১০৪ রান করে অস্ট্রেলিয়া। জয়ের জন্য ম্যাচের শেষদিনে আরো ২১৯ রান করতে হতো তাদের। হাতে ছিলো ৬ উইকেট। শন মার্শ ৩১ ও ট্রাভিস হেড ১১ রানে অপরাজিত ছিলেন। তাই এই দু’ব্যাটসম্যানের কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশায় ছিলো অস্ট্রেলিয়া।


কিন্তু দিনের অষ্টম ওভারে ভারতকে উইকেট শিকারের আনন্দে মাতান ভারতের পেসার ইশান্ত শর্মা। ১৪ রানেই হেডকে আটকে দেন ইশান্ত। হেড ফিরে যাবার পার ক্রিজে মার্শের সঙ্গী হন অধিনায়ক টিম পাইন। দেখেশুনে-বুঝে ভারতীয় বোলারদের মোকাবেলা করছিলেন তারা। তাই রানের চাকা ঘুরছিলো অস্ট্রেলিয়ার। এরমাঝে টেস্ট ক্যারিয়ারের দশম হাফ-সেঞ্চুরির দেখা পান মার্শ। ছয় ইনিংস পর দু’অংকে পৌঁছানো মার্শ হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করতে পারেননি।


ভারতের পেসার জসপ্রিত বুমরাহর প্রথম শিকার হয়ে ৬০ রানে থামেন মার্শ। তার ১৬৬ বলের ইনিংসে ৫টি চার ছিলো। মার্শ ফিরে যাওয়ার পর লোয়ার-অর্ডারদের নিয়ে লড়াই করার স্বপ্ন দেখছিলেন পাইন। তাকে ভালোই সঙ্গ দেন আট নম্বরে নামা প্যাট কামিন্স। মার্শের সাথে ৪১ রানের জুটির পর কামিন্সের সাথেও বড় জুটি গড়ার চেষ্টা করছিলেন পাইন। তবে ওই জুটিতে ৩১ রানের বেশি যোগ হতে দেননি বুমরাহ। মার্শের পর পাইনকেও আউট করেন তিনি। চারটি চারে ৭৩ বলে ৪১ রান করেন পাইন।


১৮৭ রানের মধ্যে স্বীকৃত সাত ব্যাটসম্যানের বিদায়ে অস্ট্রেলিয়ার হার সময়ের ব্যাপার হয়ে দাড়ায়। কিন্তু হাল ছাড়তে নারাজ ছিলো অস্ট্রেলিয়ার লোয়ার-অর্ডার ব্যাটসম্যানরা। শেষ চার ব্যাটসম্যান ভারতীয় বোলারদের সামনে বুক উচিয়ে লড়াই শুরু করেন।


তাই অস্টম উইকেটে মিচেল স্টার্ক-কামিন্স ৪১, নবম উইকেটে কামিন্স-লিঁও ৩১ রান যোগ করেন। ফলে লক্ষ্যের দিকে এগোতে থাকে অস্ট্রেলিয়া। স্টার্ককে ২৮ রানে মোহাম্মদ সামি ও কামিন্স ২৮ রানে বুমরাহর শিকার হলে ২৫৯ রানে নবম উইকেট হারায় অস্ট্রেলিয়া।


দশম ও শেষ উইকেটে ভারতীয় বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন শেষ দুই ব্যাটসম্যান লিঁও ও জশ হ্যাজেলউড। সফলতার পথেই হাটচ্ছিলেন তারা। কিন্তু শেষ ব্যাটসম্যান হিসেবে ১৩ রান করা হ্যাজেলউড অশ্বিনের শিকার হলে ২৯১ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। ৩৮ রানে অপরাজিত থাকেন লিঁও।
ভারতের পক্ষে তিনটি করে উইকেট নেন অশ্বিন, বুমরাহ ও সামি। একটি উইকেট নেন ইশান্ত। পার্থে আগামী ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।


সংক্ষিপ্ত স্কোর



ভারত প্রথম ইনিংস : ২৫০/১০, ৮৮ ওভার (পূজারা ১২৩, রোহিত ৩৭, হ্যাজেলউড ৩/৫২)।
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ২৩৫/১০, ৯৮.৪ ওভার (হেড ৭২, হ্যান্ডসকম্ব ৩৪, বুমরাহ ৩/৪৭)।
ভারত দ্বিতীয় ইনিংস : ৩০৭/১০, ১০৬.৫ ওভার (পূজারা ৭১, রাহানে ৭০, লিঁও ৬/১২২)।
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস : ২৯১/১০, ১১৯.৫ ওভার (মার্শ ৬০, পাইন ৪১, সামি ৩/৬৫)।


ফল : ভারত ৩১ রানে জয়ী।
ম্যাচ সেরা : চেতেশ্বর পূজারা (ভারত)।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com