শিরোনাম
প্রথম পাঁচজনই স্পিনে ‘বোল্ড’, ইতিহাসে প্রথম বাংলাদেশ
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৫
প্রথম পাঁচজনই স্পিনে ‘বোল্ড’, ইতিহাসে প্রথম বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

টেস্ট ক্রিকেট দীর্ঘ ১২৮ বছর পর এই প্রথম কোনো ইনিংসের প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হবার রেকর্ড গড়লো। তবে পাঁচজনই স্পিনে বোল্ড টেস্ট ইতিহাসেই এই প্রথম!


সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের সৌজন্যে বাংলাদেশ গড়েছে এই ইতিহাস। শনিবার ঢাকা টেস্টের দ্বিতীয় ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে প্রথম পাঁচ ব্যাটসম্যাকেই বোল্ড করেন বাংলাদেশের বোলাররা। যার মাধ্যমে ইতিহাসের পাতায় নিজেদের নাম লেখাল বাংলাদেশ।


১২৮ বছরের মধ্যে প্রথম হলেও টেস্ট ক্রিকেটের কোন ম্যাচে এই নিয়ে তৃতীয়বার কোনো ইনিংসের প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হলেন। এর আগে ১৮৭৯, ১৮৯০ সালে কোনো ম্যাচের কোনো ইনিংসে প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হয়েছিল।


এমন ঘটনা প্রথম ঘটে ১৮৭৯ সালে। মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে। ওই ম্যাচের প্রথম ইনিংসে ইংল্যান্ডের প্রথম ছয় ব্যাটসম্যানই বোল্ড আউট হয়েছিলেন।


এরপরের ঘটনা ১৮৯০ সালে। ওভালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে। ওই ম্যাচের তৃতীয় ও অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম সাত ব্যাটসম্যানই বোল্ড আউট হন। সবকটিই ছিল পেসে।


মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশ ৫০৮ রান করার পর ব্যাটিংয়ে নেমেই নাস্তানাবুদ হয় ওয়েস্ট ইন্ডিজ।


প্রথম ওভারেই শুরু সাকিবের হাত ধরে। বাংলাদেশ অধিনায়ক বোল্ড করে দেন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে। আরেক ওপেনার কাইরান পাওয়েল বোল্ড মিরাজের বলে। সাকিবের দ্বিতীয় শিকার সুনিল আমব্রিস। রোস্টন চেইসকে প্রথম বলে ফিরিয়ে মিরাজ ধরেন দ্বিতীয় শিকার।


উইকেট শিকারের দ্বৈরথে পরে মিরাজ এগিয়ে যান শেই হোপকে বোল্ড করে। ওয়েস্ট ইন্ডিজের রান ৫ উইকেটে ২৯। রেকর্ড বইয়ে নাম উঠলো বাংলাদেশের।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com