শিরোনাম
মুমিনুলের অষ্টম সেঞ্চুরি
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ১৪:১৪
মুমিনুলের অষ্টম সেঞ্চুরি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

টপঅর্ডার ব্যাটম্যানরা যখন একে একে আসছেন আর যাচ্ছেন তখন একটি প্রান্ত আগলে রেছেন মুমিনুল হক। শুরু থেকেই তার খেলার মাঝে একটা ছন্দ ছিলো। নিজের স্বভাবসুলভ ব্যাটিংয়ে ছড়ি ঘুরিয়েছেন সাগরিকার উইকেটে, আধিপত্য বিস্তার করেছেন ক্যারিবীয় বোলারদের ওপর। আর তুলে নিয়েছেন পর পর দ্বিতীয়, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টানা তৃতীয়, সবমিলিয়ে ষষ্ঠ এবং ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৭ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১২ রান করেছে বাংলাদেশ। মুমিনুল হক (১১৫*) এবং সাকিব আল হাসান (২৫*) রান নিয়ে ব্যাট করছেন।


জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে সবশেষবার যখন খেলতে নেমেছিল বাংলাদেশ, সে ম্যাচে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুমিনুল। চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১৭৬ রানের ইনিংস খেলার পরে, দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১০৫ রান। আজ আবারো সেঞ্চুরি করে সাগরিকার এই মাঠে সেঞ্চুরির হ্যাটট্রিক পূরণ করলেন বাঁহাতি এ টপঅর্ডার ব্যাটসম্যান।


মজার ব্যাপার হচ্ছে, এ মাঠে ছয়বার পঞ্চাশ পেরিয়েছেন মুমিনুল, এর প্রত্যেকবারই পঞ্চাশকে শতকে পরিণত করেছেন কক্সবাজার সমুদ্রের পাশে বেড়ে ওঠা এ ক্রিকেটার। সাগরিকায় ছয় সেঞ্চুরির সাথে মিরপুরের শেরে বাংলায়ও দুইটি সেঞ্চুরি রয়েছে মুমিনুলের। সবমিলিয়ে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরিতে তামিম ইকবালের পাশে বসেছেন তিনি।


এতদিন ধরে ৮টি সেঞ্চুরি নিয়ে বাংলাদেশের পক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ছিলেন তামিম। সে রেকর্ডেই ভাগ বসালেন মুমিনুল। এছাড়া একই ভেন্যুতে ছয়টি সেঞ্চুরি করে রিকি পন্টিং (এডিলেইড ও সিডনি), গ্রাহাম গুচ (লর্ডস), মাইকেল ভন (লর্ডস) ও ম্যাথু হেইডেনের (মেলবোর্ন) পাশে নিজের নাম তুলেছেন মুমিনুল।


সেঞ্চুরি করার পথে ৬৯ বলে ৭ চারের মারে নিজের পঞ্চাশ পূরণ করেছিলেন তিনি। পরে দ্বিতীয় পঞ্চাশ করতে খেলেন ৬৭টি বল। আগের ওভারে ক্যারিবীয়ান লেগস্পিনার দেবেন্দ্র বিশুকে ছক্কা মেরে ৯২ থেকে পৌঁছে যান ৯৮-তে। পরের ওভারে রস্টোন চেজকে স্কয়ার কাটে সীমানা ছাড়া করে নিজের অষ্টম ও সাগরিকায় ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন মুমিনুল।


বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও নাঈম হাসান।


ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, সুনিল আমব্রিস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, শান ডাওরিচ, দেবেন্দ্র বিশু, জোমেল ওয়ারিক্যান, শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচ।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com