শিরোনাম
টেলর-মুরের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৫:০০
টেলর-মুরের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ব্যাট করছে জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে বাংলাদেশের ৫২২ রানের জবাবে তৃতীয় দিনে ব্যাট হাতে মাঠে নামে জিম্বাবুয়ের নাইটওয়াচম্যান ডোনাল্ড তিরিপানো ও ব্রায়ান চারি। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৯টায় খেলা শুরু হয়েছে।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ২২০ রান করেছে জিম্বাবুয়ে। পিটার মুর (৫৩*) রান এবং ব্রেন্ডন টেলর (৭৫*) রান নিয়ে ব্যাট করছে।


চা বিরতির পর প্রথম ওভারেই দলীয় দুইশ ছুঁয়েছে জিম্বাবুয়ের স্কোর। ৭৩ ওভার ৫ বলে দুইশ করেছে তারা। তখন ব্রেন্ডন টেলর ৬৫ ও পিটার মুর ৪৫ রানে ব্যাট করছেন।


দ্বিতীয় সেশনের শুরুর দিকে দ্রুতই শন উইলিয়ামস ও সিকান্দার রাজার উইকেট তুলে নিয়েছিলেন তাইজুল ইসলাম। তবে ষষ্ঠ উইকেটে পঞ্চাশ ছাড়ানো জুটিতে প্রতিরোধ গড়েছেন ব্রেন্ডন টেলর ও পিটার মুর। টেলর তুলে নিয়েছেন ফিফটি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটির কাছে আছেন মুর।


দ্বিতীয় সেশনে ২৯ ওভারে ২ উইকেট হারিয়ে ৯৫ রান তুলেছে জিম্বাবুয়ে। চা বিরতিতে যাওয়ার সময় সফরকারীদের স্কোর ৭৩ ওভারে ৫ উইকেটে ১৯৫ রান। টেলর ৫৯ ও মুর ৪৪ রানে অপরাজিত আছেন। ৬৪ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন এই দুজন।


বাংলাদেশের থেকে এখনো ৩২৭ রানে পিছিয়ে আছে জিম্বাবুয়ে। ফলোঅন এড়াতেই করতে হবে আরো ১২৮ রান। ষষ্ঠ উইকেটে ফিফটি রানের জুটি গড়েছেন ব্রেন্ডন টেলর ও পিটার মুর। ৮৯ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ। যেখানে মুরের অবদান ৩৬, টেলরের ১৬।


৭০ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৫ উইকেটে ১৮৭ রান। টেলর ৫৬ ও মুর ৩৯ রান নিয়ে ব্যাট করছেন। ফিফটি পেয়েছেন ব্রেন্ডন টেলর। ১০৭ বলে পঞ্চাশ ছুঁতে ৪টি চার হাঁকান ডানহাতি ব্যাটসম্যান। এটি তার নবম টেস্ট ফিফটি।


সিকান্দার রাজাকে বেশিক্ষণ উইকেটে স্থায়ী হতে দেননি তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের সোজা বলে বোল্ড হয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেও তাইজুলের বলে একইভাবে আউট হয়েছিলেন তিনি।


রাজা ১২ বলে ডাক মেরে ফেরার সময় জিম্বাবুয়ের স্কোর ৫ উইকেটে ১৩১ রান। ২ রানের মধ্যে পড়েছে শেষ ২ উইকেট। ৪০ রানে ব্যাটিং করছেন ব্রেন্ডন টেলর। তার নতুন সঙ্গী পিটার মুর।


শন উইলিয়ামসকে ফিরিয়ে ৩৩ রানের চতুর্থ উইকেট জুটি ভেঙেছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের সোজা বলে বোল্ড হয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান। ইনিংসে এটি তাইজুলের তৃতীয় উইকেট।


উইলিয়ামস ২৮ বলে একটি চারে ১১ রান করে ফেরার সময় জিম্বাবুয়ের স্কোর ৪ উইকেটে ১২৯। তখন ৩৮ রানে ব্যাটিং করা ব্রেন্ডন টেলরের সঙ্গে যোগ দিয়েছেন সিকান্দার রাজা।


তৃতীয় দিনের প্রথম সেশনে ২৬ ওভারে স্কোরবোর্ডে ৭৫ রান যোগ করেছে জিম্বাবুয়ে, এর মধ্যে তারা হারিয়েছে ২ উইকেট। প্রথম ঘণ্টার শেষ দিকে ডোনাল্ড তিরিপানোকে ফেরান তাইজুল ইসলাম। লাঞ্চের আগে মেহেদী হাসান মিরাজের শিকার ব্রায়ান চারি।


লাঞ্চ বিরতির সময় জিম্বাবুয়ের স্কোর ৪৪ ওভারে ৩ উইকেটে ঠিক ১০০ রান। বাংলাদেশকে আবার ব্যাটিংয়ে নামাতে এখনো ২২২ রান করতে হবে তাদের। ব্রেন্ডন টেলর ১৯ ও শন উইলিয়ামস ১ রানে অপরাজিত আছেন।


ফিফটি করা ব্রায়ান চারিকে ফিরিয়ে ৫৬ রানের তৃতীয় উইকেট জুটি ভেঙেছেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। মিরাজের লেগ স্টাম্পের বাইরের বল শরীর দিয়ে ঠেকিয়েছিলেন চারি। বল তার প্যাডে লেগে ওপরে ওঠার সময় গ্লাভস ছুঁয়ে চলে যায় শর্ট লেগে। একহাতে বল তালুবন্দি করেন মুমিনুল হক।


ক্যাচের জোরালো আবেদনে আম্পায়ার কুমার ধর্মসেনা অবশ্য প্রথমে আউট দেননি। মাহমুদউল্লাহ নেন রিভিউ। আল্ট্রাএজে দেখা যায় বল চারির গ্লাভস ছুঁয়েছিল। পাল্টায় সিদ্ধান্ত।


চারি ১২৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৫৩ রান করে ফেরার সময় জিম্বাবুয়ের স্কোর ৩ উইকেটে ৯৬। ১৬ রান নিয়ে ব্যাট করা ব্রেন্ডন টেলরের সঙ্গে যোগ দিয়েছেন শন উইলিয়ামস।


জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ফিফটি করেছেন ব্রায়ান চারি। ডানহাতি ওপেনার ব্যক্তিগত ৪০ থেকে তাইজুল ইসলামকে টানা দুই চার হাঁকিয়ে পৌঁছে যান ৪৮-এ। এক বল পর আরেকটি বাউন্ডারিতে স্পর্শ করেন মাইলফলক।


চারি প্রথম ২০ রান করতে খেলেছিলেন ৮৮ বল। পরের ৩০ রান করেন মাত্র ২৩ বলে। পঞ্চাশ ছুঁয়েছেন ১১১ বলে। সাত টেস্টে এটি তার দ্বিতীয় ফিফটি।


৩৭ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ২ উইকেটে ৮৫ রান। তখনো বাংলাদেশের থেকে ৩৩৭ রানে পিছিয়ে সফরকারীরা। চারি ৫২ ও ব্রেন্ডন টেলর ৬ রানে অপরাজিত আছেন।


তৃতীয় দিনে জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাত হেনেছেন তাইজুল ইসলাম। দিনের একাদশ ওভারে তার বলে আউট হয়ে ফিরে গেছেন আগের দিন নাইটওয়াচম্যান হিসেবে নামা ডোনাল্ড তিরিপানো।


অফ স্টাম্পের বাইরে কিছুটা লাফিয়ে ওঠা বলে প্রথম স্লিপে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ দেন তিরিপানো। আগের দিন স্লিপে হ্যামিল্টন মাসাকাদজার ক্যাচও নিয়েছিলেন মিরাজ। প্রথম দুই উইকেটই নিলেন তাইজুল।


৪৬ বলে একটি চারে ৮ রান করে ফেরেন তিরিপানো। জিম্বাবুয়ের স্কোর তখন ২ উইকেটে ৪০ রান। ব্রায়ান চারির সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন ব্রেন্ডন টেলর।


ফলোঅন এড়াতে এখনো ৩২৩ রান করতে হবে জিম্বাবুয়েকে। আর জয় পেতে বাংলাদেশের নিতে হবে আরো ১৯ উইকেট। এজন্য তৃতীয় দিনের প্রথম সেশনকে মহাগুরুত্বপূর্ণ মনে করছেন মুশফিকুর রহিম।


দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘আমার মনে হয় খুব সহজেই জয় আসবে। আমাদের বোলারদের অনেক কাজ বাকি আছে। কারণ আমাদের দুই ইনিংস মিলিয়ে ২০ উইকেট নিতে হবে। কাল (মঙ্গলবার) প্রথম সেশনটা অনেক গুরুত্বপূর্ণ। প্রথম সেশনটা কাজে লাগাতে পারলে অবশ্যই ভালো কিছু হবে।’


দ্বিতীয় দিনে মুশফিকুর রহিমের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে বাংলাদেশ। ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।


জবাবে দ্বিতীয় দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ২৫ রান। ব্রায়ান চারি ১০ ও নাইটওয়াচম্যান ডোনাল্ড তিরিপানো শূন্য রান নিয়ে মঙ্গলবার তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমেছেন। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের খেলা শুরু হয়েছে নির্ধারিত সময় সকাল সাড়ে নয়টায়।


বিবার্তা/জহির


>> তাইজুলের শিকার হয়ে সাজঘরে তিরিপানো

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com