শিরোনাম
বিরতির পর সাজঘরে মাহমুদউল্লাহ, আরিফুল
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১২:৪৭
বিরতির পর সাজঘরে মাহমুদউল্লাহ, আরিফুল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনটা শুরু হয়েছে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর ব্যাটের ওপর নির্ভর করে। মিরপুর শের-ই-বাংলায় সোমবার সকাল সাড়ে ৯টায় দিনের খেলা শুরু হয়েছে।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩৮৩ রান করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম (১৪৫*) এবং মেহেদী হাসান মিরাজ (৩*) রান নিয়ে ব্যাট করছেন।


‘উইকেট উপহার না দিলে বোলারদের উইকেট পাওয়া কঠিন।’ কথাটা মিলে গেল। দ্বিতীয় সেশনের শুরুতে মাহমুদউল্লাহ যেভাবে নিজের উইকেট উপহার দিলেন তা শুধু আক্ষেপ বাড়িয়েছে। জারভিসের অফস্ট্যাম্পের বাইরের বেরিয়ে যাওয়া বলে খোঁচা লাগিয়ে ক্যাচ দেন ৩৬ রান করা মাহমুদউল্লাহ। বিরতির পর ১ রান যোগ করেই ফিরলেন বাংলাদেশের অধিনায়ক। তার আউটের সময় বাংলাদেশের রান ৬ উইকেটে ৩৭২। ষষ্ঠ উইকেটে মুশফিক ও মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে ৭৩ রান।


প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। মুশফিক ও মাহমুদউল্লাহ নিজেদের করে নিয়েছেন সকালের সেশন। ৩০ ওভারে বাংলাদেশ স্কোরবোর্ডে যোগ করেছে ৬২ রান। এতে মাহমুদউল্লাহর অবদান ৩৫, মুশফিকের ২৭। প্রথম সেশনে জিম্বাবুয়ের বোলাররা বলার মতো কোনো আগ্রাসন দেখায়নি। দুই ব্যাটসম্যান ব্যাটিং করেছেন স্বাচ্ছন্দে। তাদের ৬৬ রানের জুটি দ্বিতীয় সেশনে বড় হলে বড় হবে বাংলাদেশের পুঁজিও।


মুশফিক ও মাহমুদউল্লাহর ব্যাটে বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ১১৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩৫০ রান। মুশফিক ১২৪ ও মাহমুদউল্লাহ ৩১ রানে অপরাজিত আছেন। দুজনের ষষ্ঠ উইকেট জুটিতে এসেছে ৫১ রান।


দ্বিতীয় দিনের প্রথম ঘন্টায় কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। তবে দ্রুত রানও তুলেনি। মন্থর ব্যাটিং করেছেন দুই ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ও মুশফিক। ১৪ ওভারের খেলায় স্কোরবোর্ডে জমা হয়েছে ২২ রান। ১১২ রানে মুশফিক জীবন পান চাকাভার হাতে। যদিও ক্যাচটি ধরতে দারুণ কিছু করতে হতো চাকাভাকে।


টানা পঞ্চম ওভার করছিলেন টেন্ডাই চাতারা। কিন্তু ওভার শেষ করতে পারলেন না। তৃতীয় বল করার পর বাম পায়ের পেশিতে টান পড়ে। স্ট্রেচারে তাকে দ্রুত মাঠের বাইরে নেওয়া হয়। ম্যাচে তাকে পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। ওভারের বাকি চার বল করেন ডোনাল্ড ত্রিরিপানো।


দ্বিতীয় দিনের খেলায় প্রথম ত্রিশ মিনিটে দেখেশুনে ব্যাটিং করছেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিক ও মাহমুদউল্লাহ। ৭ ওভার শেষে এখন পর্যন্ত ১৬ রান যোগ করেছেন । জিম্বাবুয়ের দুই পেসারকে দারুণভাবেই সামলাচ্ছেন তারা।


প্রথম ইনিংসে চার’শ-সাড়ে চার’শ রান ডিফেন্ড করার মতো বলে মনে করছেন মুমিনুল হক। বাংলাদেশের লক্ষ্য চারশ ছাড়ানো। প্রথম দিন সেঞ্চুরি পাওয়া মুমিনুলের বিশ্বাস প্রথম ইনিংস ঠিক করে দেবে মিরপুর টেস্টের গতিপথ।


ঢাকা টেস্টের প্রথম দিনই বাংলাদেশ তুলেছে ৩০৩ রান। ৫ উইকেট হারিয়ে এ রান পেয়েছে বাংলাদেশ। সিলেট টেস্টে ব্যাটসম্যানদের যে মানসিকতা ছিল, ঢাকায় তা ভুলিয়ে দিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। দুজনই পেয়েছেন সেঞ্চুরি। দুজনই ছুঁয়েছেন ল্যান্ডমার্ক। হয়েছে রেকর্ড রানের জুটি। চতুর্থ উইকেটে তাদের রেকর্ড ২৬৬ রানের জুটিতে প্রথম দিন রাঙিয়ে রাখে বাংলাদেশ।


বিবার্তা/জহির


>>মুশফিক-মাহমুদউল্লাহর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com