শিরোনাম
বাংলাদেশ ১৪৩ রানে অলআউট
প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৮, ১৮:৫৬
বাংলাদেশ ১৪৩ রানে অলআউট
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৩ রানে অলআউট হয়ে গেছে বাংলাদেশ। টানা ছয় টেস্ট ইনিংসে দুইশর মুখ না দেখা দলটি ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলো না সপ্তমবারেও।


সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের টেস্ট অভিষেকের মঞ্চে দ্বিতীয় দিনেই ১৪০ রানের লিড আদায় করে জিম্বাবুয়ে দেখছে জয় উদযাপনের স্বপ্নও। সংক্ষিপ্ত স্কোর: জিম্বাবুয়ে-২৮২ ও ১/০, বাংলাদেশ-১৪৩


শুরুতে ব্যাটিং বিপর্যয়ে এমনই অবস্থা হয়েছিল যে, ওয়েলিংটন মাসাকাদজার বল ডিপ পয়েন্টে ঢেলে যখন প্রান্ত বদল করলেন আরিফুল হক, দর্শক গ্যালারি থেকে ভেসে এলো করতালির আওয়াজ। ধুঁকতে থাকা অবস্থায় তখন ওই রানটিতেই যে ফলোঅন এড়িয়েছে বাংলাদেশ। স্কোরবোর্ডে তখন ৮৩/৬। ১৯ রানে ৪ উইকেট হারিয়ে বসা স্বাগতিক সমর্থকদের জন্য সেটি ছিল উদযাপনের উপলক্ষই!


স্টাম্পে টেনে আনা শটে শুরুতেই সাজঘরে ফিরে যান ইমরুল কায়েস (৫) ও লিটন দাস (৯)। নাজমুল হোসেন শান্ত (৫) ও অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (০) উইকেট বিলিয়ে আসেন। চাতারার এক ওভারেই সাজঘরে ফেরেন দুই টপ-মিডল ব্যাটসম্যান।


শুরুর ভয়াবহতা কাটিয়ে তোলার ইঙ্গিত ছিল মুমিনুল হক ও মুশফিকুর রহিমের ব্যাটে। প্রতিরোধের সেই দেয়াল ভেঙে যায় খানিক লড়াইয়ের পরই। মুমিনুল ফেরেন চা-বিরতির আগে, আর মুশফিক বিরতির পর।


সিকান্দার রাজার বলে হ্যামিল্টন মাসাকাদজার হাতে মুমিনুল (১১) ক্যাচ তুলে দিলে ভাঙে ৩০ রানের জুটি। ৩১ রান করা মুশফিক যখন কাইল জার্ভিসের বলে ক্যাচ তুলে দেন তখনও ফলোঅন থেকে ৫ রান দূরে বাংলাদেশ।


সেখান থেকে আরিফুল-মিরাজ মিলে পার করেন দলীয় শতক। উইলিয়াসের বলে ফিরতি ক্যাচ দিয়ে অদ্ভুতভাবেই আউট হন মিরাজ। করে যান ২১ রান। সপ্তম উইকেট জুটিতে যোগ হয় ৩০ রান।


তাইজুল এসেও টিকতে পারেননি বেশিক্ষণ। ৮ রান করে সিকান্দার রাজার দ্বিতীয় শিকার হন এ বাঁহাতি। টেলএন্ডারে নাজমুল ইসলাম অপু, আবু জায়েদ রাহিও বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। ব্যাটিংয়ে সফল হয়েছেন কেবল অভিষিক্ত আরিফুল হক। তার প্রথম টেস্ট ইনিংসটি অপরাজিত ৪১ রানের।



সিলেটের ছেলে রাহি রানআউট না হলে হয়তো ফিফটিও পেয়ে যেতেন আরিফুল। ২২ গজে ব্যাট করেছেন টেস্ট আদলে, খেলেছেন সাবলীল ক্রিকেট।


সকালে জিম্বাবুয়ের শেষ ৫ উইকেট মাত্র ২১ রানের ব্যবধানে তুলে নেয় বাংলাদেশ। প্রথম সেশনেই গুড়িয়ে দেয় সফরকারীদের। স্টেডিয়ামের ফাঁকা গ্যালারি ভরে ওঠে বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই। তবে তাদের দেখতে হয় জিম্বাবুয়ে বোলারদের একের পর এক উইকেট উদযাপনের দৃশ্য। বিষন্ন মনে ফিরতে হয়েছে শেষবিকেলে। আর বাংলাদেশ দল হোটেলমুখী দুশ্চিন্তার ভার মাথায় নিয়ে।


৫ উইকেটে ২৩৬ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ে অলআউট হয়েছে প্রথম সেশনেই। এদিন তাইজুলের শিকার ৪ উইকেট। ইনিংসে ৬টি।



তাইজুল প্রথম ৫ উইকেট নেন ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। এরপর আরও দুইবার পান ৫ উইকেটের দেখা। জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংসে ৮ উইকেট নেয়ার কীর্তিও আছে। তিন বছর ধরে ৫ উইকেটের দেখা মিলছিল না। ফেব্রুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজে তাইজুল তিনবার পেয়েছিলেন ৪টি করে উইকেট। অবশেষে সেই বৃত্ত ভেঙে ৬ উইকেট নিলেন নাটোরের এ স্পিনার।


রেগিস চাকাভাকে ফিরিয়ে দিনের প্রথম আঘাত হানেন তাইজুল। পরে একে একে সাজঘরে পাঠান মাসাকাদজা, কাইল জার্ভিস ও তেন্ডাই চাতারাকে। প্রথম দিন তাইজুল নিয়েছিলেন দুই উইকেট।


নিজের অভিষেক টেস্ট ইনিংসে তাইজুল ইসলাম নিয়েছিলেন পাঁচ উইকেট। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের অভিষেক টেস্টে এ বাঁহাতি স্পিনার নিলেন ৬ উইকেট।


টেস্ট অভিষিক্ত নাজমুল ইসলাম অপু এদিন ব্রেন্ডন মাভুতাকে ফিরিয়ে দেখা পান নিজেদের দ্বিতীয় শিকারের। জিম্বাবুয়ের ইনিংসের হাল ধরা পিটার মুর অপরাজিত থেকে যান ৬৩ রানে।



সংক্ষিপ্ত স্কোর:


জিম্বাবুয়ে ১ম ইনিংস: ১১৭.৩ ওভারে ২৮২ (আগের দিন ২৩৬/৫) (মুর ৬৩*, চাকাভা ২৮, ওয়েলিংটন মাসাকাদজা ৪, মাভুটা ৩, জার্ভিস ৪, চাটারা ০; আবু জায়েদ ২১-৩-৬৮-১, তাইজুল ৩৯.৩-৭-১০৮-৬, আরিফুল ৪-১-৭-০, মিরাজ ২৭-৮-৪৫-০, নাজমুল অপু ২৩-৬-৪৯-২, মাহমুদউল্লাহ ৩-০-৩-১)


বাংলাদেশ ১ম ইনিংস: ৫১ ওভারে ১৪৩ (লিটন কুমার দাস ৯, ইমরুল কায়েস ৫, মুমিনুল হক ১১, নাজমুল শান্ত ৫, মাহমুদউল্লাহ রিয়াদ ০, মুশফিকুর রহিম ৩১, আরিফুল হক ৪১*, মেহেদী মিরাজ ২১, তাইজুল ৮, নাজমুল ইসলাম ৪, রাহী ০; কাইল জার্ভিস ১০-২-২৮-২, চাতারা ১০-৪-১৯-৩, সিকান্দার রাজা ১২-২-৩৫-৩, শন উইলিয়ামস ৪-০-৫-১।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com