শিরোনাম
মেসি ও রোনালদো বিস্ময়কর ফুটবলার : গার্দিওলা
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১৫:৩২
মেসি ও রোনালদো বিস্ময়কর ফুটবলার : গার্দিওলা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিওনেল মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো। কে সেরা? আমরা সবাই জীবনে একবার হলেও একটি প্রচলিত বিতর্কে জড়িয়েছি। এ বিতর্কের সমাধান দিতে হিমশিম খেয়ে যান অনেক বড় বড় ফুটবল বোদ্ধারা। সাধারণ ভক্তরাও এ নিয়ে নিজেদের মধ্য বাকযুদ্ধে লিপ্ত থাকেন। ঠিক এ কঠিন প্রশ্নটাই করা হয়েছিল ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলাকে। এ নিয়ে বেশ মজার উত্তরই দিয়েছেন এ তারকা কোচ।


লা লিগায় বার্সার হয়ে কোচের দায়িত্ব পালন করেছিলেন গার্দিওলা। সে সময় মেসির খেলা উপভোগ করেছেন তিনি। খুব কাছ থেকে মেসির খেলা দেখেছেন তিনি। টানা চার মৌসুমে মেসিদের কোচিং করিয়েছেন সফল এই কোচ।


অপরদিকে রিয়াল মাদ্রিদের হয়ে কখনই দায়িত্বে ছিলেন না গার্দিওলা। রিয়ালে দ্বৈরথ থামিয়ে চলতি মৌসুমে ইতালির 'সিরি আ' নাম লিখিয়েছেন ৩৩ বছর বয়সী রোনালদো। বার্সায় থাকাকালীন রোনালদোকেও খুব কাছ থেকে দেখেছেন গার্দিওলা। কিন্তু ছিলেন মেসির দায়িত্বে। খুব সম্ভবত এমনটি হওয়ার কথা যে, সেরার প্রশ্নে মেসির কথাই বলবেন। কিন্তু তারপরও এমন প্রশ্নে মেসির পক্ষ নেননি গার্দিওলা। তার মতে, বর্তমান ফুটবল জগতের 'বিস্ময়কর' খেলোয়াড় মেসি-রোনালদো।


রবিবার ইতালির সংবাদমাধ্যম দেলো স্পোর্টস কে দেয়া এক সাক্ষাৎকারে গার্দিওলা বলেছেন, বর্তমান যুগে মেসি-রোনালদো হচ্ছে 'বিষ্ময়কর' ফুটবলার। ফুটবলের রাজত্বটা এখন এই দু’জনের। আমরা 'বিষ্ময়কর' দুই ফুটবলারের খেলা উপভোগ করছি।


মেসি-রোনালদো গেল ১০ বছর যাবত পুরো মৌসুমে ৫০টিরও বেশি করে গোল করে আসছে। এটা সত্যি 'বিষ্ময়কর'। এমন নয় যে এক মৌসুমে বড় স্কোর করেছে, কিন্তু পরপর তারা এমন 'বিস্ময়কর' কিছুই করে আসছে।


শেষ ১০ বছর ফিফা ব্যালন ডি'অরের রাজত্ব করে আসছেন মেসি না হয় রোনালদো। এবার একজন হয়েছে তো আবার অন্য জন। মাঝে এক মৌসুমে ব্রাজিলিয়ার তারকা স্ট্রাইকার কাকা এই পুরষ্কারটি জিতেছিলেন। এছাড়া মেসি-রোনালদোর থেকে এই পুরষ্কার কেউ নিতে পারেনি।


গার্দিওলার অধীনে দুবার চ্যাম্পিয়নস ট্রফি ক্যাবিনেটে ভরে বার্সা। স্প্যানিশ লা লিগায় করে একচেটিয়া আধিপত্য। মেসির প্রশংসা করে তিনি বলেছেন, বার্সায় থাকাকালীন আমাদের হাতে বিশ্বের সেরা খেলোয়াড় ছিল। বলা বাহুল্য সে মেসি। ও ছিল ‘হিংস্র ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রাণি’- যে পরাজয়কে ঘৃণা করত। হার বলে কোনো শব্দ তার অভিধানে ছিল না।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com