শিরোনাম
ভারতকে ২২৩ রানের টার্গেট দিল বাংলাদেশ
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ২১:০১
ভারতকে ২২৩ রানের টার্গেট দিল বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশকে ভালো শুরু এনে দেয় উদ্বোধনী জুটি। লিটন দাস ও প্রথমেবারের মতো ওপেনিংয়ে নামা মেহেদী হাসান মিরাজের দৃঢ়তায় টুর্নামেন্টে প্রথমবারের ২০ ছাড়িয়েছে উদ্বোধনী জুটির রান। কাজে লেগে গেছে বাংলাদেশের ফাটকা। নিয়মিত ওপেনার লিটন দাসের সঙ্গে মেহেদী হাসান মিরাজের ওপেনিং জুটি গেছে জমে। দুই জনে ব্যাটে বাংলাদেশ পেয়েছে টুর্নামেন্টে নিজেদের প্রথম পঞ্চাশ রানের উদ্বোধনী জুটি।


দ্রুত রান তুলেছেন লিটন। বাউন্ডারিতে বাড়াচ্ছেন রান। দারুণ সঙ্গ দিয়েছেন মিরাজ। দলের আর জুটির রান পঞ্চাশ ছুঁয়েছে ৪৬ বলে। লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলকে এক ওভারে দুটি ছক্কা হাঁকিয়েছেন লিটন। ওপেনিংয়ে নতুন সঙ্গী পেয়ে অনেক বেশি দায়িত্ব নিয়ে খেলছেন এই তরুণ। লিটনের ভালো শুরু প্রায়ই শেষ হয় বাজে শটে। রবীন্দ্র জাদেজাকে চার হাঁকিয়ে পঞ্চাশ ছোঁয়ার পর হতে যাচ্ছিল তার আরেকটি মঞ্চায়ন। অফ স্টাম্পের বাইরের বল স্লগ সুইপ করে তুলে দিয়েছিলেন ক্যাচ। তবে মিডউইকেটে যুজবেন্দ্র চেহেল অনেক উঁচুতে ওঠা বল মুঠোয় নিতে না পারায় বেঁচে যান এই ওপেনার। সে সময় ৫২ রানে ব্যাট করছিলেন লিটন।


লিটন দাসের সঙ্গে রেকর্ড গড়া জুটি উপহার দিয়ে ফিরে গেছেন মেহেদী হাসান মিরাজ। তাকে ফিরিয়ে ১২০ রানের জুটি ভেঙেছেন কেদার যাদব। অফ স্পিনারের বল জায়গা করে নিয়ে কাভার পয়েন্টের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন মিরাজ। ঠিক মতো পারেননি সহজ ক্যাচ যায় ফিল্ডার অম্বাতি রাইডুর হাতে।


শতরানের উদ্বোধনী জুটি ভাঙার পর দ্রুত আরেকটি উইকেট হারায় বাংলাদেশ। এলবিডব্লিউ হয়ে ফিরে যান ইমরুল কায়েস।


লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলকে পা বাড়িয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন ইমরুল। ব্যাটের কানা ও সামনের পায়ের ফাঁক গলে বল স্পিন করে লাগে পে‌‌ছনের পায়ে। এলবডব্লিউর আবেদনে আম্পায়ার সাড়া দিলে নন স্ট্রাইকার লিটনের সঙ্গে কথা বলে রিভিউ নেন ইমরুল। কিন্তু ইম্প্যাক্ট আম্পায়ার্স কল হওয়ায় ফিরে যেতে হয় তাকে।


হঠাৎ করে যেন দিশেহারা বাংলাদেশ। দ্রুত উইকেট হারিয়ে ব্যাটসম্যানরা যেন ভুলে গেছেন ক্রিকেটের মৌলিক ব্যাপারগুলো। তার মাশুল দিয়ে রান আউট হয়ে গেলেন মোহাম্মদ মিঠুন।


যুজবেন্দ্র চেহেলকে ড্রাইভ করেছিলেন লিটন। এক্সট্রা কাভারে ঝাঁপিয়ে বল ঠেকান রবীন্দ্র জাদেজা। বল থেকে চোখ সরিয়ে নিয়ে মিঠুন এগিয়ে যান রান নিতে। ফিল্ডারের হাতে বল দেখে ফিরে যান লিটন। যার ফল, দুই ব্যাটসম্যানই পৌঁছে যান এক প্রান্তে। রান আউটের সহজ সুযোগ কাজে লাগায় ভারত। ৪ বলে ২ রান করে ফিরে যান মিঠুন।


ছক্কা হাঁকিয়ে চাপ মুক্ত হতে গিয়ে উল্টো দলের বিপদ আরও বাড়িয়ে ফিরে যান মাহমুদউল্লাহ। শতরানের উদ্বোধনী জুটি ভাঙার পর নিয়মিত উইকেট হারানো বাংলাদেশের প্রয়োজন একটি জুটির, দায়িত্বশীল ব্যাটিংয়ের। সেখানে ছক্কার চেষ্টায় ফিরে যাচ্ছেন ব্যাটসম্যানরা। রিস্ট স্পিনার কুলদীপ যাদবের অফ স্টাম্পের বাইরের ফুল লেংথ বল স্লগ করে ছক্কায় উড়াতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ। তার লক্ষ্য পূরণ হয়নি, সীমানায় ক্যাচ মুঠোয় জমান জাসপ্রিত বুমরাহ।


কেদার যাবদের আগের ওভারে সৌম্য সরকারের ছক্কায় গলায় চেপে বসা ফাঁস কিছুটা আলগা হয়েছিল। কুলদীপ যাদবের প্রথম পাঁচ বল থেকে ১০ রান তুলে নিয়েছিলেন লিটন দাস। কিন্তু সেই শেষ বলে তিনি বিতর্কিত স্টাম্পড হয়ে ফিরে যান। বাঁহাতি রিস্ট স্পিনারের গুগলি পা বাড়িয়ে খেলতে চেয়েছিলেন লিটন। বলে ব্যাটে করতে না পারায় পেছনের পা বেরিয়ে আসে। সুযোগ কাজে লাগিয়ে দ্রুত বেলস ফেলে দেন মহেন্দ্র সিং ধোনি।


ডিপ মিডউইকেট দিয়ে কুলদীপ যাদবকে ছক্কায় উড়ানোর পর এই চায়নাম্যানকে উইকেট দিয়ে ফিরে গেলেন মাশরাফি। কুলদীপের পরপর দুই ওভারে স্টাম্পড হলেন দুই জন ব্যাটসম্যান। বেরিয়ে এসে কুলদীপকে ছক্কা হাঁকাতে চেয়েছিলেন মাশরাফি। ব্যাটে বলে করতে পারেননি, বল গ্লাভসে জমিয়েই বেলস ফেলে দেন মহেন্দ্র সিং ধোনি।


এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত ভারত। প্রথম চার ম্যাচে টানা জয়ের পর সুপার ফোরের শেষ ম্যাচে আফগানিস্তানের সঙ্গে তাদের নাটকীয় ম্যাচটি ‘টাই’ হয়। অন্যদিকে সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে হারের পর ঘুরে দাঁড়িয়ে টানা দুই জয় তুলে ফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশ। ফলে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে দারুণ আত্মবিশ্বাসী মুশফিক-মিঠুনরা।


এশিয়া কাপের সবচেয়ে সফল দল ভারত। রোহিত শর্মা-মহেন্দ্র সিং ধোনিরা শিরোপা জিতেছেন সর্বোচ্চ ৬ বার। ফলে শিরোপার সংখ্যাটা আরো বাড়িয়ে নেয়ার লক্ষ্য মাঠে নামবে ভারত। আর টাইগারদের লক্ষ্য এশিয়া কাপের প্রথম শিরোপা জয়। শুধু এই মহাদেশীয় আসরেরই নয়, সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম শিরোপার হাতছানি বাংলাদেশের সামনে।


রান আউট হয়ে ফিরে যান নাজমুল ইসলাম অপু। জাসপ্রিত বুমরাহর বল ব্যাটে খেলতে পারেননি নাজমুল। তার প্যাডে লেগে বল যায় পয়েন্টে। রান নিতে ছুটেন বাঁহাতি ব্যাটসম্যান কিন্তু সাড়া মিলেনি সৌম্য সরকারের। এতো দূর এগিয়ে গিয়েছিলেন নাজমুল যে ফেরার উপায় ছিল না। ছুটে গিয়ে বেলস ফেলে দেন ফিল্ডার মনিশ পান্ডে। বাংলাদেশ ইনিংসের দ্বিতীয় রান আউট। তৃতীয়টি হতে পারতো পরের বলেই। ব্যাটসম্যান মুস্তাফিজুর রহমান বেশ বাইরে ছিলেন কিন্তু মনিশের থ্রো স্টাম্পে লাগেনি।


দুই রান নিয়ে স্ট্রাইক ধরে রাখার চেষ্টায় রান আউট হয়ে ফিরে যান সৌম্য সরকারও। বাংলাদেশের ইনিংসের তৃতীয় রান আউট। ৪৫ বলে একটি করে ছক্কা-চারে ৩৩ রান করে ফিরে যান সৌম্য।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com